¦
রোববার থেকে ফের ৭২ ঘণ্টার হরতাল

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৫

দেশব্যাপী টানা অবরোধের মধ্যে ফের ৭২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এ হরতাল আগামীকাল রোববার ভোর ৬টা থেকে শুরু হয়ে শেষ হবে বুধবার ভোর ৬টায়। হরতাল-অবরোধের পাশাপাশি রোববার দেশের সব জেলা, উপজেলা, পৌরসভা, থানা ও মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে গণমিছিল কর্মসূচি ঘোষণা করা হয়েছে। শুক্রবার ২০ দলের পক্ষে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ এক বিবৃতিতে এ কর্মসূচির কথা জানান।
বিবৃতিতে জানানো হয়, অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে সবার অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও বিরোধীদলীয় নেতাকর্মীদের গণগ্রেফতার বন্ধের দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। চলমান অবরোধ এবং ৭২ ঘণ্টার হরতালের পাশাপাশি রোববারের গণমিছিল শান্তিপূর্ণভাবে পালন করতে জোটের সব পর্যায়ের নেতাকর্মীসহ দেশবাসীকে আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
বিবৃতিতে সালাহউদ্দিন আহমেদ অভিযোগ করেন, শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনকে সন্ত্রাসী কর্মকাণ্ড আখ্যায়িত করে সরকারবিরোধী দল নিশ্চিহ্নকরণের হোলি খেলায় মেতে উঠেছে। পৃথিবীর সব স্বৈরশাসকের মতোই আওয়ামী লীগ গণহত্যা ও জুলুম-নির্যাতনের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকতে চায়। একতরফা প্রহসনের নির্বাচনের মাধ্যমে গদি দখলকারী অবৈধ সরকার জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যাত হয়ে অস্তিত্ব বজায় রাখতে দেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে। জনগণ নয় বরং বন্দুকের নলকেই আওয়ামী লীগ ক্ষমতার উৎস মনে করছে।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বেপারী আওয়ামী লীগ দেশের সব গণতান্ত্রিক ও সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে একদলীয় রাষ্ট্র ব্যবস্থা কায়েমের সব আয়োজন সম্পন্ন করেছে। দেশে যে রাষ্ট্রীয় নৈরাজ্যকর পরিস্থিতির উদ্ভব হয়েছে তাতে জনগণের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কঠোর কর্মসূচি পালনের কোনো বিকল্প পথ খোলা নেই।
সালাহউদ্দিন বলেন, দেশের জনগণ এ শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে মুক্তি পেতে চায়। মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত জনগণ গণতন্ত্র, বাক-ব্যক্তি স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠায় আজ আবারও ঐক্যবদ্ধ হয়েছে।
খালেদার গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে আজ জাগপা ছাত্রলীগের বিক্ষোভ : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান। এর প্রতিবাদে শনিবার জাগপা ছাত্রলীগ রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে জাগপা ছাত্রলীগ সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক সাব্বির আলম চৌধুরী রাজিব এই ঘোষণা দেন।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close