¦
আগুন-ভাংচুর ৪১ গাড়িতে

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৫

অবরোধের ১৭তম দিনে বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ সারা দেশে কমপক্ষে ৪১ গাড়িতে আগুন-ভাংচুর, ককটেল বিস্ফোরণ এবং পুলিশের সঙ্গে অবরোধকারীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। দেশব্যাপী টানা অবরোধের পাশাপাশি ঢাকা ও খুলনা বিভাগসহ বেশ কয়েকটি জেলায় চলছে হরতাল। একই সঙ্গে ছাত্রদলের ডাকে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে চলে ছাত্র ধর্মঘট। ধর্মঘটের সমর্থনে কেন্দ্রীয় ছাত্রদল রাজধানীর কয়েকটি জায়াগায় ঝটিকা মিছিল করে। রাজশাহীতে আইনশৃংখলা বাহিনীর সামনেই যানবাহনে আগুন দেয় শিবির নেতাকর্মীরা। রাতে গাজীপুরের কালীগঞ্জে একটি সিমেন্ট বোঝাই ট্রাকে আগুন দেয়া হয়। চঁাঁদপুরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এদিন বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ প্রায় অর্ধশত ব্যক্তিকে আটক করা হয়েছে।
রাজধানীর চিত্র : রাজধানীতে ৫টি গাড়িতে আগুন দেয়া হয়েছে। এর মধ্যে কমলাপুরের টিটিপাড়া ও মানিকনগরে দুটি যাত্রীবাহী বাস, পশ্চিম রামপুরায় একটি কাভার্ড ভ্যান ও রামপুরা বাজারের কাছে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়েছে। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চকবাজার ও বাড্ডা এলাকায় অন্তত ১৫টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে।
স্থানীয় লোকজন জানান, সন্ধ্যা পৌনে ৬টার দিকে পশ্চিম রামপুরায় সুপার শপ স্বপ্নের আউটলেটের সামনে দাঁড়িয়ে থাকা তাদের একটি কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। তবে আগুন ব্যাপক আকারে ছড়ানোর আগেই স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলে। এছাড়া ৭টা ৪০ মিনিটে রামপুরা কাঁচাবাজারের কাছে সুপ্রভাত পরিবহনের একটি যাত্রীবাহী বাসে (ঢাকা মেট্রো ১১-৩০০০) আগুন দেয়া হয়। এতে বাসটির পেছনের অংশ পুড়ে গেছে। মানিকনগরে ডিপোতে রাখা একটি বাসে (ঢাকা মেট্রো ব-১৪-৫৬৬৪) আগুন দেয় দুর্র্বৃত্তরা। ফায়ার সার্ভিস জানায়, সন্ধ্যার পর রাজধানীর টিটিপাড়া, রামপুরাসহ কয়েকটিস্থানে কয়েকটি বাসে আগুন দেয়া হয়েছে। এর আগে সকাল ৮টার দিকে বাড্ডার শাহজাদপুরে পরপর ১০টি ও চকবাজারে বেলা ১১টার দিকে ৩টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ সময় অবরোধকারীরা ৪-৫টি গাড়ি ভাংচুর করে। এছাড়া টেলিভিশন ভবনসংলগ্ন রামপুরা ব্রিজের কাছে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়।
যুগান্তরের জবি প্রতিনিধি জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ের সামনে ৩টি হাতবোমার বিস্ফোরণ ঘটনো হয়েছে। এতে এক ব্যক্তি আহত হয়েছেন। ছাত্রদলের ডাকা ধর্মঘটের সমর্থনে পলাশীর মোড়ে ও শিশুপার্কের সামনে মিছিল বের করা হয়।
দূরপাল্লার রুটে সীমিত গাড়ি : দূরপাল্লার রুটগুলোতে সীমিত আকারে বাস চলছে। তুলনামূলক স্বল্পপাল্লার রুটে গাড়ি চলাচল বেশি ছিল। পরিবহন শ্রমিকরা জানান, হামলা আতংকের মধ্যেই ঝুঁকি নিয়ে ঢাকার গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে বেশি কিছুসংখ্যক গাড়ি বিভিন্ন গন্তব্যে ছেড়ে গেছে। বাস ও ট্রাক টার্মিনালগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
লঞ্চে নিরাপত্তা জোরদার : দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে ৬২টি লঞ্চ ঢাকায় এসে পৌঁছেছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকা থেকে ৪৪টি লঞ্চ ছেড়ে যায়। নাশকতার আশংকায় যাত্রীবাহী নৌযানের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
ট্রেনের সিডিউল বিপর্যয় : দিনের ট্রেন রাতে, রাতের ট্রেন দিনে চলছে। ময়মনসিংহ, ভৈরব রুটে ট্রেনের সিডিউল বিপর্যয় কিছুটা নিয়ন্ত্রণে আসলেও দেশের পূর্ব, পশ্চিম ও উত্তরাঞ্চলে চলালকারী কোনো ট্রেনই সিডিউল মেনে চলাচল করতে পারছে না। যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-
বড়লেখা : দুর্বৃত্তের অগ্নিসংযোগে সিএনজিচালিত অটোরিকশা পুড়ে ছাই হয়েছে।
শেরপুর : ৪৮ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনেও শেরপুর জেলার সবকিছু স্বাভাবিক রয়েছে। রাজপথে ২০ দলীয় জোটের কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।
সাভার : সাভারে আশুলিয়ার কাঠগড়ায় অবরোধের সমর্থনে বেশ কয়েকটি যানবাহনে ভাংচুর চালিয়েছে দুর্বৃত্তরা। ভাংচুরের ঘটনায় এ সময় আহত হয়েছে অন্তত ২৫ জন। বৃহস্পতিবার দুপুরে আশুলিয়ার কাঠগড়া বাসস্ট্যান্ড এলাকায় এ ভাংচুরের ঘটনা ঘটে। দুর্বৃত্তরা এ সময় কাভার্ডভ্যান, হিউম্যান হলার, সিএনজিসহ অন্তত ১০টি গাড়িতে ভাংচুর করে।
দাগনভূঞা : দাগনভূঞায় মঙ্গলবার রাতে দুধমুখার কুমার পোল এলাকায় দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমার আঘাতে সিএনজি ড্রাইভারসহ আহত ৪ জনের ঘটনায় বিএনপি-জামায়াত বিএনপির ১১০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।
সাটুরিয়া (মানিকগঞ্জ) : সাটুরিয়ায় হরতাল চলাকালে ঢাকা-সাটুরিয়া সড়কের গাড়িগুলো নিরাপদে টার্মিনালে পড়ে ছিল।
জামালপুর : হরতাল চলাকালে বৃহস্পতিবার সকালে শহরের শহীদ হারুন সড়ক এলাকায় অটোরিকশাসহ ৪টি গাড়ি ভাংচুর করে হরতাল সমর্থকরা।
সোনাইমুড়ী (নোয়াখালী) : নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের বগাদিয়ায় ৫টি সিএনজি অটোরিকশা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় এক সিএনজিচালকসহ ৩ জন আহত হয়েছে।
বানিয়াচং : হবিগঞ্জের বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তার সরকারি গাড়ি ভাংচুর করছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে ইউএনওর বাসভবনের সামনে গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে।
মিরসরাই : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানাধীন বারইয়াহাট বাজারের দক্ষিণ মাথায় বৃহস্পতিবার ভোররাতে কাভার্ডভ্যানে রহস্যজনক আগুন লাগার ঘটনা ঘটে। কাভার্ডভ্যানটিতে শিপমেন্টের জন্য চট্টগ্রাম অভিমুখী একটি পাকিস্তানি গার্মেন্টের তোয়ালে বোঝাই করা ছিল।
নারায়ণগঞ্জ ও ফতুল্লা : সদর উপজেলার ফতুল্লায় যাত্রী ও চালককে নামিয়ে দিয়ে একটি মাইক্রোবাস ও মালবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মাইক্রোবাস থেকে নামতে না চাওয়ায় দুর্বৃত্তরা পিটিয়ে চালক ফজলুল হককে আহত করে।
সিলেট ও গোলাপগঞ্জ : সিলেট-জকিগঞ্জ সড়কে দুটি বাসে আগুন দিয়েছে যাত্রীবেশী দুর্বৃত্তরা। এছাড়া ওই সড়কে আরও একটি লেগুনা (হিউম্যান হলার) ও একটি সিএনজি চালিত অটোরিকশায় আগুন দেয়া হয়েছে।
পুঠিয়া (রাজশাহী) : রাজশাহীর চারঘাট-বানেশ্বর সড়কের সারদা টেলিফোন এক্সচেঞ্জের কাছে গাছের গুঁড়ি ফেলে একটি আউড় বোঝাই ট্রাকে পেট্রলবোমা মেরে পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। সে সময় ওই ট্রাকচালক ও হেলপারকে মারধর করে গুরুতর আহত করা হয়। ওই রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসার সামনেসহ কয়েকটি স্থানে ৫টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা।
কুমিল্লা : কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনিক ভবনসহ তিনটি ভবনের ফটক থেকে পরিত্যক্ত অবস্থায় ৩টি ককটেল উদ্ধার করা হয়েছে।
চাঁদপুর : জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার সকাল ৬টার দিকে শহরের কুমিল্লা রোডের কার্যালয়ের দরজায় আগুন দিয়ে পালিয়ে যায় তারা।
উল্লাপাড়া : বুধবার রাত ৮টার দিকে উল্লাপাড়া শহরের পৌর উন্মুক্ত মঞ্চে একটি ককটেল বিস্ফোরিত হয়।
বগুড়া : বগুড়ায় ককটেলসহ গ্রেফতার দুই যুবদল ও শ্রমিক দল নেতাকে ভ্রাম্যমাণ আদালত বৃহস্পতিবার এক বছর করে কারাদণ্ড দিয়েছেন। সাজাপ্রাপ্তরা হলেন- বগুড়া শহরের ফুলবাড়ি সরকারপাড়ার আবদুস সাত্তারের ছেলে মোস্তফা আলী মিঠু (২৪) ও একই এলাকার মৃত সেকেন্দার আলী সরকারের ছেলে নিতু সরকার (২৬)।
সাতকানিয়া : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়ার কেরানীহাটে অবরোধকারীদের ২ দফায় ককটেল বিস্ফোরণে ৩ জন আহত হয়েছেন। আহতরা সবাই একটি আন্তঃজেলা চেয়ারকোচ কোম্পানির কর্মচারী।
খুলনা : মিছিল-সমাবেশের মধ্য দিয়ে খুলনায় ৪৮ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন ওয়ার্ড ও থানায় হরতালের সমর্থনে মিছিল-পিকেটিং হয়।
টাঙ্গাইল : গ্রেফতারের প্রতিবাদে জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট আহমেদ আযম খান রোববার টাঙ্গাইল জেলায় সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে। এ ঘটনায় জেলায় থমথমে অবস্থা বিরাজ করছে।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে গাড়ি ভাংচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের বারঘরিয়া নামক স্থানে একাধিক যানবাহন ভাংচুর করে অবরোধকারীরা।
সিরাজগঞ্জ : বৃহস্পতিবার বেলা ১২টায় সিরাজগঞ্জ সরকারি কলেজ এলাকায় একটি ককটেল বিস্ফোরণের শব্দ শোনা গেছে।
হবিগঞ্জ ও বাহুবল : বাহুবল উপজেলায় গাড়ি পোড়ানো মামলায় জামায়াতের আমীর, সেক্রেটারিসহ ১২ নেতাকর্মীর জামিন মঞ্জুর করেছেন আদালত।
সাতক্ষীরা : সাতক্ষীরা জেলা জামায়াতের দফতর সম্পাদক মোহাম্মাদ আলিকে নাশকতার সৃষ্টির দায়ে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই আদালত একই অভিযোগে নড়াইল পৌর জামায়াতের সভাপতি সাবেক শিবির নেতা পুলিশ হত্যা মামলার পলাতক আসামি শরিফুল ইসলামকেও দুই বছরের কারাদণ্ড দিয়েছেন।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close