¦
দিল্লির সেই ‘কম বয়সী’ ধর্ষক মুক্ত

অনলাইন ডেস্ক | প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৫

বিস্তর সমালোচনা স্বত্ত্বেও দিল্লির আলোচিত নির্ভয়া ধর্ষণ ও হত্যাকাণ্ডের এক অভিযুক্ত কিশোরকে রোববার মুক্তি দেয়া হয়েছে।
নির্ভয়ার বাবা-মা ওই ছেলের মুক্তি ঠেকাতে হাইকোর্টে একটি রিট করেও ব্যর্থ হয়েছেন।
রোববার ওই ধর্ষকের মুক্তির প্রাক্কালে নির্ভয়ার বাবা-মা বলছেন, ‘আমরা হেরে গেছি, জিতে গেছে অপরাধ।’
সরকারের বরাত দিয়ে একজন সাংবাদিক জানিয়েছেন, এখন প্রায় একুশ বছরের তরুণে পরিণত হওয়া ওই ছেলেটিকে ছেড়ে দেয়া হলেও তাকে সার্বক্ষণিক একটি নজরদারিতে রাখা হবে।
অন্যান্য নাগরিকদের মতো সমাজে মুক্ত স্বাভাবিকভাবে বিচরণ করবার অধিকার সে পাবে না। তবে তাকে নতুন করে আইনের আওতায় আনার আর কোনো সুযোগ নেই।
ভারতের আইন অনুযায়ী, অপরাধ ঘটানেরা সময়ে কারো বয়স ১৮ বছরের কম হলে তাকে তিন বছরের বেশী কারাদণ্ড দেয়া যাবে না। এদের বিচার হবে কিশোর আইনে এবং তাকে আটকে রাখাও হবে কিশোর সংশোধনাগারে।
নির্ভয়া গণধর্ষণ ও হত্যাকাণ্ডের সময় ওই ছেলেটির বয়স ছিল আঠেরোর কয়েক মাস কম। আইনের এই সুযোগটির কারণেই সে তিন বছর কারাভোগের পর আজ মুক্তি পাচ্ছে।
কিন্তু সংবাদদাতা বলছেন, নির্ভয়ার ওই ঘটনার পর ভারতের এখন এই আইনটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে, যাতে এই ছেলেটির মতো ঘৃণ্য অপরাধে যুক্ত কেউ এই আইনের সুযোগকে কাজে লাগিয়ে দ্রুত বেরিয়ে আসতে না পারে।
২০১২ সালে দিল্লিতে চলন্ত বাসে নির্ভয়াকে গণধর্ষণের পর বাস থেকে ছুড়ে ফেলে হত্যার ঘটনা বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করে। সে ছিল একজন মেডিকেল ছাত্রী। নির্ভয়া তার ছদ্মনাম।
সম্প্রতি অবশ্য নির্ভয়ার আসল নাম প্রকাশ করে তার বাবা-মা। তার আসল নাম জ্যোতি সিং।
সূত্র: বিবিসি বাংলা।
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close