¦
বিশ্বব্যাংকের প্রেসক্রিপশনে পাট শিল্প ধ্বংস করা হয়েছে

সাভার প্রতিনিধি | প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৫

পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, বিশ্বব্যাংকের প্রেসক্রিপশন বাস্তবায়ন করতে গিয়ে বিএনপি-জামায়াত জোট সরকার বাংলাদেশের পাটকলগুলো বন্ধ করে দিয়েছিলো। পাট শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরা এখন রিকশা চালান। জিয়া এবং এরশাদ আমলেও একই কাজ করা হয়েছে।
রোববার দুপুরে সাভারের নামা বাজার এলাকায় চালের আড়তে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়ন সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শনের সময় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, সরকার বন্ধ পাটকলগুলো চালুর উদ্যোগ নিয়েছে। বাংলাদেশকে আবারো সোনালী আঁশের দেশ হিসেবে পরিচিত করতে কাজ চলছে। মির্জা আজম বলেন, আমরা ছয়টি পণ্যকে বাধ্যতামূলক মোড়কজাত করার কথা বলেছি। পণ্যগুলো হলো- ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি। ২০ দিন আগেও এ আইনে বাস্তবায়ন ছিল না। এখন প্রায় শতভাগ বাস্তবায়ন হয়ে গেছে।
তিনি আরো বলেন, যারা এ আইন মানবে না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আইনটি বাস্তবায়নে কোনো ছাড় দেয়া হবে না। সরকারি কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, অভিযান শুরু করে বন্ধ করে দিলে হবে না। এ সময় পাট অধিদপ্তরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেনসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close