¦
রাজশাহীতে পেট্রলবোমায় দগ্ধ ট্রাক হেলপারের মৃত্যু

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৫

পেট্রলবোমায় দগ্ধ ট্রাক হেলপার শহিদুল ইসলাম সোমবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ২ ফেব্রুয়ারি তিনি রাজশাহী মহানগরীর নগরপাড়া এলাকায় অবরোধকারীদের পেট্রলবোমা হামলায় দগ্ধ হন। বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা সোমবার অবরোধের ৩৫তম দিন ও হরতালের দ্বিতীয় দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ১৭টি গাড়িতে আগুন ও ১৬টি গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। আগুন থেকে রক্ষা পায়নি প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের বহন করা ট্রাক। মুন্সীগঞ্জে বিএনপির মিছিলে পুলিশ গুলি বর্ষণ করেছে। এতে সাংবাদিকসহ দুজন গুলিবিদ্ধ হয়েছেন। সারা দেশে গ্রেফতার করা হয়েছে বিএনপি, জামায়াত ও শিবিরের অন্তত ২০২ নেতাকর্মীকে।
সোমবার রাজধানীতে কমপক্ষে ৬টি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে শহীদ মিনার, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে র‌্যাবের গাড়ি লক্ষ্য করে ও লালবাগসহ বিভিন্ন স্থানে। মৎস্য ভবনের কাছে ককটেল নিক্ষেপ করে পালানোর সময় গণপিটুনির শিকার হয়েছে এক যুবক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে র‌্যাবের গাড়িতে ককটেল ছুড়ে পালানোর সময় দুই ছাত্রকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করা হয়েছে।
এছাড়া নগরীতে যান চলাচল ছিল প্রায় স্বাভাবিক। এদিন সকাল থেকেই পল্টন, মতিঝিল, ফার্মগেট, শাহবাগ ও দৈনিক বাংলাসহ গুরুত্বপূর্ণ সড়কগুলোতে গণপরিবহনের সংখ্যা ছিল চোখে পড়ার মতো। ব্যক্তিগত গাড়ি চলাচলও ছিল অন্যদিনের চেয়ে অনেক বেশি। রাজধানীতে চিরচেনা যানজটেরও দেখা মিলেছে বিভিন্ন সড়কে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় র‌্যাবের গাড়ি লক্ষ্য করে ও পুরান ঢাকায় ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিএনপি, জামায়াত ও শিবিরের ১৭ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে বিএনপির ১০ ও জামায়াত-শিবিরের ৭ নেতাকর্মী রয়েছেন। এছাড়া গোয়েন্দা পুলিশ (ডিবি) সোমবার ভোরে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিনকে গ্রেফতারের জন্য তার বনানীর বাসায় অভিযান চালায়। তবে বাসায় না থাকায় পুলিশ তাকে গ্রেফতার করতে পারেনি।
সন্ধ্যায় কমপক্ষে ৫টি গাড়িতে আগুন দেয়া হয়েছে। সন্ধ্যা ৭টা ২০ মিনিটে মিরপুর ১৪ নম্বরে একটি লেগুনা গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনে। সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে রামপুরা টিভি সেন্টারের সামনে ৪/এ রুটের ভিক্টর পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। এতে হুড়োহুড়ি করে নামতে গিয়ে কয়েক যাত্রী সামান্য আহত হয়েছেন। সন্ধ্যা সাড়ে ৬টায় সারুলিয়া বাজারে একটি স্টাফ বাসে আগুন দেয়া হয়েছে। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মিরপুর ২ নম্বরে জার্মান টেকনিক্যাল সেন্টারের সামনে একটি পিকআপ ভ্যানে আগুন দেয়া হয়। এ ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করেছে পুলিশ। সন্ধ্যা সোয়া ৭টার দিকে রমনা থানার পাশে একটি যাত্রীবাহী ট্যাক্সিক্যাবে আগুন দেয়া হয়েছে।
সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মৎস্য ভবনের পাশে ককটেল হামলা করে পালানোর সময়ে আবিদ হাসান নামে এক যুবককে গণপিটুনি দিয়েছে পথচারীরা। শাহবাগ থানার এএসআই লিয়াকত হোসেন জানান, উত্তর পাশে ককটেল হামলা করে ওই যুবক পালাচ্ছিল। এমন সময় পথচারীরা তাকে ধাওয়া করে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সামনে এসে আটক করে গণপিটুনি দেয়। মুমূর্ষু অবস্থায় বেশ কিছু সময় রাস্তায় পড়ে থাকার পর তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। রাত সাড়ে ৮টার দিকে পল্লবীতে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
এছাড়া রাজধানীর লালবাগের শরিফ হোটেলের সামনে ককটেল বিস্ফোরণে দুই রিকশাচালক আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। সন্ধ্যা ৭টার দিকে এ বিস্ফোরণে আহত দুই রিকশাচালক হলেন, দুলাল ও সাদ্দাম।
সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তায় পর্যাপ্ত যানবাহন থাকলেও যাত্রী সংখ্যা ছিল তুলনামূলক কম। এ কারণে চালকদের বিভিন্ন স্টপেজে যাত্রীর অপেক্ষায় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখা যায়। হরতালে পাবলিক পরিবহনের উপস্থিতি বেশি থাকায় সাহস করে অনেকে রাস্তায় ব্যক্তিগত গাড়িও বের করেন। এর ফলে হরতাল-অবরোধের মধ্যেও রাজধানীর বিভিন্ন পয়েন্টে যানজট দেখা যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার সকাল ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সামনে দুটি ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে। ওই সময় ওই সড়ক দিয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-১০) লালবাগ ক্যাম্পের ইমরান হোসেন নামে এক কনস্টেবল গাড়ি চালিয়ে যাচ্ছিলেন। ককটেল দুটি গাড়ির খুব কাছে বিকট শব্দে বিস্ফোরিত হলে পথচারী ও স্থানীয় লোকজনদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।
এ সময় স্থানীয় লোকজন তাদের আটক করে গণপিটুনি দিয়ে র‌্যাবের কাছে সোপর্দ করে। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। আটককৃত দুজন হচ্ছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি সাহিত্যের ছাত্র মো. হাসানুর রহমান ও পরিসংখ্যান বিভাগের ছাত্র মো. শাহাদাত নাসির।
সোমবার দুপুর সোয়া ১২টার দিকে পুরান ঢাকায় ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত না হলেও আদালত পাড়ায় লোকজনের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বিকট শব্দে ককটেল বিস্ফোরণ ঘটলে বিচারপ্রার্থী ছাড়াও আদালত পাড়ায় কর্তব্যরত পুলিশ সদস্যদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে এসে সন্দেহভাজনদের তল্লাশি করে। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি বলে জানিয়েছে কোতোয়ালি থানা পুলিশ।
এর কিছু সময় পর দুপুর সোয়া ১টার দিকে দুপুর দেড়টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সামনে একটি ককটেল বিস্ফোরণ ঘটনায় দুর্বৃত্তরা। এ সময় ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের মাঝে আতংক ছড়িয়ে পড়ে। দুপুর সোয়া ২টার দিকে সচিবালয়ের অদূরে রাজধানীর তোপখানা রোডে পরপর দুটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে এসব ঘটনায় কেউ হতাহত হননি। পুলিশ কাউকে আটক কিংবা গ্রেফতার করতে পারেনি।
এছাড়া যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবরে সারা দেশের অবরোধ-হরতালের চিত্র-
রাজশাহী : এক সপ্তাহ চিকিৎসাধীন থেকে অবশেষে মারা গেলেন পেট্রলবোমায় দগ্ধ ট্রাকের হেলপার শহিদুল ইসলাম। সোমবার বিকাল সাড়ে ৫টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের বার্ন ইউনিটে তিনি মারা যান। শহিদুল ইসলাম রাজশাহীর পবা উপজেলার মোল্লার ডাইং এলাকার ইয়াসিন আলীর ছেলে। হাসপাতালে তার পাশে থাকা স্ত্রী মানজুরা জানান, শহিদুলই ছিলেন একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তার আয় দিয়েই চলত পরিবারের খরচসহ ছেলেমেয়ের লেখাপড়া। শহিদুলের ছেলে রকি জানায়, এত অল্প বয়সে তার বাবা মারা যেতে পারেন তা কখনও ভাবেনি। তারা এই ঘটনার বিচার দাবি করেছেন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসক ডা. আফরোজা নাজনীন যুগান্তরকে জানান, শহিদুলের শরীরের ২৫ শতাংশ পুড়ে গিয়েছিল। একই সঙ্গে শ্বাসনালিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ২ ফেব্র“য়ারি মহানগরীর নগরপাড়া এলাকায় অবরোধকারীদের পেট্রলবোমা হামলায় ট্রাকচালক সাইদুল ইসলাম ও হেলপার শহিদুল ইসলাম দগ্ধ হন।
মুন্সীগঞ্জ ও গজারিয়া : মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ মুক্তারপুর এলাকায় সোমবার বিএনপির মিছিলে গুলিবর্ষণে ফটো সাংবাদিকসহ ২ জন গুলিবিদ্ধ হয়েছেন। মুন্সীগঞ্জ বার্তা ডটকম নামে অনলাইন পোর্টালের প্রধান আলোকচিত্রী সাজ্জাদ হোসেন ও শহর ছাত্রদলের কার্যকরী সদস্য মো. শাওনকে গুলিবিদ্ধ অবস্থায় মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।
সকাল ১১টার দিকে মুক্তারপুরে ষষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর কাছে হরতাল সমর্থকরা মিছিল বের করলে মিছিলটি ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ছোড়ে। তবে পুলিশ গুলির কথা অস্বীকার করেছে।
সাবেক উপমন্ত্রী ও জেলা বিএনপির সভাপতি আবদুল হাই দাবি করেন, হরতালের সমর্থনে শান্তিপূর্ণ মিছিল বের করে নেতাকর্মীরা। এ সময় পুলিশ অযথাই মিছিলটি ছত্রভঙ্গ করতে গুলি ছোড়ে।
মুক্তারপুর নৌ ফাঁড়ির ইনচার্জ এসআই মোশারফ হোসেন জানান, মিছিলের নামে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা চালালে পুলিশ বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ মিছিলে বাধা দেয়। পুলিশ কোনো গুলি ছোড়েনি। গজারিয়ার বালুয়াকান্দিতে সোমবার ভোরে প্রাথমিক বিদ্যালয়ের বইবোঝাই একটি ট্রাকে পেট্রলবোমা ছুড়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকের চালক হারুনুর রশিদ ও হেলপার আহত হয়েছেন। আগুনে ট্রাকটির অর্ধেকের বেশি বই পুড়ে গেছে। লৌহজংয়ে পার্কিং করা একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার ভোরে মাওয়া ফাঁড়িসংলগ্ন মাঠে এ ঘটনা ঘটে। মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ মুক্তারপুর এলাকায় সোমবার বিএনপির মিছিলে গুলি করে পুলিশ। এতে ফটো সাংবাদিকসহ ২ জন গুলিবিদ্ধ হয়েছে।
গৌরনদী (বরিশাল) : আগৈলঝাড়া উপজেলার বাইপাস রোডে রোববার গভীর রাতে পিকআপ ভ্যানে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে চালকসহ তিনজন আহত হয়েছেন। এ ঘটনায় পুলিশ উপজেলা ছাত্রদলের কর্মী আলিমুন রহমানকে আটক করেছে।
চট্টগ্রাম ও পটিয়া : নগরীর বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। চট্টগ্রামের বিভিন্ন থানায় বিএনপি ও জামায়াতের ১৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। পটিয়ার শিকলবাহা ক্রসিং এলাকা থেকে সোমবার ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক দস্তগীরকে আটক করে পুলিশ।
খুলনা : তেরখাদা উপজেলার ইখরী বটতলা এলাকায় রোববার রাতে একটি বাসে পেট্রলবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় তেরখাদা থানায় ৫০ জনের নামে একটি মামলা করেছে পুলিশ। এ মামলায় সোমবার পুলিশ বিএনপির ৬ নেতাকর্মীকে আটক করেছে। হরতালের সমর্থনে মিছিল ও সমাবেশ করেছে বলে দাবি করে জামায়াত ও শিবির। রোববার রাতে বিএনপি ও জামায়াতের ৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মহানগরীতে রোববার রাতে ৪ স্থানে ৫টি বোমা বিস্ফোরিত হয়েছে।
বগুড়া : শহরতলির চারমাথা এলাকায় রোববার সন্ধ্যায় দুর্বৃত্তরা আলজাজিরা টেলিভিশনের সাংবাদিকের প্রাইভেটকারে একটি পেট্রলবোমা নিক্ষেপ করে। বোমাটি গাড়িতে লেগে মহাসড়কে পড়ে আগুন ধরে যায়। অল্পের জন্য গাড়িতে থাকা সাংবাদিক ও অন্যরা রক্ষা পেয়েছেন। শাজাহানপুরের বয়রাদীঘি এলাকায় ও কাহালুর পাগলাপীরে সোমবার রাতে দুর্বৃত্তরা দুটি ট্রাকে পেট্রলবোমা হামলা করেছে। ট্রাক দুটিতে দাউ দাউ করে আগুন জ্বলে উঠে। চালক ও হেলপার দ্রুত নেমে গেলে তারা বেঁচে যান। ফায়ার সার্ভিসের লোকজন এসে দ্রুত আগুন নিভিয়ে ফেলে। রোববার রাতে পুলিশ জেলার বিভিন্ন এলাকা থেকে জেলা শিবিরের সাবেক সেক্রেটারি আবদুল্লাহ আল মোস্তাফিজ নাসিমসহ ১৬ জনকে গ্রেফতার করেছে। শাজাহানপুরের রুপিহার এলাকায় শনিবার রাতে ট্রাকে পেট্রলবোমা মেরে হেলপার হাসিবুল ইসলামকে হত্যা এবং চালকসহ তিনজনকে গুরুতর দগ্ধ করায় বিএনপি-জামায়াতের ৪১ নেতাকর্মীর বিরুদ্ধে সোমবার মামলা হয়েছে। সদর থানা পুলিশ রোববার রাতে শহরতলির কালশিমাটির বাড়ি থেকে ২১নং ওয়ার্ড যুবদলের সহ-সাধারণ সম্পাদক আরাফাত রহমানকে গ্রেফতার করেছে। সোমবার তাকে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করলে সে ২১ জানুয়ারি রাতে শহরের নিশ্চিন্তপুরে দুটি ট্রাকে আগুন দেয়ার কথা স্বীকার করেছে।
রংপুর : জেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপি, জামায়াত ও শিবিরের ৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
ময়মনসিংহ ও মুক্তাগাছা : মুক্তাগাছার কালীবাড়ী বাজারের কাছে রামচন্দ্রপুর নামক এলাকায় সোমবার ভোররাতে গাছের গুঁড়ি ফেলে কাজী ফার্মস লিমিটেডের মুরগির বাচ্চা বহনকারী একটি কাভার্ড ভ্যানের গতিরোধ করে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে পোলট্রি মুরগির ১২ হাজার বাচ্চাসহ কাভার্ড ভ্যানের সামনের অংশ পুরোটাই পুড়ে গেছে। ময়মনসিংহ শহরের সানকিপাড়া এলাকায় রোববার রাতে যৌথ বাহিনী তিনটি ছাত্র মেস থেকে জামায়াত-শিবিরের ২৪ কর্মীকে আটক করেছে।
নোয়াখালী : রোববার রাত ৮টায় মাইজদী বাজার উত্তরসংলগ্ন পৌর গেটে প্রধান সড়ক ২টি সিএনজি অটোরিকশায় অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।
ছাগলনাইয়া (ফেনী) : ছাগলনাইয়া-করেরহাট সড়কের পূর্ব ছাগলনাইয়া রাস্তার মাথায় রোববার রাত ৮টার দিকে ৪টি সিএনজি অটোরিকশা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। সোমবার পাঠাননগর এলাকা থেকে গাড়ি পোড়ানো মামলার আসামি শাহ আলমকে গ্রেফতার করেছে পুলিশ।
মাগুরা : সদর উপজেলার বাহারবাগ গ্রামে সোমবার সকালে আওয়ামী লীগের অন্তত ২০ নেতাকর্মীর বাড়িঘর ভাংচুর ও লুটপাট বিএনপির সমর্থকরা।
নীলফামারী ও সৈয়দপুর : সৈয়দপুর বাইপাস সড়কে রোববার রাতে নীলফামারী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক আরিফা সুলতানা লাভলীর গাড়ি ভাংচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ২ জনকে আটক করা হয়েছে। এছাড়া সদর উপজেলা থেকে ১ জনকে গ্রেফতার করা হয়েছে।
চৌদ্দগ্রাম ও বুড়িচং : বুড়িচং উপজেলার কাবিলা মনিপুর এলাকায় রোববার রাত সাড়ে ১০টায় দুর্বৃত্তরা ৭-৮টি ককটেল বিস্ফোরণ ঘটায়। এছাড়া ৩-৪টি অটোরিকশা ভাংচুর করে। পুলিশ ঘটনাস্থল থেকে ৪টি পেট্রলবোমা উদ্ধার করে। চৌদ্দগ্রামের বতিসা বৈদ্যের বাজার থেকে সোমবার ৬টি পেট্রলবোমাসহ মোশারফ হোসেন নামে এক যুবককে আটক করে পুলিশে দিয়েছে জনতা।
ঝিনাইদহ : ঝিনাইদহ শহরের কাঞ্চননগর পাড়ায় সোমবার এসএসসি পরীক্ষার্থী রাহাদুজ্জামান ইভান ককটেল বিস্ফোরণে আহত হয়েছে।
হাতীবান্ধা (লালমনিরহাট) : রোববার রাত ১০টায় লালমনিরহাট-বুড়িমারী আঞ্চলিক সড়কের হাতীবান্ধার বড়খাতা এলাকায় দুর্বৃত্তদের ছোড়া একটি ঢিলে ট্রাকের হেলপার নামদার আলীর ডান চোখে কাচ বিদ্ধ হয়েছে। তিনি গাজীপুরের মৃত আলিমুদ্দিনের ছেলে।
কক্সবাজার : কক্সবাজার শহর জামায়াতের সেক্রেটারি সাইদুল আলমকে সোমবার আটক করেছে ডিবি পুলিশ।
শ্রীপুর (গাজীপুর) : ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুর উপজেলার রঙ্গীলা বাজার এলাকায় শনিবার রাত সাড়ে ৮টায় পার্কিং করা খালি ট্রাকে পেট্রল ঢেলে আগুন দেয়ার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করেছে পুলিশ। রোববার রাতে শ্রীপুর মডেল থানার বিএনপির ৩৫ নেতাকর্মীর নামে এ মামলা হয়।
সিরাজগঞ্জ : রোববার রাত থেকে সোমবার বেলা ১১টা পর্যন্ত বিএনপির ৩ ও জামায়াতের ২ কর্মীকে আটক করেছে পুলিশ।
ফরিদগঞ্জ (চাঁদপুর) : ফরিদগঞ্জ উপজেলার পশ্চিম গুপ্টি ইউনিয়নের ৩নং ওয়ার্ডের বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদের অফিসে সোমবার ভোরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দুপুরে উপজেলার চরমান্দারী গ্রাম থেকে ইউনিয়ন বিএনপির যুগ্ম সম্পাদক মানিক পাটওয়ারীকে আটক করেছে পুলিশ।
চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জ : রোববার রাতে জেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপি-জামায়াতের ২২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে শিবগঞ্জ উপজেলা থেকেই গ্রেফতার করা হয় ১৪ জনকে।
সিলেট : সোমবার দুপুর ১টায় দক্ষিণ সুরমার সিলেট-ঢাকা মহাসড়কের বরইকান্দি আজরাই বাইপাস পয়েন্টে মিছিল থেকে দুটি গাড়ি ভাংচুর করেছে ছাত্রদলের নেতাকর্মীরা।
নওগাঁ : ধামইরহাট উপজেলায় আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে দফায় দফায় সংঘর্ষ বাধে। এত উপজেলা বিএনপির সভাপতিসহ ১২ জন মারাত্মক জখম হয়েছেন। এ সময় ২ জনকে আটক করেছে পুলিশ।
গাইবান্ধা : সদর উপজেলার সাহাপাড়া ইউনিয়নের শিবপুর বাজার থেকে পেট্রলবোমা তৈরির সরঞ্জাম ও ৩২টি চকোলেট বোমাসহ শিবির কর্মী তাছকিনুল ইসলাম স্বপনকে সোমবার গ্রেফতার করেছে পুলিশ। যৌথ বাহিনী রোববার রাতে বিএনপি, জামায়াত ও শিবিরের ৪৬ নেতাকর্মীকে জেলার বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করেছে।
মৌলভীবাজার : জেলা সদরের শাহ্ মোস্তফা সড়ক এলাকায় সোমবার বিএনপির মিছিল থেকে কয়েকটি গাড়ি ভাংচুর করা হয়েছে।
জীবননগর (চুয়াডাঙ্গা) : জীবননগর উপজেলা আওয়ামী লীগ নেতা খোদা বক্স মিয়ার বাড়িতে রোববার রাতে দুই দফা বোমা হামলা চালানো হয়েছে।
নরসিংদী : নরসিংদীর জিনারদীতে রোববার রাতে ট্রেনলাইন কেটে নিয়েছে দুর্বৃত্তরা। অল্পের জন্য রক্ষা পেয়েছে চট্টগ্রাম মেইল-২ (ডাউন) ট্রেনের যাত্রীরা। ট্রেনটিতে বিকট শব্দ আর ঝাঁকুনিতে চালক ট্রেনটি থামিয়ে দেয়। এ সময় ট্রেনের নিরাপত্তা কর্মীরা বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করেন।
সাভার : সোমবার রাত সাড়ে ৮ টায় ঢাকা-আরিচা মহাসড়কের সাভার সেনানিবাস এলাকায় একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় বাসটি থেকে নামতে গিয়ে পাঁচ যাত্রী আহত হন। সাভার পৌর এলাকার কাতলাপুরের নিজ বাসা থেকে যুবদল নেতা নজরুল ইসলামকে সোমবার গ্রেফতার করেছে পুলিশ।
বরগুনা : পাথরঘাটা উপজেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক এনামুল হক ইমুকে সোমবার আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
সাতক্ষীরা : পুলিশের হাতে গ্রেফতার জেলা জামায়াতের আমীর সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মাওলানা আবদুল খালেক মণ্ডলকে ১৩টি মামলায় সোমবার জেলে পাঠিয়েছেন আদালত। রোববার গ্রেফতার হন মাওলানা খালেক।
লক্ষ্মীপুর ও রামগতি : লক্ষ্মীপুর শহরের মিয়া রাস্তার মাথায় ও ইটেরপোল এলাকায় সোমবার মিছিল করেছে জামায়াত শিবির। পরে তারা দুটি সিএনজি অটোরিকশা ও একটি পিকআপ ভাংচুর করে। জেলার বিভিন্ন এলাকা থেকে রামগতি উপজেলা শিবিরের সভাপতি মো. ওসমান গণিসহ বিএনপি ও জামায়াতের ৩৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
সখীপুর (টাঙ্গাইল) : শনিবার রাতে বাড়িতে পেট্রলবোমা রাখার অভিযোগে র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া সরকার সুমনকে সোমবার সখীপুর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : রোববার রাত সাড়ে ৯টার দিকে বগুড়া-নগরবাড়ি সড়কের উল্লাপাড়ার চালার কাছে একটি ট্রাক থামিয়ে কেরোসিন ঢেলে আগুন দেয়ার চেষ্টা করে দুর্বৃত্তরা। এ সময় সড়কে পাহারারত আনসার সদস্যরা দুর্বৃত্তদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়। শনিবার রাতে উল্লাপাড়া থানায় ককটেল বিস্ফোরণের অভিযোগে ৫ জনকে আটক করেছে পুলিশ।
টঙ্গী : টঙ্গীর দত্তপাড়া লেদুমোল্লা রোড এলাকা থেকে রোববার রাতে টঙ্গী থানা ছাত্রদলের সহ-সভাপতি মো. বেনজির রহমান খান ও বিএনপি কর্মী মো. জাহাঙ্গীরকে গ্রেফতার করেছে পুলিশ।
ফরিদপুর : ঢাকা-খুলনা মহাসড়কে সোমবার বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close