¦
সিটি নির্বাচনের অনিয়ম প্রকাশ করা হবে

ঢাকা ১৬ মে: | প্রকাশ : ১৬ মে ২০১৫

ঢাকা আদর্শ আন্দোলনের আহ্বায়ক প্রবীণ রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দীন আহমেদ বলেছেন, সদ্য সমাপ্ত তিন সিটি নির্বাচনের সব অনিয়ম ও কারচুপির রেকর্ড আমাদের কাছে প্রস্তুত করা আছে। প্রয়োজনে এসব তথ্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দেয়া হবে।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে অলকমিউনিটি ফোরাম আয়োজিত সিটি করপোরেশন নির্বাচন ও বাংলাদেশের গণতন্ত্র’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি একথা বলেন।
এমাজউদ্দীন আহমেদ বলেন, তিন সিটি করপোরেশন নির্বাচনে কোনো ধরনের নিয়ম কানুন ছিল না। এখানে রিগিং বলতে যা হওয়ার তাই হয়েছে। সরকার ফলাফল নিজ দল সমর্থিত প্রার্থীদের পক্ষে নিতে নগ্ন হস্থক্ষেপ করেছে। যা তারা না করলেও পারতো। নির্বাচনে কারচুপি করা ক্ষমতাসীনদের অভ্যাসে পরিণত হয়েছে। তাই নির্বাচন কমিশনকে সিটি নির্বাচন সুষ্ঠু করতে সেনা মোতায়েন করতে দেয়নি।
তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে সরকারের পতন হয় না। সরকারের উচিত ছিল এই নির্বাচনকে স্বচ্ছ করা। কিন্তু তাদের অভ্যাস হয়ে গেছে কারচুপি অনিয়ম করার। নির্বাচন কমিশন তাদের অর্পিত দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এদের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে এমনটা আশা করা যায় না। এই কমিশন অপদার্থ ও অযোগ্য বলে আখ্যায়িত করেন তিনি।
এমাজউদ্দীন বলেন, সিটি নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশনকে দুটি বিষয়ে বিশেষভাবে অনুরোধ করেছিলাম। যার একটি হচ্ছে ভোটাররা যাতে করে নিরাপদে ভোট কেন্দ্রে ভোট দিতে যেতে পারে। অপরটি হচ্ছে প্রার্থীরা যাতে করে নির্বাচনী প্রচারণায় সমান সুযোগ পায়। কিন্তু নির্বাচন কমিশন একটি অনুরোধও রাখেনি।
 
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close