¦
এই পদক্ষেপ সরকারের পতন ত্বরান্বিত করবে

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

খালেদা জিয়াকে গ্রেফতারের যে কোনো পদক্ষেপ সরকারের পতনকেই ত্বরান্বিত করবে বলে হুশিয়ারি দিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বুধবার জোটের পক্ষে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ এক বিবৃতিতে বলেন, মামলা-হামলা ও গ্রেফতারের ভয়ভীতি প্রদর্শন করে চলমান গণআন্দোলনকে স্তব্ধ করা যাবে না। বিএনপি ও ২০ দলীয় জোটের সিনিয়র নেতাসহ সারা দেশ থেকে ২০ হাজারেরও অধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তথাকথিত বন্দুকযুদ্ধের নামে শত শত নেতাকর্মীকে হতাহত করেও গণআন্দোলনকে দমাতে পারেনি। এখন অবৈধ গদি রক্ষার শেষ চেষ্টা হিসেবে সরকার খালেদা জিয়াকে কারারুদ্ধ করার অপচেষ্টা করছে। তাকে গ্রেফতারে যে কোনো পদক্ষেপ বরং সরকারের পতনকেই ত্বরান্বিত করবে। জনতার ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত চলমান গণআন্দোলন এগিয়ে যাবে বলেও জানান তিনি। তিনি বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, ফ্যাসিবাদী একদলীয় রাষ্ট্র ব্যবস্থা কায়েমের পথে প্রধান অন্তরায় জাতীয়তাবাদী শক্তির আস্থার প্রতীক খালেদা জিয়াকে অবৈধ স্বৈরশাসক মিথ্যা মামলায় গ্রেফতার করার সব আয়োজন করেছে। দলীয়করণ, কুক্ষিগতকরণ, নগ্নহস্তক্ষেপ ও বিচারক অভিশংসন আইন পাস করিয়ে সরকার দেশে বিচারিক নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে বিরোধী দল ও মতকে দমনের হাতিয়ারে পরিণত করেছে। তারই অংশ হিসেবে বুধবার খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। সম্পূর্ণ হীন রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার মানসে সরকার মিথ্যা মামলায় খালেদা জিয়াকে হয়রানি করার ঘৃণ্য চক্রান্ত করছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় ২০ দল।
পিলখানা ট্র্যাজেডির সব শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও তাদের বিদেহী আত্মর মাগফিরাত কামনা করে তিনি বলেন, ২০০৯ সালের ২৫ ফেব্র“য়ারি ঢাকার পিলখানায় বিডিআর বিদ্রোহের নাটক মঞ্চস্থ করার মাধ্যমে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার অতন্দ্র প্রহরী দেশপ্রেমিক সেনাবাহিনীকে ধ্বংস করে বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত শুরু হয়েছিল। যথাসময়ে দ্রুততার সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্ষমতাসীন গোষ্ঠীর নির্লিপ্ততার কারণেই ৫৭ জন চৌকষ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে সেদিন প্রাণ বিসর্জন দিতে হয়েছিল। এই নৃশংস চক্রান্তের সঙ্গে সরকারি মহলের অনেকেই জড়িত বলে সচেতন মহল মনে করে।
স্বেচ্ছাসেবক দল ও ড্যাবের নিন্দা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে স্বেচ্ছাসেবক দল ও ড্যাব। বুধবার সেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু ও সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু এক যৌথ বিবৃতিতে বলেন, সরকার চলমান আন্দোলন দমাতে ব্যর্থ হয়ে দলীয় বিচারপতি নিয়োগ দিয়ে খালেদা জিয়াকে গ্রেফতার করে তাদের পতন ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে। খালেদা জিয়াকে গ্রেফতার করে জনগণের আন্দোলন থামানো যাবে এমন কাল্পনিক চিন্তা বাদ দিয়ে সরকারকে দ্রুত পদত্যাগ করে সংকট সমাধানের আহ্বান জানান তারা। অপর এক বিবৃতিতে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সভাপতি অধ্যাপক ডা. একেএম আজিজুল হক ও মহাসচিব অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্রেফতারি পরোয়ানার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close