¦
বেস্টওয়ে গ্রুপের ১২ আবাসিক প্রকল্পের বৈধতার প্রশ্নে হাইকোর্টের রুল

ঢাকা ৯ মে: | প্রকাশ : ০৯ মে ২০১৫

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বেস্টওয়ে গ্রুপের ১২টি আবাসিক প্রকল্পের বৈধতার প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
প্রকল্পগুলো হলো পূর্বাচল বেস্টওয়ে সিটি, নিউ ঢাকা মডেল টাউন, পূর্বাচল সবুজ ঢাকা, এনআরবি টাউন পূর্বাচল, বেস্টওয়ে ইকো ভিলেজ, এনআরবি ইকো ভিলেজ, ফেইরি ল্যান্ড ১, ২, ৩, ৪, ৫ ও ৬।
পরিবেশ সংরক্ষণ, পরিবেশগত মান উন্নয়ন ও পরিবেশদূষণ নিয়ন্ত্রণ ও প্রশমনকল্পে প্রণীত আইন না মেনে ওই সব আবাসিক প্রকল্পের উন্নয়নকাজ করায় আদালত এই রুল দেন। রুলে বিধি অমান্য করে আবাসিক প্রকল্প করায় বেস্টওয়ে কন্সট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না এবং পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ওই সব প্রকল্প এলাকায় আগের অবস্থা ফিরিয়ে আনতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, ভূমিসচিব, বন ও পরিবেশ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক, রূপগঞ্জের সহকারী কমিশনার (ভূমি), বেস্টওয়ে কনস্ট্রাকশন ও ইঞ্জিনিয়ারিং লিমিটেড সহ ১০ জনকে বিবাদিকে চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
এ ছাড়া জলাধার ও কৃষিজমি ভরাট করে আবাসিক প্রকল্প গড়ে তোলার ক্ষেত্রে বেস্টওয়ের কী কী বৈধতা রয়েছে তার আইনি প্রমাণপত্র আদেশের কপি হাতে পাওয়ার ৩০ দিনের মধ্যে আদালতে উপস্থাপনেরও নির্দেশ দেয়া হয়েছে।
অবৈধভাবে মাটি ভরাট করে কৃষি নিচু জমি রক্ষায় সরকারের সংশি্লস্টদের ব্যর্থতা চ্যালেঞ্জ করে খিলগঁাওয়ের পূর্ব গোড়ানের বাসিন্দা আফজালুর রহমান নামে এক ব্যক্তি রিট আবেদনটি দায়ের করেন।ওই রিট আবেদনটির শুনানি নিয়ে গত ২২ এপ্রিল আদালত রুল জারি করেন। ৪ এপ্রিল ওই আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়।
 
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close