¦
ছিটমহলে প্রথম বিজয় দিবস পালন

কুড়িগ্রাম প্রতিনিধি | প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশী হিসেবে প্রথম বিজয় দিবস উদযাপন করল কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াবাসী। বাংলাদেশের ৪৪তম স্বাধীনতা দিবসে পদার্পণ উপলক্ষে বুধবার সকাল থেকে দাসিয়ারছড়ার সর্বত্র আনন্দ উৎসব ও উদ্দীপনায় শিশু-কিশোরসহ সববয়সীরা হাতে লাল-সবুজের পতাকা নিয়ে জয়বাংলা ও বিজয় দিবসের শ্লোগানে মিছিলে সমবেত হয়। ৬৮বছর পর স্বাধীন দেশের নাগরিক হিসেবে বিজয় দিবস পালন করতে পেরে আনন্দে আত্মহারা তারা।  
বুধবার সকাল ৯টায় দাসিয়ারছড়ার কালিরহাট বাজারে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দেয়ার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সাবেক ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি, আওয়ামী লীগ, আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও অঙ্গ সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ এলাকাবাসী শহীদ মিনারে ফুল দিতে আসে। স্বাধীনতা যুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনায় এক মিনিটি নিরবতা ও দোয়া শেষে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
স্বাধীন বাংলাদেশী নাগরিক হিসেবে এই প্রথম বাংলাদেশীদের সাথে বিজয় দিবস পালন করতে পেরে খুশি দাশিয়ারছড়াবাসী। এর আগে রাত ১২টা ১মিনিটে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করে। এছাড়াও দাসিয়ারছড়ার বিভিন্ন গ্রামে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, সমাবেশ, মসজিদ মন্দিরে প্রার্থনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এ সময় দাশিয়ারছড়ায় স্থায়ী স্মৃতিসৌধ ও শহীদ মিনার স্থাপনের দাবী জানান শিক্ষার্থীরা।
দাশিয়ারছড়ার শিক্ষার্থী আয়েশা খাতুন, মনি আক্তার বলেন, এই প্রথম দেশের নাগরিক হিসেবে আমরা বিজয় দিবস পালন করছি। জীবনের সবচেয়ে আনন্দঘন মূহুর্ত এটি মনে হচ্ছে।
ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক নেতা আলতাফ হোসেন বলেন, আমরা বিজয়ের সাধ গ্রহণ করলাম আজ। লাখো শহীদের রক্তে অর্জিত বাংলাদেশের নাগরিক হয়েছি আমরা। সেইসব শহীদদের শ্রদ্ধা জানাতে এখানে আমরা সমবেত হয়েছি।
সাবেক ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ স্বাধীন করেছেন। ছিটমহলবাসীর স্বাধীনতার চুক্তি করে গেছেন। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের মুক্তি দিয়েছে। আমি দাশিয়ারছড়ার মানুষের পক্ষ থেকে এই দাশিয়ারছড়ায় জাতির জনকের একটি ভাস্কর্য স্থাপনের দাবী করছি।  
 

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close