¦
টেকসই গণতন্ত্রের জন্য সংবিধান পরিবর্তন দরকার

ঢাকা, ১০ মে: | প্রকাশ : ১০ মে ২০১৫

দেশের বিদ্যমান সংবিধান ও রাজনৈতিক অচলাবস্থার নিরসনে দীর্ঘমেয়াদি টেকসই সমাধান খুঁজে বের করার প্রস্তাব করে সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা বলেছেন, পূর্ণ ও টেকসই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সংবিধান ও সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহের পরিবর্তন করা দরকার। স্থায়ীভাবে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাষ্ট্রপতি পদের পূর্ণ স্বাধীনতা প্রতিষ্ঠা, জাতীয় সংসদ, সুপ্রিম কোর্ট, নির্বাচন কমিশন, কর্ম কমিশন, দুর্নীতি দমন কমিশন, তথ্য কমিশন, ও মানবাধিকার কমিশনের মত সংবিধানিক প্রতিষ্ঠানসমূহকে স্বাধীন করতে হবে।

রোববার জাতীয় প্রেসক্লাবেপূর্ণ গণতন্ত্রের পথে অভিযাত্রা: কিছু প্রস্তাবনা শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান এটিএম শামসুল হুদা।
শামসুল হুদা বলেন, রাজনৈতিক একটি দল গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নির্বাচনকালীন সরকার ব্যবস্থায় তত্ত্বাবধায়ক সরকারের পুনঃপ্রতিষ্ঠা চায়। কিন্তু এ ব্যবস্থায় নির্বাচনের পর নির্বাচিতরা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর কোনো পরিবর্তন আনবে কি না সে কথা কেউ বলে না।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কোন রাজনৈতিক দল না। ক্ষমতায় যাওয়ার আশাও আমাদের নেই। ৯০ দশকে তিনটি রাজনৈতিক জোট এক হয়ে আন্দোলন করে রাষ্ট্রপ্রতি শাসিত সরকার থেকে সংসদীয় ব্যবস্থা ফিরিয়ে দিয়েছিল। আশা করি, এবারও রাজনৈতিক দলগুলো এক হয়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করবে।
তিনি আরো বলেন, পরিবারতান্ত্রিক শাসন ব্যবস্থা দেশকে যদি এগিয়ে নিয়ে যায় তাহলে কোনো সমস্যা নেই। কিন্তু যে পরিবারের কারণে দেশের উন্নতি হয় না, দেশ এগিয়ে যায় না, সেই পরিবারকে চাই না।
উদ্বিগ্ন নাগরিক সমাজের ব্যানারে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- জামিলুর রেজা চৌধুরী, এম হাফিজউদ্দিন আহম্মেদ, সৈয়দ আবুল মকসুদ, বদিউল আলম মজুমদার, তোফায়েল আহম্মেদ, মনজুর হাসান প্রমুখ।
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close