¦
ইন্দোনেশিয়ায় আরো ২০০ অভিবাসী উদ্ধার

অনলাইন ডেস্ক, ১৬ | প্রকাশ : ১৬ মে ২০১৫

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উত্তরাঞ্চলীয় উপকূল থেকে আরো ২০০ অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী। স্থানীয় সময় শুক্রবার সকালে তাদের উদ্ধার করা হয় বলে এবিসি, ফুকেট ওয়ানসহ বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।
ইন্দোনেশিয়ার সেনাপ্রধান মেজর জেনারেল ফুয়াদ বাসাইয়া জানান, সাগরে মাছ ধরার এলাকায় সাঁতার কাটতে দেখে জাহাজ পাঠিয়ে ওই অভিবাসীদের উদ্ধার করা হয়।
এর আগে এই উপকূলীয় এলাকা থেকে উদ্ধার করা হয় ৮৯৪ জন অভিবাসীকে।
বিবিসির খবরে বলা হয়, ওই অভিবাসীদের অর্ধেকের বেশি বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছে। বাকিরা মিয়ানমারের রোহিঙ্গা। বর্তমানের তাদের ইন্দোনেশিয়ার লাংসা শহরে জরুরি চিকিৎসা দেয়া হচ্ছে।
গত সপ্তাহে ১৪শর বেশি অভিবাসী ইন্দোনেশিয়ায় আশ্রয় নেন। এক হাজার ১০০ জন যান মালয়েশিয়ায়।
এদিকে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাগরে হাজার হাজার রোহিঙ্গা ও বাংলাদেশির কঠিন পরিস্থিতির ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এমন উদ্বেগের কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেফ রাতকে।
সাগরে আটকে পড়া অভিবাসীদের জরুরি ভিত্তিতে ত্রাণ সরবরাহ করতেও সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। যথার্থ উপায়ে ও আঞ্চলিক সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে এ সংকট নিরসন প্রয়োজন বলেও জানান মুখপাত্র।
জেফ আরো জানান, অভিবাসীদের অস্থায়ীভাবে আশ্রয় দেওয়ার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করতে থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও।
জাতিসংঘের শরণার্থী সংস্থার মতে, গত তিন বছরে এক লাখ ২০ হাজার রোহিঙ্গা নৌযানে চড়ে দেশ ছেড়ে পালিয়েছে।
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close