¦
আগামী মৌসুমে আখের দাম বাড়ানো হবে : শিল্পমন্ত্রী

রাজশাহী ২১ মে : | প্রকাশ : ২১ মে ২০১৫

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, আগামী মাড়াই মৌসুমে আখের দাম বাড়ানো হবে। আখ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে এবং চাষিদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাজশাহী চিনিকলে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের উদ্যোগে আয়োজিত আখচাষি সমাবেশে প্রধান অতিথির ভাষণে মন্ত্রী এ ঘোষণা দেন।
শিল্পমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে চিনির মূল্য কমে যাওয়ায় দেশের চিনিকলগুলোতে উৎপাদিত চিনি লোকসানের মুখে পড়ছে। এসব দিক বিবেচনায় রেখে সরকার কার্যকরী উদ্যোগ নিতে যাচ্ছে। মন্ত্রী জানান, আখের দাম কুইন্টাল প্রতি ২৫০ টাকা থেকে বাড়িয়ে ২৭৫ টাকা করা হবে।
সম্মেলনে রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন কৃষকের সুবিধার্থে আখের দাম বাড়ানোর পাশাপাশি বিদেশি চিনি আমদানি বন্ধের দাবি জানান।
মন্ত্রী বলেন, সরকার এযাবত ৪ দফায় আখের মূল্যবৃদ্ধি করেছে। চিনির বিক্রয় মূল্যের সঙ্গে আখের মূল্য অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। তাই দেশীয় শিল্প সুরক্ষায় সরকার সব ধরনের সহায়তা প্রদান করে যাচ্ছে।
 মন্ত্রী বলেন, গত ৬ বছরে চিনি শিল্পের উন্নয়নে সরকার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করেছে। এর মধ্যে ঠাকুরগাঁও চিনিকলে সুগারবিট থেকে পরীক্ষামূলকভাবে চিনি উৎপাদন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অতিরিক্ত সচিব সূচীন চন্দ্র দাশ, চিনিকল আখচাষি ফেডারেশনের সভাপতি মজাহারুল হক প্রধান, সাধারণ সম্পাদক শাহজাহান আলী বাদশা, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন, জামালপুর-২ আসনের সাংসদ ফরিদুল হক দুলাল, মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন প্রমুখ বক্তব্য রাখেন।
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close