¦
নতুন পে-স্কেল দুই ধাপে বাস্তবায়ন করবে সরকার

ঢাকা ১৩ মে: | প্রকাশ : ১৩ মে ২০১৫

 দুই ধাপে নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করবে সরকার। সে মোতাবেক, প্রথম ধাপ বাস্তবায়নে আগামী বাজেটে অর্থ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

সরকারি খাতে নতুন বেতন কাঠামো বাস্তবায়নে আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পৃথক বরাদ্দ থাকছে। এ খাতে প্রায় ১৩ হাজার কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
অবশ্য বর্ধিত বেতন কাঠামো ১ জুলাই থেকেই কার্যকর হবে।
মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোশাররাফ হোসাইন ভূইঞার নেতৃত্বে গঠিত সচিব কমিটি সরকারি চাকরিজীবীদের জন্য বিভিন্ন ধাপে আগের চেয়ে গড়ে ১০ শতাংশ কম বেতন নির্ধারণের প্রস্তাব করেছে।
এজন্য আসন্ন বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা বাবদ মোট বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৪২ হাজার ১৫৮ কোটি টাকা। বর্ধিত বেতন কাঠামো বাস্তবায়নের জন্য আগের চেয়ে `অতিরিক্ত` অর্থ লাগবে ১২ হাজার ৮৮৩ কোটি টাকা।
বর্তমানে সরকারি চাকরিজীবীর সংখ্যা প্রায় ১৪ লাখ। তবে এমপিওভুক্ত শিক্ষক, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, উন্নয়ন প্রকল্পে নিয়োজিত চাকরিজীবীরা এ হিসাবের বাইরে।
সূত্র জানায়, ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত পে কমিশনের গত বছর ডিসেম্বরের শেষ দিকে জমা দেওয়া মূল প্রতিবেদনে সর্বনিম্ন ধাপের মূল বেতন ছিল ৮ হাজার ২০০ টাকা।
 কর্মচারীদের জন্য প্রস্তাবিত মূল বেতন ৮ হাজার ২৫০টাকা নির্ধারণ করেছে `সচিব কমিটি। তবে গ্রেড-১ পদমর্যাদার কর্মকর্তা তথা সচিব, সিনিয়র সচিবদের মূল বেতন কিছুটা কাটছাঁটের প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তাদের মূল বেতনে সামান্য পরিবর্তনের সুপারিশ করা হয়েছে।
ফরাসউদ্দিনের দেওয়া প্রতিবেদনে গ্রেড-১-এর মূল বেতন ৮০ হাজার টাকা। এই গ্রেডের বেতন কমিয়ে ৭৫ হাজার টাকা নির্ধারণ করেছে সচিব কমিটি।
পাশাপাশি প্রশাসনের শীর্ষ দুই পদ মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিবের বেতন ৯০ হাজার টাকা এবং সিনিয়র সচিবদের বেতন ৭৮ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করেছে কমিটি। বেতন কাঠামো ২০ গ্রেডেই থাকছে।  
এছাড়া বেতন কমিশন রিপোর্ট পর্যালোচনা কমিটি সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাদ দিয়েই অষ্টম পে স্কেল চূড়ান্ত করেছে।
চলতি বছরের জুলাই থেকে আগামী বছরের জুন মাস পর্যন্ত কারও কোনো প্রাপ্য ইনক্রিমেন্ট যোগ হবে না। এখন থেকে প্রতিবছরের জুলাই মাসে সবার একসঙ্গে ইনক্রিমেন্ট যোগ হবে।
জাতীয় বেতন ও পে-কমিশন সুপারিশ পর্যালোচনা করে সচিব কমিটি চূড়ান্ত প্রতিবেদনে সরকারি কর্মচারীদের জন্য নববর্ষ ভাতা দেওয়ার সুপারিশ করেছে। এই ভাতা হবে মূল বেতনের অর্ধেক।
 
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close