¦
সংলাপ চায় যুক্তরাষ্ট্র

কূটনৈতিক রিপোর্টার | প্রকাশ : ২৬ মার্চ ২০১৫

বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকট নিয়ে পশ্চিমাদের উদ্বেগ প্রকাশ অব্যাহত রয়েছে। সংকট নিরসনে সংলাপের জন্য আবারও আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। অন্যদিকে, দ্রুত অবাধ, সুষ্ঠু নির্বাচন, গুম ও খুন বন্ধ এবং মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের ওপর চাপ সৃষ্টি করার জন্য ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান রেখেছে দেশটির পার্লামেন্ট।
মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বলেছেন, বাংলাদেশের পরিস্থিতির ব্যাপারে তারা সজাগ রয়েছেন। তিনি আশা করেন, রাজনীতিবিদরা সংলাপ শুরু করে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছতে পারবেন। ওয়াশিংটনে মঙ্গলবার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়বিষয়ক উপ-কমিটির এক শুনানিতে নিশা বিসওয়াল এই মন্তব্য করেছেন। তিনি আরও বলেন, গণতন্ত্রকে ঊর্ধ্বে তুলে ধরে বাংলাদেশের উন্নয়ন অব্যাহত রাখার জন্য দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতার কোনো বিকল্প নেই। কংগ্রেসম্যান ম্যাট সালমনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই শুনানিতে নিশা বিসওয়াল এবং মার্কিন সাহায্য সংস্থা ইউএসএআইডির এশিয়া ব্যুরোর সহকারী প্রশাসক জোনাথন স্টিভারস বক্তব্য দেন। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন সেখানে উপস্থিত ছিলেন।
নিশা বিসওয়াল তার বক্তব্যে ২৬ ফেব্রুয়ারি ব্লগার ও লেখক অভিজিৎ হত্যাকাণ্ডের কথা উল্লেখ করেন। তিনি বলেন, মার্কিন নাগরিক অভিজিৎ বাংলাদেশের সংবিধানে বর্ণিত অধিকার চর্চা করছিলেন। কিন্তু ধর্মীয় উগ্রপন্থীরা তা সহ্য করতে পারেনি। এফবিআই তদন্তে সহায়তা করছে। হত্যাকারীদের বিচারের মুখোমুখি করতে যুক্তরাষ্ট্র বদ্ধপরিকর।
ব্রিটিশ পার্লামেন্ট : এদিকে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা গুম ও বিচারবহির্ভূত হত্যা বন্ধে বাংলাদেশের ওপর চাপ সৃষ্টি করতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ পার্লামেন্টে আর্লি ডে মোশন নামের এই প্রস্তাব নেয়া হয় সোমবার।
এই প্রস্তাবে সই করেছেন রক্ষণশীল দলের পিটার বটমলে ও বব ব্ল্যাকম্যান, লিবারেল ডেমোক্রেটিক পার্টির জুলিয়ান হাপার্ট ও বব রাসেল, লেবার পার্টির জন ম্যাকডোনেল ও লিস ম্যাকিনস, সোস্যাল ডেমোক্রেট অ্যান্ড লেবার পার্টির মার্ক ডুরকেন, রেসপেক্ট পার্টির জর্জ গ্যালাওয়ে, ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির জিম শানন এবং স্বতন্ত্র এমপি মাইক হ্যানকক।
এমপিরা উল্লেখ করেন, বাংলাদেশে অবাধ ও উন্মুক্ত গণতান্ত্রিক প্রক্রিয়ার অভাব রয়েছে। এই ক্ষেত্রে তারা সাম্প্রতিককালে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমদকে গুম করার বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। প্রস্তাব সম্পর্কে ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়, ২০১২ সালে বিএনপি নেতা ইলিয়াস আলীকে গুম করাসহ আরও অনেক গুমের ঘটনা ঘটেছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নসহ বাংলাদেশের কর্তৃপক্ষের বিরুদ্ধে বারবার বিচারবহির্ভূত হত্যার অভিযোগ উঠেছে। এমপিরা বাংলাদেশ সরকারের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশে দ্রুতই অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে হবে। গুম ও বিচারবহির্ভূত হত্যার অবসান হতে হবে এবং বাংলাদেশে অবাধে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।
প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close