¦
দগ্ধ আরও দুজনের মৃত্যু

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৫

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলের ডাকা লাগাতার অবরোধের মধ্যে ৭২ ঘণ্টা হরতালের প্রথম দিন রোববার শেষ হয়েছে। এদিন অবরোধের ৩৪তম দিন ছিল। ১৮ গাড়িতে আগুন, ভাংচুর ও পেট্রলবোমা নিক্ষেপ করা হয়। পুলিশ বিএনপি-জামায়াতের দেড় শতাধিক কর্মীকে আটক করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে সাতক্ষীরা জেলা জামায়াতের আমীর অধ্যক্ষ মাওলানা আবদুল খালেক মণ্ডলও রয়েছেন।
গাইবান্ধায় বাসে পেট্রলবোমা হামলায় দগ্ধ আবুল কালাম আজাদ নামে আরও একজন রমেক হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় রোববার মারা গেছেন। এ নিয়ে ওই ঘটনায় মৃতের সংখ্যা ৮-এ দাঁড়াল। বগুড়ায় ট্রাকে পেট্রলবোমা হামলায় দগ্ধ হেলপার হাসিবুল ইসলাম শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। রাজধানী ছিল মোটামুটি শান্তিপূর্ণ। ঈশ্বরদী স্টেশনের অদূরে কলকাতা-ঢাকা অভিমুখী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পেট্রলবোমা হামলা করেছে দুর্বৃত্তরা। কুমিল্লার নাঙ্গলকোটের লুদুয়া পেট্রল পাম্পের পাশে শনিবার গভীর রাতে জামায়াত-শিবিরের পেট্রলবোমার আগুনে ওসি নজরুল ইসলামের (পিপিএম) শরীরের কিছু অংশ দগ্ধ হয়। নোয়াখালী ও চাঁপাইনবাবগঞ্জে আইনজীবী সমিতি ভবনে বোমা হামলার ঘটনা ঘটেছে। দূরপাল্লার রুটে সীমিত আকারে গাড়ি চলাচল করেছে। ট্রেন ও লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক।
রাজধানীর যাত্রাবাড়ীর মোমিনবাগে রোববার দুপুরে গাড়িতে পেট্রলবোমা নিক্ষেপকালে পুলিশের গুলিতে গুরুতর আহত হয়েছে জাকির হোসেন নামে এক যুবক। এ ছাড়া অবরোধ-হরতালের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে মিছিল করেছে জামায়াত-শিবির। রোববার রাজধানীতে যানবাহন চলাচল ছিল অনেকটা স্বাভাবিক। এ দিন গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেখা গেছে। চলমান রাজনৈতিক সহিংসতা এবং অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার প্রতিবাদে রোববার রাজধানীর বিভিন্ন পয়েন্টে হাজার-হাজার ব্যবসায়ী রাস্তায় দাঁড়িয়ে জাতীয় পতাকা হাতে প্রতিবাদ জানান। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনও বিভিন্ন স্থানে শান্তি মিছিল বের করে। এর ফলে মতিঝিল, গুলিস্তান, বঙ্গবাজার, ফার্মগেটসহ বিভিন্ন স্থানে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ২৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে ১৩ জন বিএনপির এবং ১০ জন জামায়াত-শিবিরের নেতাকর্মী।
যাত্রাবাড়ী থানার এএসআই রাসেল জানান, বেলা ১টার দিকে যাত্রাবাড়ীর মোমিনবাগ এলাকায় একটি গাড়িতে পেট্রলবোমা নিক্ষেপ করে পালানোর সময় টহল পুলিশ জাকির হোসেন নামে ওই যুবককে লক্ষ্য করে গুলি ছোড়ে। ডান পায়ের হাঁটুর ওপর গুলিবিদ্ধ হলে জাকির আহত হয়।
সকাল ৯টার দিকে রাজধানীর সবুজবাগ এলাকায় মিছিল বের করে ছাত্রশিবির। সংগঠনের ঢাকা মহানগর সেক্রেটারি সিয়াম রেজার নেতৃত্বে ওই মিছিলে ২৫-৩০ জন নেতাকর্মী অংশ নেন। এর আগে সকাল সাড়ে ৭টার দিকে বাংলামোটর এলাকায় মিছিল করে ঢাকা কলেজ ছাত্রশিবির। ঢাকা কলেজ শাখা সভাপতি নাজিম উদ্দিনের নেতৃত্বে মিছিলটি অনুষ্ঠিত হয়। প্রায় একই সময়ে রাজধানীর উত্তরা ও তেজগাঁও এলাকায় মিছিল করে ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর। দক্ষিণখান ও তেজগাঁও কলেজসংলগ্ন ইন্দিরা রোডেও সকালে হরতালের সমর্থনে মিছিল ও পিকেটিং করেছে শিবির। সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের সামনে, টিএসসি, মৎস্য ভবন ও শহীদ মিনার এলাকায় ককটেল বিস্ফোরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ ছাত্রসহ কমপক্ষে ৮ জন আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
এ ছাড়া মৎস্য ভবনের কাছে বিহঙ্গ পরিবহনের একটি বাসে ককটেল নিক্ষেপ করলে রকিবুল ইসলাম নামে এক যাত্রীসহ আরও তিনজন আহত হন। এসব ঘটনায় পুলিশ কাউকে আটক করতে পারেনি। যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-
রংপুর ও গাইবান্ধা : শুক্রবার রাতে গাইবান্ধায় বাসে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমা হামলায় আহত আরও একজন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে রোববার মারা গেছেন। তার নাম আবুল কালাম আজাদ। এ নিয়ে ওই ঘটনায় মৃতের সংখ্যা ৮-এ দাঁড়াল। ওই ঘটনায় আহত গাইবান্ধা সদর হাসপতালে চিকিৎসাধীন রফিকুল ইসলাম ও সাধনা রাণীকে রোববার সন্ধায় রমেক বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ জনে। এদের মধ্যে ৪ জনের অবস্থা আশংকাজনক। শনিবার রাতে মারা যান সাজু মিয়া। তাদের দুজনের লাশ রোববার ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে নিহতদের লাশ বাড়িতে পৌঁছে দেয়া ও দাফন-কাফন করার জন্য আর্থিক সহায়তা দেয়া হয়েছে। তারা সবাই গাইবান্ধা জেলার বাসিন্দা। গাইবান্ধা জেলার সদর থানার পূর্ব বারোবলদিয়া ফকিরপাড়ার আবদুল গফুরের ছেলে আবুল কালাম আজাদ। পুলিশ ওই ঘটনায় জড়িত থাকার সন্দেহে এ পর্যন্ত ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। তুলসী ঘাটে পেট্রলবোমা নিক্ষেপ করে বাসের যাত্রীদের হত্যার ঘটনায় শনিবার রাত থেকে রোববার দুপুর পর্যন্ত বিএনপি-জামায়াতের ২৪ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। শনিবার রাতে গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কে শিবপুর ইউনিয়নের শ্রীমুখ এলাকায় একটি বাসে দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দেয়। ওই হামলার ঘটনায় জেলা বিএনপির সভাপতি আনিসুজ্জামান খান বাবুসহ ৬০ জনের নাম উল্লেখ করে ও ৩০ জনকে অজ্ঞাত আসামি করে মামলা করা হয়েছে। গাইবান্ধার স্থানীয় সংসদ সদস্য হুইপ মাহবুব আরা গিনি ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট রাব্বি মিয়া ৯০ হাজার টাকা ও বাংলাদেশ ব্যাংক ক্লাব ২ লাখ ৩৫ হাজার টাকা নিহত ও আহতদের জন্য সহায়তা প্রদান করেছেন।
বগুড়া : দুর্বৃত্তদের পেট্রলবোমার আগুনে হাসিবুল ইসলাম নামে আরও এক পরিবহন শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার রাতে শাজাহানপুর উপজেলার রুপিহার এলাকায় বগুড়া-নাটোর মহাসড়কে চলন্ত ট্রাকে পেট্রলবোমার আগুনে চালক-হেলপারসহ ৪ জন দগ্ধ হন। তাদের মধ্যে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিসাধীন হেলপার হাসিবুল ইসলাম শনিবার রাত ২টার দিকে মারা যান। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও তিনজন। এদের মধ্যে জাহাঙ্গীর ও মোস্তফা নামে দুজনের অবস্থা আশংকাজনক। শাজাহানপুর থানার ওসি আবদুল মান্নান ও ভিকটিমদের স্বজনরা জানান, শনিবার সন্ধ্যার দিকে নাটোরের সিংড়ায় কাঁচামাল খালাস করার পর চালক গোলাম মোস্তফা খালি ট্রাক নিয়ে বগুড়ায় ফিরছিলেন। সঙ্গে ছিলেন হেলপার সিরাজগঞ্জের কাজীপুরের পাঁচগাছি গ্রামের আবদুস সাত্তারের ছেলে হাসিবুল ইসলাম। পথিমধ্যে দুই খাঁচা করলা নিয়ে কাঁচামাল ব্যবসায়ী জাহাঙ্গীর ও আজিজ ট্রাকে ওঠেন। রাত ৮টা ২০ মিনিটের দিকে ট্রাকটি শাজাহানপুর উপজেলার রুপিহার এলাকায় পৌঁছলে পিকেটাররা পেট্রলবোমা নিক্ষেপ করে। এতে ট্রাকের কেবিনে আগুন ধরে যায়। আগুনে চালক, হেলপার ও দুই ব্যবসায়ী অগ্নিদগ্ধ হন। রোববার দুপুরে ময়নাতদন্ত শেষে হাসিবুলের লাশ তার স্ত্রী ইয়াসমিনকে বুঝিয়ে দেয়া হয়। পুলিশ জামায়াত-বিএনপির ১৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
ঈশ্বরদী : ঈশ্বরদী স্টেশনের অদূরে কলকাতা-ঢাকা অভিমুখী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পেট্রলবোমা হামলা করেছে দুর্বৃত্তরা। রোববার দুপুর ২টা ৫৩ মিনিটে এ ঘটনা ঘটে। ট্রেনে ২২৫ যাত্রী ছিলেন। ৩টি পেট্রলবোমা ইঞ্জিন লক্ষ্য করে ছোড়া হয়। এতে একজন ট্রেনচালক আহত হন। এ হামলায় ট্রেনটি সেখানে থামিয়ে দেয়া হয়। ট্রেনের চালক মিজানুর রহমান জানান, ঈশ্বরদী স্টেশন থেকে ট্রেনটি ছাড়ার কিছুক্ষণ পর ইঞ্জিন লক্ষ্য করে কয়েকজন দুর্বৃত্ত ৩টি পেট্রলবোমা নিক্ষেপ করে। এ সময় ইঞ্জিনের জানালা বন্ধ থাকায় সেগুলো ছিটকে বাইরে চলে যায়। পরে ট্রেনটি ঢাকা অভিমুখে ছেড়ে গেছে।
খুলনা : মহানগর পুলিশ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ১১ জনকে আটক করেছে। খুলনার আলিয়া মাদ্রাসার হোস্টেল থেকে রোববার ভোর রাতে ৪টি পেট্রলবোমাসহ শিবিরের ৫ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হল : আবু সালেহ, মো. আসাদুজ্জামান, আবদুল ওয়াহেদ, আল মামুন ও মো. ইসমাইল।
বরিশাল : সড়কে পেট্রল ঢেলে অগ্নিসংযোগ করে বিক্ষোভ করেছে ২০ দলীয় ঐক্য জোটের নেতাকর্মীরা। লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল।
সিলেট : রোববার নগরীর বিভিন্ন স্থানে ৮-১০টি গাড়ি ভাংচুর করা হয়। ককটেল বিস্ফোরণ ঘটায় বেশ কয়েকটি চলন্ত গাড়িতে। আগের দিন রাতে নগরীর বাগবড়িতে একটি ট্রাকে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। নগরীর বিভিন্ন স্থান থেকে সিলেট জেলা দক্ষিণ জামায়াতের সেক্রেটারি মাওলানা লোকমান আহমেদসহ ১২ নেতাকর্মীকে আটক করা হয়েছে। সকাল ৮টার দিকে নগরীর দর্শনদেউড়ি এলাকায় ঝটিকা মিছিল থেকে শিবিরের নেতাকর্মীরা ৩টি ককটেল বিস্ফোরণ ঘটায়।
চট্টগ্রাম : নগরীতে পৃথক স্থানে অভিযান চালিয়ে ১০টি পেট্রলবোমা ও ১৮টি তাজা ককটেল উদ্ধার করেছে পুলিশ। এ সময় মুজিবুর রহমান নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। চসিকের ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও বিএনপি নেতা মাহবুবুল আলমকে গ্রেফতার করেছে পুলিশ। চট্টগ্রামের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। নগরীর গোলপাহাড় মোড়ে ককটেল বিস্ফোরণ ঘটানোর সময় শিবিরের এক কর্মীকে গণপিটুনি দিয়েছে জনতা।
রাজশাহী : রাজশাহী রেলস্টেশনের প্রধান ফটকের সামনে ও সাহেববাজার মণিচত্বর এলাকায় দুটি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ৩ জন আহত হয়েছেন।
গৌরনদী : উপজেলার মাহিলাড়ায় ট্রাকে পেট্রলবোমা হামলায় ৩ জনকে পুড়িয়ে মারার ঘটনায় উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক তাইফুর রহমান কচিসহ ৩২ জনের নাম উল্লেখ করে বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মীকে আসামি করে মামলা করা হয়েছে।
ময়মনসিংহ ও ফুলবাড়ীয়া : শনিবার রাত ১০টার দিকে ময়মনসিংহ শহরের টাঙ্গাইল বাসস্ট্যান্ড এলাকায় একটি যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমায় তিন যাত্রী অগ্নিদগ্ধ হয়েছেন। এদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছে। ফুলবাড়িয়ায় এক জামায়াত কর্মীকে আটক করেছে পুলিশ।
কুমিল্লা ও নাঙ্গলকোট : নাঙ্গলকোটের লুদুয়া পেট্রলপাম্পের পাশে শনিবার গভীর রাতে পুলিশকে লক্ষ্য করে জামায়াত-শিবিরের কর্মীরা গুলি, পেট্রলবোমা ও ককটেল নিক্ষেপ করে। এতে ওসি নজরুল ইসলামের (পিপিএম) শরীরের কিছু অংশ পেট্রলবোমার আগুনে দগ্ধ হয়। ওই সময় জামায়াত-শিবির কর্মীরা ১৫-২০ রাউন্ড গুলি ছুড়লে আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা ৮ রাউন্ড গুলি ছোড়ে। এতে কনস্টেবল কামাল হোসেন সামান্য আহত ও ২ জামায়াত কর্মী গুলিবিদ্ধ হয়। পরে পুলিশ তাদের আটক করে। ওই সময় পুলিশ ঘটনাস্থল থেকে ১২টি ককটেল ও ১টি পেট্রলবোমা উদ্ধার করে। মনোহরগঞ্জে বিএনপি-জামায়াতের ১৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৯শ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।
জয়পুরহাট : জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার জয়পুরহাট-বগুড়া শালবন নামক স্থানে শনিবার রাতে একটি আলু বোঝাই ট্রাকে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।
গোপালগঞ্জ ও কাশিয়ানী : কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রউফ মাস্টারের বাড়িতে পেট্রলবোমা হামলার ঘটনায় জেলা বিএনপি নেতাসহ ৬ জনকে পুলিশ গ্রেফতার করেছে। তাদেও জেলহাজতে পাঠানো হয়েছে।
শ্রীপুর (গাজীপুর) : উপজেলায় শনিবার রাত সাড়ে ৯টায় পেট্রল দিয়ে একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে ট্রাকটির ইঞ্জিনসহ সামনের অংশ পুড়ে গেছে। এতে কেউ হতাহত হয়নি।
টাঙ্গাইল ও সখিপুর : টাঙ্গাইলে পৃথক অভিযানে ৫টি পেট্রলবোমা, বোমা তৈরির কাজে ব্যবহৃত ২ লিটার পেট্রল ও অন্যান্য সরঞ্জাম, ১২৫ পিস ইয়াবাসহ ২ জনকে আটক করেছে র‌্যাব।
নোয়াখালী ও কোম্পানীগঞ্জ : নোয়াখালী জেলা জজ্ আদালত সংলগ্ন পূর্ব পাশে সহকারী আইনজীবী ভবনের ছাদে রোববার দুপুরে একটি শক্তিশালী বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। বেগমগঞ্জ চৌমুহনী বাণিজ্য কেন্দ্রে দুর্বৃত্তদের পেট্রলবোমা হামলায তিনজন দগ্ধ হয়েছেন। কোম্পানীগঞ্জের পাটওয়ারীহাট সড়কে পিকেটাররা ককটেল নিক্ষেপ করে ধাওয়া করলে দুটি ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ড্রাইভার ও হেলপারসহ ৩ জন গুরুতর আহত হয়েছে।
সিরাজগঞ্জ ও উল্লাপড়া : বিএনপি-জামায়াতের ২০ কর্মীকে আটক করেছে পুলিশ।
চাঁপাইনবাবগঞ্জ : রোববার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতিতে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এ ঘটনার পর আদালত চত্বরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
নাটোর: জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১১ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
ফেনী : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর কাজীলদীঘি এলাকায় দুর্বৃত্তদেও পেট্রলবোমা হামলায় কাভার্ডভ্যান চালক মো. পারভেজ অগ্নিদগ্ধ হয়েছেন। তার মুখমণ্ডল ও পা ঝলসে গেছে।
সিদ্ধিরগঞ্জ : সিদ্ধিরগঞ্জের পূর্ব সানারপাড় এলাকা থেকে শনিবার গভীর রাতে ৫টি পেট্রলবোমাসহ সেলিম নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ।
শরীয়তপুর : জেলা সদরে পার্কিং করা একটি পিকাপ ভ্যানের উপরে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া ও বাঞ্ছারামপুর : ব্রাহ্মণবাড়িয়ায় ৬টি পেট্রলবোমাসহ বিএনপি নেতা জালাল মিয়াকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া শহরের টিএ রোড এলাকায় আকস্মিকভাবে ৫টি ককটেল বিস্ফোরণ ঘটায় ছাত্রদলের কর্মীরা। এতে একজন আহত হয়। জামায়াতের বাঞ্ছারামপুর উপজেলা আমীর মো. মাজেদুল ইসলামকে আটক করা হয়েছে।
সাতক্ষীরা : সাতক্ষীরা জেলা জামায়াতের আমির সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মওলানা আবদুল খালেক মণ্ডলকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার বিকালে সাতক্ষীরা সদর উপজেলার বৈকারি বাজার থেকে তাকে গ্রেফতার করা হয়।
জামায়াত এই গ্রেফতারের নিন্দা জানিয়ে আজ (সোমবার) সকাল ৬টা থেকে জেলাব্যাপী ৪৮ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে।
এছাড়া, বরগুনায় জেলা শিবির সভাপতিসহ দুজন, নেত্রকোনায় বিএনপি নেতা, যশোরের অভয়নগরে বিএনপির ছয় কর্মী ও বরগুনার পাথরঘাটায় একজনকে আটক করা হয়েছে।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close