¦
মানবাধিকার রক্ষায় টাস্কফোর্স গঠনের দাবি বিএনপির

ঢাকা, ১৬ মে: | প্রকাশ : ১৬ মে ২০১৫

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ভয়াবহ। গণমাধ্যমগুলোতে এ বিষয়টি গুরুত্বের সঙ্গে উঠে এসেছে। মানবাধিকার লঙ্ঘনের এ বিষয়গুলো খতিয়ে দেখার জন্য হাইকোর্টের দেয়া রুল মোতাবেক নিরপেক্ষ ও দক্ষ ব্যক্তি নিয়ে স্থায়ী টাস্কফোর্স গঠন প্রয়োজন। সরকারের উদ্দেশে তিনি বলেন, দলবাজ লোকদের না নিয়ে যারা মানবাধিকার বিষয়ে গুরুত্ব দিয়ে কাজ করছেন তাদের দিয়ে টাস্কফোর্স গঠন করুন।

শনিবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।
সংবাদ সম্মেলনে বিএনপির সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম, আসাদুল করিম শাহীন, যুবদলের সিনিয়র সহ-সভাপতি এ্যাডভোকেট আবদুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমানকে পদত্যাগেরও দাবি জানিয়ে আসাদুজ্জামান রিপন বলেন, সব ব্যর্থতার দায়-দায়িত্ব নিয়ে মানবাধিকার কমিশন থেকে অবিলম্বে আপনি পদত্যাগ করুন। সেটা আপনার জন্য সন্মানজনক হবে। আপনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও। রুন।
পাচারকারীদের খপ্পরে পড়ে সাগরে ভাসমান অভিবাসী প্রসঙ্গে বিএনপি এ মূখপাত্র বলেন, প্রতিদিন এই অভিবাসনের বিষয়টি প্রকট আকার ধারণ করছে। দেশে কর্মসংস্থানের পর্যাপ্ত সুযোগ না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দিচ্ছেন বেকাররা। এ বিষয়ে সরকারের আগেই পদক্ষেপ নেয়া উচিত ছিল।
এ সমস্যা মোকাবেলায় সরকারকে সহযোগিতা করার কথা উল্লেখ করে ড. আসাদুজ্জামান রিপন বলেন, আমাদের দলের মধ্যে অনেক অভিজ্ঞ মন্ত্রী আছেন, সরকার চাইলে তারা সহযোগিতা করতে পারে।
প্রসঙ্গত, পুলিশ ও র‌্যাবের অবৈধ নিষ্ঠুর আচরণ চিহ্নিত করতে একটি স্থায়ী টাস্কফোর্স গঠনের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। পাশাপাশি রাষ্ট্রযন্ত্র বিশেষ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর জনগণের আস্থা সৃষ্টি করতে মানবাধিকার বিরোধী আইন গঠন প্রশ্নেও রুল জারি করেছেন।
বর্ষবরণ উৎসবে নারীর শ্লীলতাহানির প্রতিবাদে ছাত্র ইউনিয়নের একটি কর্মসূচিতে পুলিশের লাঠিপেটাকে কেন্দ্র করে জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলী বাদী হয়ে এ রিট করেন।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close