¦
আজিজসহ ৬ জনের আনুষ্ঠানিক অভিযোগ ১৮ ফেব্রুয়ারি

| প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৫

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার জামায়াত নেতা ও সাবেক সংসদ সদস্য মো. আব্দুল আজিজসহ ছয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। আগামী ১৮ জানুয়ারি ওই প্রতিবেদন দাখিল করতে হবে।
মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন বেঞ্চ এই দিন ধার্য করেন।
এর আগে এই ছয়জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য সময় আবেদন করেন প্রসিকিউটর হায়দার আলী।
গাইবান্ধার ছয় আসামি হলেন- জামায়াতের প্রাক্তন এমপি আবু সালেহ মুহা. আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজ (৬৫), মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯),  মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)।
২৭ ডিসেম্বর এই ছয়জনের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।
গত ২৬ নভেম্বর একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় জামায়াত নেতা আব্দুল আজিজসহ ৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
২০০৯ সালের ২৮ সেপ্টেম্বর সুন্দরগঞ্জের পাঁচগাছী শান্তিরাম গ্রামের মৃত আলম উদ্দিনের ছেলে আজিজার রহমান সরকার বাদী হয়ে জামায়াত নেতা আবদুল আজিজের বিরুদ্ধে মামলা করেন। গাইবান্ধা ও দিনাজপুর জেলা পুলিশের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আসামিদের কাউকেই গ্রেফতার করা সম্ভব হয়নি। আসামিরা সকলেই পলাতক আছেন। তাদের বিরুদ্ধে হত্যা, নির্যাতন, অপহরণের তিনটি অভিযোগ আনা হয়েছে।
 

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close