¦
পেট্রলবোমায় আরও ৬ জনের মৃত্যু

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৫

টানা অবরোধের ৩৩তম দিন শনিবার বগুড়া, গাইবান্ধা, বরিশালসহ বিভিন্ন স্থানে সহিংসতা হয়েছে। ১৩ যানবাহনে অগ্নিসংযোগ ও ভাংচুরের ঘটনা ঘটে। পুলিশ ২০ দলের শতাধিক নেতাকর্মীকে আটক করেছে। রাজধানীর জীবনযাত্রা ছিল প্রায় স্বাভাবিক। গৌরনদীতে ট্রাকে পেট্রলবোমা হামলায় ট্রাকের চালক, হেলপারসহ ৩ জন নিহত হয়েছেন। গাইবান্ধার তুলসীঘাট বাজারসংলগ্ন বুড়িরঘর এলাকায় শুক্রবার রাতে যাত্রীবাহী নৈশকোচে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। এতে নিহতের সংখ্যা বেড়ে ৬ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে অবরোধের ৩৩তম দিনে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৭ জনে। চলমান পরিস্থিতিতে যারা বাসার বাইরে বের হচ্ছেন তাদের মধ্যে অজানা আতংক বিরাজ করছে। চাঁপাইনবাবগঞ্জে এমপি আবদুল ওদুদের বাসায় বোমা হামলার ঘটনা ঘটেছে। র‌্যাব নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে ১১ পেট্রলবোমা ও ২ লিটার পেট্রল উদ্ধার করেছে। চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমায় ৮ যাত্রী নিহতের ঘটনায় গঠিত তদন্ত কমিটির সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। দূরপাল্লার রুটে খুব কম গাড়ি চলেছে। এসএসসি পরীক্ষায় বিভিন্ন স্কুল খোলা থাকায় স্থানীয় পর্যায়ে রাস্তায় যানবাহনের সংখ্যা অবরোধের অন্যান্য দিনের তুলনায় বেশি ছিল। সিডিউল বিপর্যয়ে ট্রেন চললেও যাত্রী ছিল কম। লঞ্চ চলাচল করেছে নিয়মিতভাবে।
রাজধানীর সড়কে প্রাইভেট গাড়ি ও গণপরিবহনের সংখ্যা ছিল প্রচুর। এর মধ্যে কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। শ্যামলীতে জামায়াত-শিবিরের মিছিল থেকে ছোড়া ককটেলে একজন পুলিশ সার্জেন্ট আহত হয়েছেন। সংসদ ভবনসংলগ্ন খামার বাড়িতে পুলিশকে লক্ষ্য করে দুটি পেট্রলবোমা নিক্ষেপ করা হয়েছে। চাঁনখারপুলে ককটেল বিস্ফোরণে সুমন নামে এক চা দোকানি আহত হয়েছেন। এছাড়া কলাবাগানে মিছিলে গুলি করার অভিযোগ করেছে ছাত্রশিবির। এতে তাদের একজন কেন্দ্রীয় নেতা গুলিবিদ্ধসহ ৫ জন আহত হয়েছেন। তবে পুলিশ এ ঘটনা অস্বীকার করে বলেছে কোনো মিছিল বা গুলির ঘটনা ঘটেনি। কাউকে থানায় আটকও করা হয়নি। এদিকে রাজধানীতে পুলিশের বিশেষ অভিযানে বিএনপি-জামায়াত ও হিযবুত তাহরির কর্মী সন্দেহে ১৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
শনিবার নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অবরোধের মধ্যে জীবনযাত্রা প্রায় স্বাভাবিক। রাস্তায় প্রাইভেট গাড়ি ও গণপরিবহন চলেছে ব্যাপক হারে। কারওয়ানবাজার, বাড্ডা, মালিবাগ, পল্টন, ফার্মগেট, বনানী, গুলশাসহ বেশ কিছু সড়কে যানজট দেখা গেছে। রাস্তার মোড়ে মোড়ে পুলিশ, র‌্যাব, বিজিবি সদস্যদের টহল দিতে দেখা গেছে। অবরোধের মধ্যে কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে।
শনিবার সকালে রাজধানীর শ্যামলীর শিশুমেলার সামনের রাস্তায় জামায়াত-শিবিরের মিছিল থেকে ট্রাফিক পুলিশের এক সার্জেন্টের ওপর হামলা চালানো হয়েছে। আহত সার্জেন্টের নাম গোলাম মাওলা। তাকে উদ্ধার করে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ও রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে ভর্তি করা হয়।
জাতীয় সংসদ ভবনসংলগ্ন খামারবাড়িতে পুলিশকে লক্ষ্য করে দুটি পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। শনিবার ভোররাতে শেরেবাংলা নগর থানা পুলিশের একটি টহল দলকে লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করা হয়। এ বিষয়ে থানার ওসি জানান, পুলিশ দুর্বৃত্তদের ধাওয়া করে দু-তিন রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।
কলাবাগানে পুলিশের গুলিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতা মাহফুজুল হকসহ পাঁচজন গুলিবিদ্ধ হয়েছেন। এ সময় হাসান নামে এক শিবির নেতাকে পুলিশ আটক করেছে বলে ছাত্রশিবির এক বিবৃতিতে দাবি করেছে। এ বিষয়ে জানতে চাইলে কলাবাগান থানার এসআই শামীম আহমেদ যুগান্তরকে জানান, শনিবার সকালে কলাবাগান থানা এলাকায় মিছিল বা গুলির কোনো ঘটনা ঘটেনি। সন্ধ্যা সোয়া ৬টার দিকে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের পূর্ব পাশে মসজিদ গলির মুখে একটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা।
রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে রাত সোয়া ৮টার দিকে ঢাকা-গাজীপুর রুটের স্কাইলাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় একজন দগ্ধসহ কমপক্ষে ৫ জন আহত হয়েছেন। দগ্ধ বাসযাত্রী রিপনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। তার শরীরের ৩ শতাংশ দগ্ধ হয়েছে। তিনি জানান, বনানী চেয়ারম্যান বাড়ি থেকে পল্টন যাওয়ার জন্য বাসে উঠেন। বাসটি তিব্বত পার হওয়ার পর দুর্বত্তরা আগুন দেয়। এতে তিনিসহ কমপক্ষে ৫ জন যাত্রী আহত হয়েছেন। ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজন আগুন নেভায়।
ঢাবির কলা ভবনের সামনে রাত সাড়ে ৮টার দিকে ককটেল বিস্ফোরণে আবদুল জলিল (৩৫) নামে এক ব্যক্তি আহত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার পাসহ শরীরের বিভিন্ন স্থানে স্পি­ন্টার লেগেছে। সন্ধ্যা পৌনে ৭টায় রায়েরবাগে সায়েদাবাদ থেকে চাঁদপুরের মতলবগামী একটি বাসে পেট্রল দিয়ে আগুন ধরিয়ে দেয় অবরোধ সমর্থনকারীরা। যাত্রীরা জানালার গ্লাস ভেঙে নিচে লাফিয়ে পড়ে। এতে ৬ থেকে ৭ জন আহত হন। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। রাজধানীর বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত-শিবির ও হিজবুত তাহরিরের কর্মী সন্দেহে ১৬ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর থানা পুলিশ। এদের মধ্যে দুলাল চন্দ্র শীল ওরফে বুল নামে একজনকে মৌচাক এলাকা থেকে গান পাউডারসহ আটক করা হয়।
যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-
গৌরনদী : বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া বাস স্ট্যান্ডের দক্ষিণ পাশে দুর্বৃত্তরা ট্রাকে পেট্রলবোমা ছুড়লে চালক ও হেলপারসহ ৩ জন নিহত হয়েছেন। বরিশাল-ঢাকা মহাসড়কে পুলিশি প্রহরা থাকা সত্ত্বেও শনিবার ভোর সোয়া ৫টার দিকে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, ট্রাকচালক ইজাইদুল মিয়া ওরফে ইজাজুল মিয়া, ফরিদ বিশ্বাস ওরফে মুন্নু বিশ্বাস, ট্রাকচালকের শ্বশুর মোতালেব শেখ।
ঘটনার সত্যতা স্বীকার করে গৌরনদী থানার ওসি মো. সাজ্জাদ হোসেন বলেন, পেট্রলবোমা নিক্ষেপের ফলে ট্রাকে আগুন জ্বলে অগ্নিদগ্ধ হয়ে চালক ও হেলপারসহ ৩ জন নিহত হয়েছেন। এ ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য বিএনপির কর্মী দক্ষিণ পিংলাকাঠি গ্রামের মিলন বয়াতী, কাছেমাবাদ গ্রামের তোতা মিয়া হাওলাদারকে আটক করা হয়। ময়নাতদন্তের জন্য লাশ ৩টি শনিবার দুপুরে বরিশাল মর্গে প্রেরণ করা হয়েছে।
গাজীপুর বাঘেরবাজার থেকে পোলট্রি ফিড বোঝাই একটি ট্রাক (ঢাকা মেট্রো ট ১৬-৯৩২৬) শুক্রবার রাত ৮টার দিকে বরিশালের উদ্দেশে রওনা দেয়। শনিবার ভোরে উপজেলার মাহিলাড়া বাস স্ট্যান্ডের দক্ষিণ পাশে হাওলাদার বাড়ির কাছে পৌঁছলে ট্রাকটিতে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে আগুন লাগলে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি মহাসড়কের পশ্চিম পাশের একটি মেহগনি গাছে ধাক্কা খায়। খবর পেয়ে গৌরনদী ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে ফায়ার সার্ভিস কর্মীরা স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিক ফরিদপুর সদর থানার বদরপুর এলাকার অবসরপ্রাপ্ত টিএসআই জাহাঙ্গীর মিয়ার ছেলে ট্রাকচালক ইজাইদুল মিয়া ওরফে ইজাজুল মিয়া, একই থানার গোয়ালচামট এলাকার মৃত কাদের বিশ্বাসের ছেলে ফরিদ বিশ্বাস ওরফে মুন্নু বিশ্বাস, ট্রাকচালকের শ্বশুর একই থানার তাম্বুলখানা এলাকার মোতালেব শেখকে উদ্ধার করে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তিনজনকেই মৃত ঘোষণা করেন। জেলা পুলিশ সুপার একেএম এহসান উল্লাহ বলেন, এ ব্যাপারে মামলা হয়েছে। পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে।
রংপুর ও গাইবান্ধা : গাইবান্ধা সদর উপজেলার তুলসীঘাট বাজারসংলগ্ন বুড়িরঘর এলাকায় শুক্রবার রাতে যাত্রীবাহী নৈশকোচে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৭ জন হয়েছে। নিহতদের মধ্যে ৩ শিশু, ২ নারী ও ২ পুরুষ রয়েছে। এদের মধ্যে ৪ জনের মরদেহ শনিবার দুপুরে ময়নাতদন্তের পর তাদের আত্মীয়-স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এখনও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ১৮ জন চিকিৎসাধীন রয়েছেন। শনিবার পুলিশ, বিজিবি ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আসেন। তারা আহত ও নিহতদের পরিবারের লোকজনকে সান্ত্বনা দেন। আইনপ্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে দুর্বৃত্তদের গ্রেফতারের সব প্রচেষ্টা চালানো হচ্ছে। মেডিকেল কলেজ হাসপাতালের বার্র্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা. মারফুল ইসলাম আহতদের চিকিৎসার জন্য বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
যাদের মরদেহ হস্তান্তর করা হয়েছে তারা হচ্ছেন- সুন্দরগঞ্জ উপজেলার দক্ষিণ কালীর খামার গ্রামের খয়বর হোসেন দুলুর ছেলে সৈয়দ আলী, পশ্চিম চণ্ডিপুর গ্রামের সাইফ মিয়ার মেয়ে হালিমা বেওয়া ও শাজাহান আলীর ছেলে সুমন মিয়া এবং নাগের খামার গ্রামের বলরাম দাসের মেয়ে শিল্পী দাস। এছাড়া রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মোহাম্মদ তারা মিয়ার ছেলে সুজন, সোনাভান বিবি ও সুন্দরগঞ্জের বেপারীপাড়া গ্রামের কাজিমুদ্দীনের ছেলে সাজু মিয়া। সোনাভানের মরদেহ এ রিপোর্ট লেখা পর্যন্ত গাইবান্ধায় পৌঁছেনি। পেট্রলবোমায় অগ্নিদগ্ধের ঘটনায় ৬০-৭০ জনকে আসামি করে গাইবান্ধা সদর থানায় একটি মামলা করা হয়েছে। ওই মামলার বাদী হয়েছেন এএসআই সফিউর রহমান। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ওই এলাকায় অভিযান চালিয়ে পুলিশ এ পর্যন্ত ৭ জনকে গ্রেফতার করেছে। শুক্রবার রাত পৌনে ১১টার দিকে নাপু এন্টারপ্রাইজের একটি বাস (ঢাকা-মেট্রো-ব-১১-৪৮১০) গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সীচা পাঁচপীর থেকে ৭০ থেকে ৮০ জন যাত্রী নিয়ে ঢাকার দিকে যাওয়ার পথে ওই পেট্রলবোমা হামলার ঘটনা ঘটে। যাত্রীদের প্রায় সবাই দিনমজুর পরিবারের সদস্য। এদিকে, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা সদরের মহেশপুর ব্র্যাক মোড় এলাকায় রংপুর-বগুড়া মহাসড়কে ভুট্টা বোঝাই দুটি ট্রাকে শনিবার সকালে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। এতে ট্রাক দুটি সম্মুখের অংশ পুড়ে গেছে। ভুট্টা বোঝাই ট্রাকটি রংপুর থেকে বগুড়া যাচ্ছিল। এ সময় অবরোধকারীরা ট্রাক দুটি থামিয়ে ড্রাইভার-হেলপারকে নামিয়ে আগুন ধরিয়ে দেয়। রংপুরেও ৪ জনকে আটক করা হয়েছে।
নওগাঁ ও রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): রূপগঞ্জে একটি চাল ভর্তি ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে ট্রাকচালক ও হেলপার অগ্নিদগ্ধ হন। আহত ট্রাকচালক বাদশা মিয়া ও হেলপার হেলালকে গুরুতর আহতাবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়েছে। ট্রাকটি নওগাঁ থেকে চট্টগ্রামের উদ্দেশে যাচ্ছিল। এ ঘটনায় পুলিশ দু’জনকে আটক করেছে।
চাঁপাইনবাবগঞ্জ : শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওদুদের বাসায় রহস্যজনক বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ঘরের আসবাবপত্র, জানালা, গ্রিল ও পর্দার ব্যাপক ক্ষতি হয়েছে। সকাল পৌনে ৭টার দিকে এমপি আবদুল ওদুদের পাঠানপাড়ার ভাড়া বাসায় এ ঘটনা ঘটে। সংসদ অধিবেশন থাকার কারণে এমপি আবদুল ওদুদ ঢাকায় অবস্থান করায় এ সময় একজন কেয়ারটেকার ছাড়া বাসায় কেউ ছিলেন না। শনিবার সকালে ওই বাসা লক্ষ্য করে একটি হাতবোমা নিক্ষেপ করলে সেটি ২য় তলার একটি রুমে বিকট শব্দে বিস্ফোরিত হয়।
চট্টগ্রাম : নাশকতায় জড়িত থাকার অভিযোগে ৩৩ বিএনপি-জামায়াত কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে জেলা পুলিশ ২৫ এবং নগর পুলিশ ৮ জনকে গ্রেফতার করে। লাগাতার অবরোধের মধ্যে ডাকা ৭২ ঘণ্টার হরতালের আগের রাতে শনিবার রাত ৮টার পর থেকে নগরীর বিভিন্ন এলাকায় ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে হরতাল-অবরোধ সমর্থকরা। রাত সাড়ে ৮টার দিকে নগরীর কোতোয়ালি থানার নিউমার্কেট এলাকায় অবরোধকারীদের ককটেল ?হামলায় মো. আবদুল কাদের (২৮) নামে এক যুবক গুরুতর আহত হয়েছেন। আহত অবস্থায় আবদুল কাদেরকে রাত ৯টার দিকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সিলেট : নগরীতে ঝটিকা মিছিল করেছে শিবির নেতাকর্মীরা। শনিবার সন্ধ্যায় নগরীর আম্বরখানা এলাকায় মিছিল বের করে। এ সময় তারা কমপক্ষে ৭টি গাড়ি ভাংচুর করে বড় বাজারের রাস্তা দিয়ে পালিয়ে যায়।
রাজশাহী : রাজশাহী জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মামুন অর রশিদকে গ্রেফতার করেছে পুলিশ। নগরীর ষষ্ঠিতলা এলাকা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে জেলা পুলিশের গোয়েন্দা শাখার সদস্যরা তাকে গ্রেফতার করে।
বরিশাল : বরিশাল-২ আসনের সংসদ সদস্য তালুকদার মো. ইউনুসের ’ল চেম্বারে অগ্নিকাণ্ডের ঘটনায় বিএনপি-জামায়াতের ২১ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। কোতোয়ালি মডেল থানার এসআই মো. শামীম হোসেন বাদী হয়ে বৃহস্পতিবার গভীর রাতে থানায় এই মামলা দায়ের করেন। মামলায় ৬ জনের নাম উল্লেখ করা হয়।
খুলনা : খুলনার একুশে বইমেলায় শনিবার রাত ৯টার দিকে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় এক ব্যক্তি আহত হয়েছেন। তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আইনশৃংখলা বাহিনী কর্তৃক নেতাকর্মীদের হত্যা ও গণগ্রেফতারের প্রতিবাদে শনিবার খুলনার দৌলতপুরে মিছিল করেছে খুলনা মহানগর ছাত্রশিবির।
নাটোর : বড়াইগ্রাম উপজেলার রাজাপুর বাজারে বরযাত্রীবাহী বাসে ককটেল হামলায় চালক আহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যার পর বগুড়া থেকে বরযাত্রীবাহী সজনী পরিবহন (চুয়াডাঙ্গা জ ১১-৩০৭) চুয়াডাঙ্গা যাচ্ছিল।
নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানাধীন পাগলা এলাকা থেকে ১১টি পেট্রলবোমা ও ২ লিটার পেট্রল উদ্ধার করেছে র‌্যাব। শুক্রবার রাতে পাগলার দক্ষিণ নন্দলালপুর এলাকার একটি নির্মাণাধীন মেসে অভিযান চালিয়ে ওই বোমা ও পেট্রল উদ্ধার করা হয়। তবে এ সময় কাউকে আটক করা যায়নি।
চাঁদপুর ও হাজীগঞ্জ : চাঁদপুরে বিএনপির ১৩ কর্মীকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে চাঁদপুর সদরে ২, ফরিদগঞ্জ ৩, শাহরাস্তি ২, হাজীগঞ্জে ৬ জন।
বগুড়া : জেলার শাজাহানপুর উপজেলার রুপিহার এলাকায় বগুড়া-নাটোর মহাসড়কে শনিবার রাত ৮টা ২০ মিনিটে নন্দীগ্রাম থেকে বগুড়াগামী একটি খালি ট্রাকে পেট্রলবোমা হামলা করে দুর্বৃত্তরা। হামলায় চালক-হেলপারসহ ৪ জন দগ্ধ হয়েছেন। আহতদের শজিমেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। আহতরা হলেন, চালক মোস্তফা, ওয়াহিদ মোল্লা, জাহাঙ্গীর। হেলপারের নাম পাওয়া যায়নি। এছাড়া বগুড়া শহরতলির গুদারপাড়ায় একটি ট্রাকে পেট্রলবোমা মারার খবর পাওয়া গেছে। জামায়াত-বিএনপির ১২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। শনিবার সন্ধ্যায় শহরতলির ঝোপগাড়ি এলাকা থেকে ১২টি ককটেল ও ২টি পেট্রলবোমাসহ শিবির সদর থানা সভাপতি মশিউর রহমানসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। মহাস্থান বাজার থেকে শিবগঞ্জ থানা যুবদলের সংগঠনিক সম্পাদক তাহেরুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ।
চৌদ্দগ্রাম : পেট্রলবোমা হামলা ঘটনায় কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহম্মদ গোলামুর রহমানের নেতৃত্বে তদন্ত কমিটি চৌদ্দগ্রাম উপজেলা চেয়ারম্যান আবদুস সোবহান ভূঁইয়া হাসান, পৌর মেয়র মিজানুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম হাজারীসহ ২০ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন। শনিবার বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ সাক্ষাৎকার নেয়া হয়।
নবাবগঞ্জ : দোহার উপজেলার রাস্তার পাশে থামিয়ে রাখা জয়পাড়া পরিবহনের একটি বাসে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে উপজেলা সদর করম আলীর মোড়ে দুর্বৃত্তরা এ ঘটনা ঘটায়। এ সময় গাড়িতে কেউ ছিল না।
সিরাজগঞ্জ ও উল্লাপাড়া : সিরাজগঞ্জ পৌরসভার সাবেক মেয়র ও জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক টিআরএম নুর-ই-আলম হেলালকে গ্রেফতার করেছে পুলিশ। বেলকুচিতে একটি গাড়িতে ঢিল ছুড়লে গাড়িটির কাচ ভেঙে যায়। উল্লাপাড়ায় শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উল্লাপাড়া মডেল থানা ভবনের প্রধান গেটে ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। বিকট আওয়াজে ককটেলটি বিস্ফোরিত হলে গোটা এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।
রাজাপুর (ঝালকাঠি) : উপজেলায় শুক্রবার রাত ৮টায় ঢাকাগামী যাত্রীবাহী ঈগল পরিবহনের একটি গাড়িতে পেট্রলবোমা নিক্ষেপ করলে তা লক্ষ্যভ্রষ্ট হয়। এতে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পড়ে যায়। এতে ৭ জন যাত্রী আহত হয়েছেন। তবে কারও নাম জানা যায়নি। পুলিশ ৯ জনকে গ্রেফতার করেছে।
জীবননগর (চুয়াডাঙ্গা) : জীবননগরে রাতে পাকিং করে রাখা দুটি বাসে দুর্বৃত্তরা পেট্রলবোমা নিক্ষেপ করেছে। এতে বাস দুটিতে আগুন ধরে যায়। জ্বলন্ত বাসের ভেতর থেকে সুপারভাইজার চান্নু মিয়া ও হেলপার মারুফকে উদ্ধার করা হয়েছে। পুলিশ একজনকে গ্রেফতার করেছে।
সোনাইমুড়ী ও বেগমগঞ্জ : সোনাইমুড়ীতে প্রাইভেটকার ও ট্রাকসহ কয়েকটি যানবাহন ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় দুর্বৃত্তের ছোড়া ইটের আঘাতে ২ জন আহত হয়েছে। পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২০ দলীয় জোটের ৩ কর্মীকে আটক করেছে। বেগমগঞ্জে এক শিবির কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া, মানিকগঞ্জে এক ছাত্রদল নেতা, রাজবাড়ীর গোয়ালন্দে শিবির ক্যাডার, ফেনীর দাগনভূঞায় যুবদল নেতা, ব্রাহ্মণবাড়িয়ায় ছাত্রদল নেতা, নীলফামারীতে জামায়াত নেতা ও নড়াইলে শিবিরকর্মীকে আটক করা হয়েছে।
 

প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close