¦

এইমাত্র পাওয়া

  • রাজধানী থেকে কোকেনসহ আন্তর্জাতিক মাদক পাচারকারী চক্রের ৩ সদস্য আটক
জেএসসি-জেডিসিতে ৪৩ প্রতিষ্ঠানে শতভাগ ফেল

ঢাকা | প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৫

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ৪৩টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল করেছে। এরমধ্যে জেএসসির ২৩টি এবং জেডিসির ২০টি প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় শূন্য পাশ করা প্রতিষ্ঠানের কোনো তথ্য দেয়নি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জেএসসিতে ১ হাজার ৯০৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ১৯ হাজার ৪৬৭টি প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে শতভাগ অনুত্তীর্ণ হয়েছে ২৩টি প্রতিষ্ঠান। শতভাগ উত্তীর্ণ হয়েছে ৫ হাজার ৭৯৯টি প্রতিষ্ঠান। জেডিসিতে দেশের ৭২৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৯ হাজার ৮০টি প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ২০টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী অনুত্তীর্ণ হয় এবং ২ হাজার ৭৮৪টি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।
এদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ১১ হাজার ৫৪৯টি মাদ্রাসা থেকে শিক্ষাথর্ীরা পরীক্ষায় অংশ নেয়। এর বেশি কোনো তথ্য দেয়া হয়নি। অপরদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় কত প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা অংশ নিয়েছে এবং কয়টি প্রতিষ্ঠান পাশ করাতে ব্যার্থ হয়েছে তার কোনো তথ্য দেয়া হয়নি।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবার সাংবাদিকদের ফলাফলের সারসংক্ষেপ সরবরাহ করেনি। এ নিয়ে ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের প্রশ্নবানে জর্জড়িত হন। দায়সারা গোছের ফল প্রকাশ হল কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী একপর্যায়ে উত্তেজিত হয়ে যান এবং বলেন, এ ধরনের প্রশ্ন অনভিপ্রেত।তবে মন্ত্রী যেসব প্রতিষ্ঠান খারাপ ফলাফল করেছে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close