¦
ফেনী নেত্রকোনা ময়মনসিংহে পেট্রলবোমা : দগ্ধ ১২

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৫

২০ দলের টানা অবরোধের মধ্যে ডাকা ৭২ ঘণ্টা হরতালের তৃতীয় দিন মঙ্গলবার নেত্রকোনা, ফেনী, নোয়াখালী, বগুড়া, নাটোর, ত্রিশাল ও সোনারগাঁসহ বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন সহিংসতার ঘটনা ঘটেছে। এদিন রাতে নেত্রকোনা ও ফেনীতে পেট্রলবোমা হামলায় ১২ জন দগ্ধ হয়েছেন। ময়মনসিংহে ভূমি অফিসে পেট্রলবোমা হামলায় পুড়ে গেছে গুরুত্বপূর্ণ নথি। বিভিন্ন স্থানে ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে অন্তত ৫৮টি যানবাহনে। অবরোধ ও হরতাল চলাকালে বিভিন্ন জেলা থেকে ২০ দলের ২ শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। ময়মনসিংহে বিএনপিপন্থী দুই উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। সোনারগাঁয়ে ককটেল হামলায় জড়িত অভিযোগে এক যুবক ও বগুড়ায় পেট্রলবোমাসহ দুই যুবককে স্থানীয়রা গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে। ঝালকাঠির নলছিটি উপজেলা চেয়ারম্যানের গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। সাতক্ষীরার শ্যামনগরে এক জামায়াত নেতাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন  ভ্রাম্যমাণ আদালত। হরতালে স্থানীয় পর্যায়ে রিকশা, ব্যাটারিচালিত ইজিবাইক, সিএনজি অটোরিকশাসহ হালকা যানবাহন চলাচল করেছে। স্বল্পসংখ্যক দূরপাল্লার যানবাহনও চলেছে। ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে সিডিউল বিপর্যয় বন্ধ হয়নি। আজ ও আগামীকাল বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে শিবির। বগুড়ায় ককটেল বানাতে গিয়ে বিস্ফোরণে ছাত্রদল নেতা সোহাগের বাম হাতের তিনটি আঙুল উড়ে গেছে।
রাজধানীর মোহাম্মদপুরে লোহার গেট এলাকায় যাত্রীবাহী বাসে ককটেল হামলার ঘটনা ঘটেছে। মঙ্গলবার ভোরে ওই ককটেল হামলায় গুরুতর আহত হন আমিনুল ইসলাম নামে এক যাত্রী। বিকালে গুলশান ২ নম্বর সার্কেলে রবরব পরিবহনের যাত্রীবাহী একটি বাসে আগুন দেয়ার চেষ্টা করে দুর্বৃত্তরা। সন্ধ্যায় কাকরাইলে একটি প্রাইভেটকারে আগুন দেয়ার ঘটনা ঘটে। এছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশ ২৪ ঘণ্টায় অভিযান চালিয়ে ছাত্রদলের কেন্দ্রীয় দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারীসহ বিএনপি ও জামায়াত-শিবিরের ২২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। এছাড়া র‌্যাব ও পুলিশ পৃথক অভিযানে খিলগাঁও থেকে ১৬টি পেট্রলবোমা ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে ৪টি হাতবোমা উদ্ধার করে।
বোমায় আহত আমিনুল ইসলাম জানান, গত রাতে তিনি চ্যাম্পিয়ন নামের একটি বাসে করে গাইবান্ধা থেকে ঢাকায় আসছিলেন। ভোর ৫টার দিকে বাসটি মোহাম্মদপুরে লোহার গেট এলাকায় পৌঁছলে দুর্বৃত্তরা ককটেল নিক্ষেপ করে। এতে তিনি গুরুতর আহত হন। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসে। চিকিৎসকরা জানিয়েছেন, আমিনুলের শরীরে ককটেলের বেশ কয়েকটি স্পি­ন্টার বিদ্ধ হয়েছে। ওই ঘটনার ২ ঘণ্টা পর মোহাম্মদপুর বেড়িবাঁধ বাসস্ট্যান্ডের অদূরে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।
এদিকে মঙ্গলবার ভোরে র‌্যাব-৩ এর একটি দল রাজধানীর খিলগাঁও এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ১৬টি পেট্রলবোমা উদ্ধার করে। দুপুরে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হলের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সামনে থেকে তিনটি এবং মোকারম হোসেন ভবনের বাগান থেকে ১টিসহ মোট ৪টি তাজা বোমা উদ্ধার করে গোয়ন্দা পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা। বেইলী রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের পাশে একটি প্রাইভেটকারে ও যাত্রাবাড়ীর ধোলাইরপাড় মোড়ে ছালছাবিল পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। এছাড়া নয়াপল্টনের বিএনপি কার্যালয়ের অদূরে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
জবি প্রতিনিধি জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের কোনো প্রভাব পড়েনি। তবে চলমান অবরোধ-হরতালের কারণে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল তুলনামূলকভাবে কম।
যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-
ফেনী ও নেত্রকোনা : ফেনীর দাগনভূঞা উপজেলার আমিরগাঁও এলাকায় ফেনী-মাইজদি সড়কে মঙ্গলবার রাত ১০টার দিকে একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে বাসের ৯ যাত্রী দগ্ধ হয়েছেন। দগ্ধদের মধ্যে রাখাল চন্দ্র নাথ ও সবুজ নামের দু’জনকে ফেনী সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। অন্যদের দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এর আগে শহরের এসএসকে সড়কে একটি পুলিশ ফাঁড়িতে তিনটি পেট্রলবোমা ও ৪টি ককটেল নিক্ষেপ করা হয়। এতে ১ পুলিশ সদস্য আহত হন। আহত পুলিশ সদস্য সামছুল ইসলামকে ফেনী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে নেত্রকোনার দুর্গাপুরে ট্রাকে পেট্রলবোমা হামলায় চালক ও হেলপার দগ্ধ হয়েছেন। রাত সাড়ে ৯টার দিকে দুর্গাপুর বিরিশিরি সড়কে এ ঘটনা ঘটে। দগ্ধ চালক আশরাফুল ও হেলপার সোহাগকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ময়মনসিংহ : জেলা শহরের মহারাজা সড়কে অবস্থিত সদর উপজেলা ভূমি কার্যালয়ে মঙ্গলবার রাত ৯টার দিকে পেট্রলবোমা নি?ক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে পুড়ে গেছে প্রায় একশ’ গুরুত্বপূর্ণ নথি।
বগুড়া ও শেরপুর : বগুড়া শহরতলির গোকুলের ধাওয়াকোলা নামাপাড়া গ্রামের বাড়িতে মঙ্গলবার বিকালে ককটেল বানাতে গিয়ে বিস্ফোরণে সোহাগ নামে এক ছাত্রদল নেতার বাম হাতের তিনটি আঙুল উড়ে গেছে। পুলিশ জামায়াত-বিএনপির ২৮ জনকে গ্রেফতার করেছে। শেরপুর ধুনট রোড মোড় এলাকায় সোমবার সন্ধায় অবরোধ সমর্থকরা ১৫-১৬টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতংক সৃষ্টি করে। এ সুযোগে তারা ৩০টি সিএনজি, ৫টি ট্রাক ৪টি অটোরিকশা ও ১টি কোচ ভাংচুর করে। শহরের তিনমাথা এলাকায় ইনসান আলী ও আনোয়ারুল খান নামে দু’জনকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করা হয়েছে। সোনাতলায় উপজেলা বিএনপির কার্যালয় ভাংচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় দু’জন আহত হয়। আওয়ামী লীগ নেতা শাহজাহান আলীর বাসা লক্ষ্য করে দুটি ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা।
মঠবাড়িয়া : মঠবাড়িয়া-পাথরঘাটা বাসস্ট্যান্ডে মঙ্গলবার ভোরে দুটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এ সময় বাসের মধ্যে আগুন ধরে গেলে ঘুমন্ত হেলপাররা জানালা দিয়ে লাফিয়ে প্রাণে রক্ষা পান। তাদের চিৎকারে স্থানীয়রা এগিয়ে এলে দুর্বৃত্তরা তিনটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে পুলিশ অবিস্ফোরিত ৩টি পেট্রলবোমা, ১টি বিস্ফোরিত বোতল ও ১ ব্যাগ পাথরের টুকরা উদ্ধার করে।
সিলেট ও শাবি : হরতাল-অবরোধের নামে মানুষ পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকদের ব্যানারে এই প্রতিবাদ কর্মসূচি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থগার ভবনের সামনে পালন করা হয়।
খুলনা : সোমবার রাতে খুলনা জেলা কারাগারসহ ২টি স্থানে বোমা বিস্ফোরণ ঘটে। আর পুলিশ মহানগরীতে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ২ কর্মীকে আটক করেছে।
চট্টগ্রাম ও হাটহাজারী : নগরীতে হরতাল সমর্থকদের ছোড়া ককটেলে এক নারীসহ ৬ জন আহত হয়েছেন। সিআরবি সাত রাস্তার মোড় এলাকায় একটি যাত্রীবাহী বাসে হরতাল সমর্থকদের ছোড়া ঢিলে শহিদুল আলম নামে এক চালকের সহকারী আহত হন। রুবেল নামে একজনকে জনতা আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। পুলিশ অভিযান চালিয়ে ২৩ বিএনপি-জামায়াত কর্মীকে গ্রেফতার করেছে।
রাজশাহী ও রাবি : মহানগরীতে চলন্ত যাত্রীবাহী বাস ও পুঠিয়ায় ট্রাকে ককটেল হামলার ঘটনা ঘটেছে। ককটেলে বাসের তিন যাত্রী, ট্রাকের চালক ও হেলপার আহত হয়েছেন। চারঘাট পৌর জামায়াতের সেক্রেটারি হাফিজুল হককে গ্রেফতার করেছে পুলিশ। কাপাসিয়া এলাকা থেকে দুটি ককটেল ও ১০টি ধারালো অস্ত্র পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে র‌্যাব। ছয় দফা দাবিতে বুধ ও বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রশিবির।
রংপুর : জামায়াতের ১০ ও বিএনপির ৩ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।
আগৈলঝাড়া : আগৈলঝাড়ায় অবরোধকারীরা পেট্রল ঢেলে ফলভর্তি পিকআপভ্যান পুড়িয়ে দেয়ার ঘটনায় থানায় মামলা করা হয়েছে। এ ঘটনায় পুলিশ একজনকে গ্রেফতার করেছে।
গাজীপুর : পুলিশ সোমবার রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১০ বিএনপি কর্মীকে আটক করেছে। এদের মধ্যে জয়দেবপুর থানা এলাকা থেকে ৩, শ্রীপুরে ৩, টঙ্গীতে ২, কালিয়াকৈরে ১ ও কালীগঞ্জে ১ জন রয়েছেন।
নোয়াখালী : মঙ্গলবার রাতে জেলা শহরে একটি প্রাইভেটকারে আগুন দেয় দুর্বৃত্তরা, এ সময় তিনটি ট্রাক ও সিএনজি ভাংচুর করা হয়। এদিন জেএসসি পরীক্ষার্থীদের সংবর্ধনা চলাকালে ইসলামী ছাত্রী সংস্থার ৫ সদস্যাকে গ্রেফতার করে ডিবি পুলিশ।
কটিয়াদী (কিশোরগঞ্জ) : উপজেলার কদমতলী বাসস্ট্যান্ডে ধানভর্তি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে হরতাল-অবরোধে নাশকতার আশংকায় সোমবার রাত ও মঙ্গলবার সকালে ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি শিবগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান জাফর আলীও রয়েছেন।
সিরাজগঞ্জ : সোমবার রাতে সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকার মুকুন্দগাঁতিতে ৪টি ও জিধুরী মহল্লায় ৩টি ককটেল বিস্ফোরিত হয়। সলঙ্গা থানা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রাসেল আহমেদসহ ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।
চাঁদপুর ও হাজীগঞ্জ : চাঁদপুরে বোমা তৈরির কাজে ব্যবহৃত ৩ কেজি বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার দুপুর ২টায় শহরের পুরানবাজার রিফিউজি কলোনি ক্যাম্প ক্লাব থেকে এগুলো উদ্ধার করা হয়। বিএনপি-জামায়াতের ৮ কর্মীকে আটক করেছে পুলিশ। চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের এনায়েতপুর সাইনবোর্ড নামক স্থানে সিএনজিচালিত অটোরিকশায় হামলায় শিশুসহ ৪ যাত্রী আহত হয়েছে।
মাদারীপুর ও শিবচর : শিবচর উপজেলার কাওড়াকান্দি ঘাট সংলগ্ন ঢাকা-খুলনা মহাসড়কের বাখরেরকান্দি থেকে দুটি পেট্রলবোমা ও ৩ লিটার পেট্রল উদ্ধার করা হয়েছে। দুষ্কৃৃতকারীদের ধরিয়ে দিতে মাদারীপুর পুলিশ সুপার ও শিবচর থানার ওসি ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছেন।
নাটোর ও গুরুদাসপুর : শহরের কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। গুরুদাসপুরে একটি ট্রাকে পেট্রল ঢেলে আগুন দেয়া হয়েছে। এতে ট্রাকের ইঞ্জিনসহ সামনের অংশ পুড়ে যায়। এ ঘটনায় মামলা হয়েছে। পুলিশ ৪ জনকে আটক করেছে।
ভোলা : বাংলাবাজার এলাকায় মঙ্গলবার ভোররাতে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে একটি কাঁচা তরকারিবাহী ট্রাক ভাংচুর ও একটি জ্বালানি তেলবাহী ট্যাংকার লরিতে আগুন দিয়েছে পিকেটাররা। রাতে ওই এলাকায় কয়েকটি ককটেলও বিস্ফোরণ ঘটানো হয়। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।
ফুলপুর ও ত্রিশাল : ময়মনসিংহের তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার ও ফুলপুর উপজেলা চেয়ারম্যান আবুল বাশার আকন্দসহ বিএনপির ৫১ নেতাকর্মীর বিরুদ্ধে মঙ্গলবার তারাকান্দা থানায় পেট্রলবোমা হামলার মামলা দায়ের হয়েছে। ময়মনসিংহের ত্রিশালে সোমবার রাতে রাস্তার পার্শে পার্ক করা একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
উলিপুর ও নাগেশ্বরী : কুড়িগ্রামের উলিপুরে বিএনপি মিছিল ও সমাবেশ করেছে। নাগেশ্বরীতে নাশকতার অভিযোগে এক জামায়াত নেতাকে গ্রেফতার করা হয়েছে।
গাইবান্ধা ও সাদুল্যাপুর : মঙ্গলবার সকালে পলাশবাড়ীতে একটি বালিবাহী ট্রাকে দুর্বৃত্তরা পেট্রল ঢেলে আগুন লাগিয়ে দেয়। সাদুল্যাপুর উপজেলার বত্রিশমাইল এলাকায় পণ্যবাহী ট্রাক থেকে ড্রাইভার ও হেলপারকে নামিয়ে দিয়ে দুর্বৃত্তরা তাতেও আগুন দেয়। পুলিশ বিএনপি-জামায়াত-শিবিরের ২১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : এশিয়ান হাইওয়ের সোনারগাঁ উপজেলার মিরেরটেক এলাকায় সোমবার রাতে দুষ্কৃতকারীরা রাস্তার ওপর কয়েকটি পেট্রলবোমা নিক্ষেপ করে আতংক সৃষ্টি করে। এ সময় এলাকাবাসী আল আমিন নামে এক যুবককে গণধোলাই দিয়ে পুলিশের সোপর্দ করেছে।
ঝালকাঠি : নলছিটিতে উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ইউনূস লস্করের সরকারি গাড়িতে আগুন দেয়া হয়েছে। সোমবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস ও জনতার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। পুলিশ এ ঘটনায় একজনকে আটক করেছে।
সাতক্ষীরা : জেলার শ্যামনগর উপজেলায় পুলিশের হাতে আটক কৈখালি ইউনিয়ন জামায়াতের আমীর মো. আমিনুর রহমানকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এদিকে মঙ্গলবার জেলাব্যাপী অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে আরও ২১ জনকে গ্রেফতার করা হয়েছে।
চৌদ্দগ্রাম : কুমিল্লার চৌদ্দগ্রাম থানা পুলিশ সোমবার পৃথক অভিযান চালিয়ে ৫ শিবিরকর্মীকে গ্রেফতার করেছে।
অভয়নগর (যশোর) : অভয়নগর থানা পুলিশ উপজেলার ভাঙ্গাগেট  এলাকা থেকে ৩টি পেট্রলবোমা ও ৩টি হাতবোমা উদ্ধার করেছে।
মুন্সীগঞ্জ : গজারিয়ায় বইবোঝাই ট্রাকে পেট্রলবোমা হামলা ও নাশকতা পরিকল্পনার অভিযোগে বিএনপির ৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
এছাড়া, হবিগঞ্জে যুবদল ও ছাত্রদলের ৩ জন, মৌলভীবাজারে এক স্বেচ্ছাসেবক দল নেতা, চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় ১ জামায়াত নেতা ও গোপালগঞ্জের মুকসুদপুরে ১ ছাত্রদল নেতাকে আটক করা হয়েছে।
 

প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close