¦
জবাবদিহিতা না থাকায় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে

পিরোজপুর, ১৬ মে: | প্রকাশ : ১৬ মে ২০১৫

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক এ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, কোনো জবাবদিহিতা না থাকায় দেশে একের পর এক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। এর একমাত্র কারণ গণতন্ত্রহীনতা। কারণ গণতন্ত্রহীনতায় জবাবদিহিতা গড়ে ওঠে না। শনিবার দুপুরে পিরোজপুরের টিআইবি কার্যালয়ে এক মতবিনিময় সভায় সুলতানা কামাল এ সব কথা বলেন।
‘মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা ও আমাদের করণীয়’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম। এতে অনুষ্ঠানে রফিকুল ইসলাম পান্নার সভাপতিত্বে সদর উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান খালেক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সমীর কুমার বাচ্চু, পৌর কাউন্সিলর আব্দুস সালাম বাতেন প্রমুখ বক্তব্য রাখেন।
সুলতানা কামাল বলেন, মানবাধিকার লঙ্ঘন রোধ করতে না পারলে মনুষ্য জন্মই বৃথা। গণতন্ত্রহীনতার মধ্যে বাস করায় দেশে একের পর এক মানবাধিকার লঙ্ঘন ঘটলেও তার কোনো জবাবদিহিতা নেই। তিনি বলেন, মানবাধিকার রক্ষার দায়িত্ব রাষ্ট্রের। সংবিধানে অনুসারে রাষ্ট্রের প্রতিটি মানুষের অধিকার সুরক্ষিত থাকতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় গণতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা, সকলের সমান অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে শহীদদের রক্তের ঋণ শোধ করা আমাদের দায়িত্ব বলেও মন্তব্য করেন তিনি।
দুর্বৃত্তদের শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে:
এর আগে শনিবার সকালে পিরোজপুরে এক মানববন্ধনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা বলেন, বর্ষবরণ অনুষ্ঠানে ঢাকার টিএসসি চত্বরে নারী নিপীড়নকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি না হলে শেষ রক্তবিন্দু দিয়ে হলেও আন্দোলন চালিয়ে যাবো। তিনি বলেন, ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে পাওয়া এইদেশ মৌলবাদী ও দুর্বৃত্তদের দখলে চলে যেতে পারে না। আমরা সকল স্বাধীনতার স্বপক্ষ সমর্থকদের নিয়ে এর বিরুদ্ধে রুখে দাড়াবো। সুলতানা কামাল বর্ষবরণ অনুষ্ঠানে নারীদের উপর যৌন নিপীড়নকারী এবং এর বিরুদ্ধে প্রতিবাদকারীদের উপর পুলিশী হামলার তীব্র নিন্দা জানিয়ে দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করেন।
বর্ষবরণ অনুষ্ঠানে ঢাকার টিএসসি চত্বরে নারীর উপর যৌন হয়রানী এবং এর প্রতিবাদকারীদের উপর পুলিশী হামলার প্রতিবাদে শহরের গোপাল কৃষ্ণ টাউন ক্লাব রোডে ‘পাল্টা আঘাত’ নামক একটি সংগঠন এ মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে সংহতি প্রকাশ করে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, জেলা সিপিবির সভাপতি ডা. তপন বসু, সম্পাদক অ্যাডভোকেট দিলীপ পাইক, মহিলা পরিষদ সভানেত্রী মনিকা মন্ডল, সুজন সভাপতি মুনিরুজ্জামান নাসিম, মানবাধিকার কমিশনের সভাপতি জাহঙ্গির হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close