¦
জাতিসংঘ মহাসচিবের চিঠির জবাব দিলেন খালেদা জিয়া

হাবিবুর রহমান খান | প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৫

জাতিসংঘ মহাসচিব বান কি মুনের চিঠির জবাব দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সংকট নিরসনে সংলাপে বসতে জাতিসংঘের উদ্যোগকে স্বাগত জানিয়ে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরা হয়েছে চিঠিতে। সংকট নিরসনে সংলাপে বসার পাশাপাশি এ ব্যাপারে সরকারের নেতিবাচক মনোভাব ও মন্তব্যের কথাও তুলে ধরা হয়েছে চিঠিতে।
বিএনপির একটি সূত্র জানায়, সম্প্রতি দলের স্থায়ী কমিটির এক সদস্য খালেদা জিয়ার চিঠিটি বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির কার্যালয়ে পৌঁছে দেন। সেখান থেকে চিঠি নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিবের কার্যালয়ে পাঠানো হয়। গত ১৭ ফেব্র“য়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিঠি দেয়ার বিষয়টি প্রকাশ পায়। যদিও চিঠিটি জাতিসংঘ থেকে তার প্রায় দুই সপ্তাহ আগে পাঠানো হয়। চিঠিতে চলমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে সংলাপে বসার আহ্বান জানান বান কি মুন। তবে সংলাপের বিষয়টি নাকচ করে দিয়েছে সরকার। এদিকে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের চিঠি পাওয়ার বিষয়টি সরকারের পক্ষ থেকে স্বীকার করা হলেও বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।
সূত্র জানায়, যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুকের সঙ্গে জাতিসংঘের শীর্ষ এক কর্মকর্তার বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশে বর্তমান আওয়ামী লীগ সরকারের অবস্থান, বিএনপির চিঠির জবাব ও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এবং ইউরোপীয় পার্লামেন্টের উদ্বেগের বিষয় নিয়ে আলোচনা হয়। সংলাপে বসতে তাদের কোনো আপত্তি নেই, জাতিসংঘ কর্মকর্তাকে এমন আশ্বাস দিয়ে ওসমান ফারুক বলেন, সংলাপের মাধ্যমে নতুন নির্বাচনই সংকটের সমাধান করতে পারে। সূত্র মতে, চিঠিতে সংলাপের পাশাপাশি চলমান আন্দোলনে সহিংসতার বিষয়ে বিএনপি জোটের অবস্থান স্পষ্ট করা হয়। সহিংসতার সঙ্গে তার দল বা জোট জড়িত নয় বলে জানানো হয়। এছাড়া বিরোধী দলের নেতাকর্মীদের গণহারে গ্রেফতার, মামলা-হামলা ও নির্যাতন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, বিরোধী দলের কার্যালয় তালাবদ্ধ করে রাখার বিষয়গুলো চিঠিতে উল্লেখ করা হয়।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close