¦
আরসি কোলা কারখানার উৎপাদন বন্ধ: তদন্ত কমিটি গঠন

গাজীপুর, ২০ মে: | প্রকাশ : ২০ মে ২০১৫

গাজীপুরের বাহাদুরপুর এলাকায় অবস্থিত পারটেক্স গ্রুপের কোমল পানীয় আরসি কোলার বর্জ্যে এলাকার পরিবেশ দূষণের দায়ে কারখানার উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছে। পরিবেশ দূষণের অভিযোগে বুধবার দুপুরে গাজীপুরের জেলা প্রশাসক মোঃ নূরুল ইসলাম কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে পরিবেশ দূষণের বিষয়টি তদন্ত করার জন্য গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি তদন্ত গঠন করা হয়েছে।
জেলা প্রশাসন সূত্র জানায়, কোমল পানীয় আরসি কোলার কারখানার বর্জ্যে বাহাদুরপুরসহ আশপাশের প্রায় ৫ কিলোমিটার এলাকার কৃষি জমিসহ জীব বৈচিত্রের পরিবেশ মারাত্বক দূষণ ও মানবিক বিপর্যয় সৃষ্টি হচ্ছে। স্থানীয় অধিবাসীদের কাছ থেকে এমন অভিযোগ পাবার পর বুধবার দুপুরে গাজীপুরের জেলা প্রশাসক মোঃ নূরুল ইসলাম সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শনে যান। এসময় মারাত্বক পরিবেশ দূষণের সত্যতা পাওয়ায় জেলা প্রশাসক পুনরাদেশ না দেয়া পর্যন্ত কারখানার উৎপাদন বন্ধ রাখার নির্দেশ প্রদান করেন।
পরিবেশ দূষণের বিষয়টি তদন্ত করার জন্য অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দেবে। পরিদর্শনকালে গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হোসেন, জেলা ভূমি হুকুম দখল কর্মকর্তা সাজিদ আনোয়ার, পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক সোনিয়া সুলতানাসহ উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এলাকাবাসী জানায়, আরসি কোলা কারখানার পানি ও বর্জ্য দিন ধরে এলাকার সাধারণ মানুষের বাসা বাড়িতে উঠে সয়লাব হয়ে যায়। তাদের কারখানার দূষিত পানিতে এলাকার রাস্তা ঘাট ডুবে যায়। দূষিত পানির কারণে এলাকার সাধারণ মানুষের বিভিন্ন ধরণের চর্মরোগসহ নানা ধরনের পানিবাহিত রোগের পাদুর্ভাব সৃষ্টি হয়।
এলাকাবাসী আরো জানায়, এ ব্যাপারে তারা কারখানা কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করলেও কারখানা কর্তৃপক্ষ তাদের কোন অনুরোধ রক্ষা করেনি। জলাবদ্ধতা থেকে রক্ষা পেতে এলাকার শত শত নারী পুরুষ সিটি কর্পোরেশনের মেয়র, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পরিবেশ অধদপ্তরসহ বিভিন্ন দফতরের দারস্থ হয়েছেন। এ ব্যাপারে আরসি কোলা কারখানা কর্তৃপক্ষের দায়িত্বশীল কারো বক্তব্য পাওয়া যায়নি।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close