¦
রোববারের পরীক্ষা শুক্র মঙ্গলবারের শনি ও বৃহস্পতিবারের সিদ্ধান্ত আজ

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৫

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বর্ধিত ৩৬ ঘণ্টার হরতালে এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি পড়েছে। এটি আগামীকাল বৃহস্পতিবার নেয়ার কথা। তবে পরীক্ষাটি কাল নেয়া হবে কিনা সে সিদ্ধান্ত আজ বিকালে জানানো হবে।
বুধবার বিকালে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। এ সময় তিনি পরীক্ষাকালে হরতাল না দেয়ার আহ্বান জানান। একই সঙ্গে হরতাল প্রত্যাহার না করলে অন্তত পরীক্ষাসহ আগে-পরে ২ ঘণ্টা করে (হরতাল) শিথিল করার আহ্বান জানান তিনি।
শিক্ষামন্ত্রী এ বিষয়ে বলেন, বৃহস্পতিবারের এসএসসি পরীক্ষা কবে নেব তা বুধবার (আজ) জানানো হবে। তবে আমরা এখনও আশা করছি, লাখ লাখ পরীক্ষার্থীর কথা বিবেচনা করে ২০ দল হরতাল প্রত্যাহার করবে।
এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, হরতালের খবর পেয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট দায়িত্বশীলদের উপস্থিতিতে অনুষ্ঠিত এ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, হরতাল প্রত্যাহার বা শিথিল না হলে পরীক্ষা পেছানো হবে।
ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ জানান, বৃহস্পতিবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম শিক্ষা বিষয়ে পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এছাড়া দাখিলে ফিকহ ও উসুলুল ফিকহ এবং কারিগরিতে পদার্থবিজ্ঞান-২ বিষয়ের পরীক্ষা রয়েছে।
হরতালের কারণে এর আগে দুই দফায় এই পরীক্ষা পেছাতে হয়েছে। গত ২ ও ৪ ফেব্র“য়ারির পরীক্ষা ছুটির দিনে গত শুক্র ও শনিবার নেয়া হয়। রোব এবং মঙ্গলবারের পরীক্ষাও হরতালের কারণে পিছিয়ে আগামী শুক্র ও শনিবার নেয়ার তারিখ ঘোষণা করা হয়েছে।
সব দলের অংশগ্রহণে দ্রুত নির্বাচনের দাবিতে সংলাপের আহ্বান জানিয়ে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ৬ জানুয়ারি থেকে লাগাতার অবরোধ কর্মসূচি পালন করছে। এর মধ্যে মাঝে মধ্যে এই জোট হরতালও ডাকছে। অপরদিকে ২ ফেব্র“য়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হরতালের কারণে তা পিছিয়ে ৬ ফেব্র“য়ারি শুরু করা হয়। পরীক্ষা শুরুর পর কোনো হরতালেই পরীক্ষা নেয়া হয়নি, তবে অবরোধে চলছে। প্রসঙ্গত, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close