¦
প্রাইজবন্ড কিনবেন যেভাবে

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৫

বন্ড ও বীমা করার পদ্ধতি : নির্ধারিত ফরম (এসসি-১) যথাযথভাবে পূরণপূর্বক ত্রেতা ও নমিনি (যদি থাকে) প্রত্যেকের ২ (দুই) কপি ছবি, ক্রেতার জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট অথবা জন্ম নিবন্ধন সনদের ফটোকপিসহ আবেদন করতে হবে। চেক অথবা নগদে প্রাইজবন্ড ক্রয় ও বীমার টাকার সমপরিমাণ অর্থ পরিশোধ করতে হবে।
প্রয়োজনীয় কাগজপত্র : সঞ্চয়পত্র ক্রয়ের সময় জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট অথবা জন্ম নিবন্ধন সনদপত্রের ফটোকপি এবং ক্রেতা ও নমিনি (যদি থাকে) প্রত্যেকের ২ (দুই) কপি করে পাসপোর্ট সাইজের ছবি দাখিল করতে হবে। ক্রেতা জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করতে অপারগ হলে সেই ক্ষেত্রে পাসপোর্ট অথবা জন্মনিবন্ধন সনদের নম্বর অন্তর্ভুক্তি এবং কর্তৃপক্ষকে তা প্রদর্শন বাধ্যতামূলক।
বাংলাদেশ প্রাইজবন্ড : তিন মাস মেয়াদি বাংলাদেশ প্রাইজবন্ডে মেয়াদান্তে আপনি পাবেন ৬.৫০ শতাংশ মুনাফা। প্রাইজবন্ড জিতলে তার থেকে ২০ শতাংশ লেভি/আয়কর ইত্যাদি কর্তন প্রযোজ্য হতে পারে।
ওয়েজ আর্নার উন্নয়ন বন্ড : ৫ বছর মেয়াদি ওয়েজ আর্নার উন্নয়ন বন্ডে আপনি মেয়াদান্তে পাবেন ১১.৮০ শতাংশ যৌগিক মুনাফা। বন্ডের মুনাফা থেকে ৫ শতাংশ লেভি/আয়কর ইত্যাদি কর্তন প্রযোজ্য হতে পারে। বিদেশে কর্মরত যে কোনো বাংলাদেশী এ বন্ড ক্রয় করতে পারবেন। এই বন্ডের বয়স ৬ মাস হওয়ার পূর্বে উত্তোলন করলে কোনো লভ্যাংশ দেয়া হয় না। জাতীয় সঞ্চয় ব্যুরো, বাংলাদেশ ব্যাংকসহ তফসিলি ব্যাংকসমূহ এবং ডাকঘর থেকে বন্ড দুটি ক্রয় করা যায়।
ইউএস ডলার প্রিমিয়াম বন্ড : তিন বছর মেয়াদি ইউএস ডলার প্রিমিয়াম বন্ড থেকে মেয়াদান্তে আপনি পাবেন ৭.৫০ শতাংশ মুনাফা। ১ম বছরে বন্ড উত্তোলন করলে ৬.৫০ শতাংশ ও ২য় বছরে উত্তোলন করলে ৭.০০ শতাংশ মুনাফা পাওয়া যায়। তবে ১ম বছরের পূর্বে বন্ড উত্তোলন করে নিলে কোনো মুনাফা দেয়া হয় না।
ইউএস ডলার বিনিয়োগ বন্ড : তিন বছর মেয়াদি ইউএস ডলার বিনিয়োগ বন্ড থেকে মেয়াদান্তে ৬.৫০ শতাংশ মুনাফা পাওয়া যায়। ১ম বছর বন্ড উত্তোলন করলে ৫.৫০ শতাংশ ও ২য় বছর উত্তোলন করলে ৬.০০ শতাংশ মুনাফা দেয়া হয়। এই বন্ড দুটি কোনো প্রকার লেভি/আয়কর ইত্যাদি কর্তন করা হয় না। এফসি অ্যাকাউন্টধারী অনাবাসিক বাংলাদেশীরা বন্ড দুটি ক্রয় করতে পারবেন।
পোস্ট অফিস সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট : পোস্ট অফিস সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন একক নামে সর্বোচ্চ ৩০ লাখ এবং যৌথ নামে সর্বোচ্চ ৬০ লাখ সমপরিমাণ টাকার। ব্যাংক অ্যাকাউন্টের নির্দিষ্ট সময়সীমা নেই। সঞ্চয় উত্তোলনে ব্যাংক থেকে ৭.৫০ শতাংশ মুনাফা পাওয়া যায়। তবে ১ম বছরের পূর্বে সঞ্চয় উত্তোলন করলে কোনো মুনাফা দেয়া হয় না।
অর্থনীতি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close