¦

এইমাত্র পাওয়া

  • হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ; নতুন ভোটার ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন
যুক্তরাষ্ট্র-জাপান যুদ্ধ

ভিক্তর মাৎসুলেনকো | প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৬

৭ মে সকালে আমেরিকানরা জাপানি স্কোয়াড্রন খুঁজে বের করে বিমানবাহী জাহাজের প্লেন থেকে বোমাবর্ষণ করে জাপানিদের ‘সেখো’ নামক হালকা বিমানবাহী জাহাজটি ডুবিয়ে দেয়। পরদিন ক্ষতিগ্রস্ত হয় জাপানি বিমানবাহী জাহাজ ‘সেকাকু’ এবং মার্কিন বিমানবাহী জাহাজ ‘ইয়র্কটাউন’ ও ‘লেকসিংটন’। আমেরিকানরা সব মিলিয়ে হারায় একটি বিমানবাহী জাহাজ, একটি ট্যাঙ্কার, একটি ডেস্ট্রয়ার, ৬৬টি বিমান ও ৫৪৩ জন লোক; আর জাপানিরা হারায় একটি বিমানবাহী জাহাজ, একটি ডেস্ট্রয়ার, ৪টি ল্যান্ডিং ক্রাফ্ট, ৭৭টি প্লেন ও প্রায় ৯০০ জন লোক।
ক্ষতিগ্রস্ত জাপানিরা মার্কিন নৌবাহিনীর জাহাজের সংখ্যা সম্পর্কিত সঠিক তথ্য না পাওয়ায় পোর্ট-সর্মবিতে সৈন্য নামাতে চাইল না। তারা অবতরণ করল তুলাগি দ্বীপে। জাপানি নৌবহরের ব্যর্থতায় যে বিষয়টি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে তা হল, মার্কিন সেনাপতিমণ্ডলী জাপানি পরিকল্পনার কথা জেনে ফেলেছিল। আমেরিকানরা জাপানি সামরিক নৌবাহিনীর কোড বুঝতে সক্ষম হয়েছিল।
প্রবাল সাগরে লড়াইয়ের পর জাপানি সেনাপতিমণ্ডলী প্রশান্ত মহাসাগরের দক্ষিণ-পশ্চিম অংশে সক্রিয় তৎপরতা থেকে বিরত থাকে এবং অ্যালিউশিয়ান দ্বীপপুঞ্জের পশ্চিমাংশ ও মিডওয়ে দ্বীপে গুরুত্বপূর্ণ মার্কিন সামরিক ঘাঁটি দখল করার চেষ্টা চালায়; ওখানে মার্কিন নৌবহরের বিপুল শক্তি কেন্দ্রীভূত ছিল।
জাপানি সেনাপতিমণ্ডলীর পরিকল্পনা ছিল এরূপ : নৌ-সৈন্যদের আকস্মিক অবতরণ ঘটিয়ে মিডওয়ে, কিসকা ও আত্তু দ্বীপ দখল করা, বড় রকমের লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবাহিনীকে বিধ্বস্ত করা এবং এর দ্বারা সমুদ্রে নিজের আধিপত্য সুনিশ্চিত করা যাতে প্রশান্ত মহাসাগরের মধ্য ও উত্তর অংশে পরবর্তী স্ট্র্যাটেজিক উদ্দেশ্যগুলো হাসিল হয়।
অপারেশনের প্রস্তুতি পর্বে জাপানি সেনাপতিমণ্ডলী বিশেষ মনোযোগ দেয় সামরিক তৎপরতার আকস্মিকতার দিকে। এ উদ্দেশ্যে তারা অপারেটিভ ক্যামুফ্লেজের ব্যাপারে এবং প্রতিপক্ষকে মিথ্যা তথ্য সরবরাহের ব্যাপারে অনেকগুলো ব্যবস্থা অবলম্বন করে।
এভাবে প্রধান আঘাতের দিক থেকে আমেরিকানদের মনোযোগ ও শক্তি বিক্ষিপ্ত করার উদ্দেশ্যে অ্যালিউশিয়ান দ্বীপপুঞ্জ অভিমুখে সামরিক ক্রিয়াকলাপ আরম্ভ করার কথা ছিল ২৪ ঘণ্টা আগে। এছাড়া আগে থেকেই ডুবোজাহাজগুলো নির্দিষ্ট অবস্থানে পাঠিয়ে দেয়া হয়েছিল। কিন্তু আমেরিকানরা জাপানিদের সঙ্কেতাক্ষর জানত। তাই তারা ওদের অভিপ্রায় বুঝতে পেরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করল : মিডওয়ে দ্বীপের কাছে তারা ১৯টি ডুবোজাহাজ মোতায়েন করল এবং ৭০০ মাইল দূরত্বের মধ্যে বিমান থেকে অনুসন্ধান কাজ চালাতে লাগল। তাছাড়া মিডওয়ে দ্বীপে সামরিক তৎপরতায় লিপ্ত হওয়ার জন্য প্রস্তুত রাখা হয় ১২০টি বিমান, আর খোদ দ্বীপটির প্রতিরক্ষা ব্যবস্থা সুদৃঢ় করে তোলা হয়।
অনুবাদ : বিজয় পাল
 

সম্পাদকীয় পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close