¦
কিশোরগঞ্জের ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

ঢাকা, ১০ মে | প্রকাশ : ১০ মে ২০১৫

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কিশোরগঞ্জের ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে রাষ্ট্রপক্ষ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১-এর চেয়ারম্যান বিচারপতি ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে আজ রোববার সকালে অভিযোগপত্রগুলো দাখিল করা হয়। 
ওই পাঁচ আসামি হচ্ছেন করিমগঞ্জের দুই সহোদর সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো. নাসিরউদ্দিন আহমেদ ও কিশোরগঞ্জ জেলা বারের আইনজীবী মো. শামসুদ্দিন আহমেদ এবং কিশোরগঞ্জের রাজাকার কমান্ডার গাজী আব্দুল মান্নান, হাফিজ উদ্দিন ও আজহারুল ইসলাম। পাঁচজনের বিরুদ্ধেই ট্রাইব্যুনাল-১ গ্রেফতারি পরোয়ানা জারি করলেও এ পর্যন্ত কেবলমাত্র গ্রেফতার হয়েছেন শামসুদ্দিন।
রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন পাঁচজনের বিরুদ্ধে সাতটি অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগ আমলে নেয়া হবে কিনা সে বিষয়ে আদেশের জন্য আগামী ১৩ মে দিন ধার্য করেছেন আদালত।
বেঞ্চের অপর দুই সদস্য হলেন, বিচারপতি আনোয়ার উল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন। 
রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন প্রসিকিউটর অ্যাডভোকেট সুলতান মাহমুদ সীমন। আসামীদের পক্ষে অংশ নেন ব্যারিস্টার আতিকুর রহমান। আসামীরা হলেন গাজী মো. আব্দুল মান্নান, নাছির উদ্দিন আহমেদ, শামসুদ্দীন আহমেদ, হাফিজ উদ্দিন, আজহারুল ইসলাম। এদের মধ্যে শামসুদ্দীন আহমেদ গ্রেপ্তার রয়েছেন। বাকিরা পলাতক।
দখিলকৃত অভিযোগপত্র থেকে জানা যায়, মুক্তিযুদ্ধের সময় আসামীরা কিশোরগঞ্জের বিভিন্ন এলাকায় আল-বদর বাহিনীর সহযোগী হিসেবে কাজ করেছেন এবং হত্যা, লুণ্ঠন ও নির্যাতনসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিলেন।

এদিকে এ মামলায় ৫ জনের মধ্যে ৪ জনই গ্রেফতার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে ট্রাইব্যুনাল বলেন, আমরা গ্রেফতারের আদেশ দেই। কিন্তু পুলিশ তাদেরকে গ্রেফতার করতে পারে না।
আসামিদেরকে গ্রেফতার করতে না পারায় পুলিশের দক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন ট্রাইব্যুনাল।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close