¦
সবাইকে ন্যূনতম কর দিতে হবে: অর্থমন্ত্রী

ঢাকা, ৯ মে: | প্রকাশ : ০৯ মে ২০১৫

ন্যূনতম হারে হলেও দেশের ‘উপার্জনক্ষম’ সব মানুষের উপর করারোপের পরিকল্পনা করছে সরকার। শনিবার রাজধানীতে পলিসি রিচার্স ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত ‘সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় রাজস্ব আহরণ কৌশল’ শীর্ষক সেমিনারে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান।
সেমিনারে প্রথান অতিথি ছিলেন অর্থমন্ত্রী। বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর। বক্তব্য রাখেন পিআরআইয়ের ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআইয়ের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর।
অর্থমন্ত্রী বলেন, দেশের ১৬ কোটি মানুষের মাত্র ১১ লাখ মানুষ কর দেয়। এটা অযৌক্তিক। সবাইকে একটা ন্যূনতম কর দিতে হবে, যা আগামী বাজেট থেকে বাস্তবায়িত হতে পারে। তিনি বলেন, আমাদের রাজস্ব আহরণের কৌশল ভালো নয়। দেশের সাড়ে ১৮ লাখ মানুষের টিআইএন থাকলেও কর দেয় মাত্র ১১ লাখ মানুষ। এটা খুবই লজ্জার এবং অবিশ্বাস্য।
সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, বাংলাদেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করার জন্য সবচেয় বেশি প্রয়োজন সময়মতো অগ্রাধিকারভিত্তিক বড় অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা। একই সঙ্গে দেশের ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে সুদের হার কমানোর ওপর জোর দেন তিনি।
মূল প্রবন্ধে আহসান এইচ মনসুর বলেন, প্রতিবছর বাজেটে রাজস্ব আহরণের যে লক্ষ্যমাত্রা ধরা হয় তার ২ থেকে ৪ শতাংশ পর্যন্ত আদায় করা সম্ভব হয় না। এজন্য ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার অর্থ যোগান দেওয়া সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে রাজস্ব সংগ্রহ বাড়াতে আহরণ ব্যবস্থাপনার আধুনিকায়নের উপর জোর দেন তিনি।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close