¦
দেশের মানুষের গড় আয়ু ৭০ বছর ৭ মাস

ঢাকা | প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৫

দেশের মানুষের গড় আয়ু বেড়ে দাড়িয়েছে ৭০ বছর ৭ মাসে। এক্ষেত্রে পুরুষের চেয়ে নারীদের গড় আয়ু বেশী। পুরুষের গড় আয়ু ৬৯ দশমিক ১ বছর। আর নারীদের গড় আয়ু দাড়িয়েছে ৭১ দশমিক ৬ বছরে। ২০১৩ সালে বাংলাদেশে গড় আয়ু ছিল ৭০ দশমিক ৪ বছর। রোববার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।  
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে মনিটরিং দ্যা ভাইটাল সিচ্যুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করা হয়। বিবিএস মহাপরিচালক আব্দুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ সফিকুল আজম।
বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, ইউনিসেফের অফিসার ইনচার্জ অনুরাধা নারায়ণ। অনুষ্ঠানে প্রতিবেদনের ফলাফল উপস্থাপন করেন এমএসভিএসবি প্রকল্পের পরিচালক এ  কে এম আশরাফুল হক।
প্রতিবেদনে উঠে এসেছে, গত চার বছরে গড় আয়ু বেড়েছে ৩ বছর। ২০১০ সালে দেশে গড় আয়ু ছিল ৬৭ দশমিক ৭ বছর। প্রতিবেদন অনুযায়ী পুরুষের গড় আয়ু ২০১৪ সালে ৬৯ দশমিক ১ বছরে দাড়িয়েছে। ২০১৩ সালে পুরুষের গড় আয়ু ছিল ৬৮ দশমিক ৮ বছর। আর ২০১০ সালে পুরুষের গড় আয়ু ছিল ৬৬ দশমিক ৬ বছর। সর্বশেষ হিসেবে মহিলাদের গড় আয়ু ৭১ দশমিক ৬ বছরে উন্নীত হয়েছে। ২০১৩ সালে মহিলাদের গড় আয়ু ছিল ৭১ দশমিক ২ বছর। ২০১০ সালে এর গড় ছিল ৬৮ দশমিক ৮ বছর।
২০১৪ সালে দেশের মোট জনসংখ্যা বেড়ে ১৫ কোটি ৬৮ লাখে দাড়িয়েছে বলে জানিয়েছে বিবিএস। এর মধ্যে পুরুষের সংখ্যা ৭ কোটি ৮৬ লাখ। আর নারীর সংখ্যা দাড়িয়েছে ৭ কোটি ৮২ লাখে। ২০১৩ সালে দেশে মোট জনসংখ্যা ছিল ১৫ কোটি ৪৭ লাখ। এ সময়ে জনসংখ্যা বেড়েছে ১ দশমিক ৩৭ শতাংশ হারে।
প্রতিবেদনে- জন্ম, মৃত্যু, গড় আয়ু, বিবহি, তালাক, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুতের সুবিধা, পানি ও স্যানিটেশন ব্যবস্থাসহ মোট ১২ টি বিষয়ে সর্বশেষ তথ্য দেয়া হয়েছে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close