¦
পার্ল হার্বার বিপর্যয়ের কারণ

ভিক্তর মাৎসুলেনকো | প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৫

পার্ল হার্বারে ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের প্রধান শক্তিগুলোর অবস্থান। ওখানে প্রবল হামলা চালানোর ফলে জাপানের অনুকূলে শক্তির ভারসাম্যে তীব্র পরিবর্তন ঘটে। প্রশান্ত মহাসাগরের পশ্চিমাংশে ও দক্ষিণ সমুদ্র এলাকায় তার পক্ষে দ্রুতগতির আক্রমণ অভিযান চালানোর অনুকূল পরিস্থিতি গড়ে ওঠে। মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস পরিচালিত তদন্ত থেকে জানা যায়, পার্ল হার্বারে বিপর্যয়ের প্রধান কারণটি নিহিত ছিল ঘাঁটিতে অবস্থানকারী মার্কিন সেনাপতিমণ্ডলীর নির্লিপ্ততায়। তারা একেবারে নির্ভাবনায় ছিলেন।
পার্ল হার্বার অপারেশনের বৈশিষ্ট্য ছিল জাপানি সেনাপতিমণ্ডলী কর্তৃক পরিস্থিতির সদ্ব্যবহার, তৎপরতার দৃঢ়তা এবং উচ্চ গতিশীলতা। তবে জাপানি সেনাপতিমণ্ডলীর গুরুতর ভুলভ্রান্তিও হয়েছিল। যেমন ওয়াহু দ্বীপের নিকটবর্তী অঞ্চলে নির্ভরযোগ্য অনুসন্ধান ব্যবস্থা না থাকায় তারা মার্কিন বিমানবাহী জাহাজগুলো আবিষ্কার করতে পারেনি। ওগুলোর মধ্যে একটি জাহাজ ‘এন্টারপ্রাইজের’ অবস্থান ছিল প্রধান ঘাঁটি থেকে ২১০ মাইল দক্ষিণ-পশ্চিমে, আর অন্যটি ‘লেকসিংটন’- ৭০০ মাইল দূরে। এর ফলে জাপানিদের আঘাত এই বিমানবাহী জাহাজগুলোর ওপর না পড়ে রণপোতগুলোর ওপর পড়ল। অথচ খোদ আমেরিকানরাই স্বীকার করেছিল, ‘রণপোতগুলো আধুনিকতম জাপানি রণপোতের সঙ্গে যুদ্ধে লিপ্ত হওয়ার পক্ষে এবং নতুন মার্কিন দ্রুতগামী বিমানবাহী জাহাজের সঙ্গে চলাফেরা করার পক্ষে খুবই দুর্বল ছিল।’
জাপানিরা আর পার্ল হার্বারের ঘাঁটির ওপর দ্বিতীয়বার আঘাত হানার সুযোগ নিল না। ওখানে কেন্দ্রীভূত ছিল বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র, জ্বালানি (৪ লাখ টন ব্ল্যাক অয়েল) ও অন্যান্য দ্রব্য। এসব জিনিসের ক্ষতিপূরণ করতে সুদীর্ঘ কালের প্রয়োজন হতো এবং তাতে পার্ল হার্বারকে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ঘাঁটি হিসেবে ব্যবহার করার কাজ অনেকটা সীমিত হয়ে পড়ত।
অনুবাদ : বিজয় পাল
 

সম্পাদকীয় পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close