¦
অস্ট্রেলিয়াকেই এগিয়ে রাখছি

| প্রকাশ : ২৬ মার্চ ২০১৫

প্রথম রোমাঞ্চকর সেমিফাইনাল দর্শকদের আগ্রহ আরও বাড়িয়ে দিয়েছে। দ্বিতীয় সেমিফাইনালও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে- এমন আশা করাই যায়। ভারত বর্তমান চ্যাম্পিয়ন, তারা টানা দ্বিতীয়বার শিরোপা জেতার চেষ্টা করবে। তেমনি দেশের মাটিতে শিরোপা পুনরুদ্ধারের সুযোগ হাতছাড়া করতে চাইবে না অস্ট্রেলিয়া। আজ জিতে সেই পথে এক পা এগিয়ে যেতে চাইবে তারা। মাঝে তাদের কিছু খারাপ সময় গেছে ঠিকই, তবে এখন অস্ট্রেলিয়া সবদিক দিয়ে একটি পরিপূর্ণ দল। সবদিক বিবেচনা করে আমি অস্ট্রেলিয়াকেই এগিয়ে রাখছি।
অস্ট্রেলিয়ার ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- তিন বিভাগই ভালো। বিশ্বকাপের আগে তারা ত্রিদেশীয় সিরিজে ভারতকে হারিয়েছে। সেমিফাইনালেও হারাতে চাইবে। তবে অস্ট্রেলিয়াও জানে, ভারতকে হালকাভাবে নেয়ার কোনো সুযোগ নেই। ভারত টেস্ট ও ত্রিদেশীয় সিরিজ যেভাবে খেলেছে তার চেয়ে এখন অনেক ভালো খেলছে। দীর্ঘদিন অস্ট্রেলিয়ায় থাকার সুবাদে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছে ভারত। ওরা অনেক সময় পেয়েছে। বিশ্রাম নিতে পেরেছে। অস্ট্রেলিয়ায় যাওয়ার পর তাদের যেসব সমস্যা ছিল, সেসব তারা কাটিয়ে উঠেছে। বিশ্বকাপে ভারত অপরাজিত। তারা আজ জয়ের ধারা ধরে রাখার চেষ্টা করবে।
দু’দলেই ভালোমানের ব্যাটসম্যান রয়েছে। সিডনিতে ম্যাচ হবে। সেখানে স্পিনাররা কিছুটা বাড়তি সুবিধা পেতে পারে। সেক্ষেত্রে ভারতের জন্য ভালো সুযোগ। ভারতের স্পিনাররা ভালো করছে। এছাড়া সিডনিতে ভারতের পারফরম্যান্সও ভালো। অশ্বিন একাই ম্যাচ ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রাখে। অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল ফর্মের তুঙ্গে আছে। ক্লার্ক, ওয়াটসন সবাই ভালো করছে। একমাত্র ভালো করতে পারছে না ফিঞ্চ। সেও যদি রান পেয়ে যায়, তাহলে অস্ট্রেলিয়া বর্তে যাবে। তাদের চার-পাঁচজন ব্যাটসম্যান নিয়মিত ভালো রান করছে। ফলে তাদের সামলানো কষ্টকর হতে পারে ভারতের জন্য। ওয়ার্নার, স্মিথ, ফিঞ্চ, ম্যাক্সওয়েল বিপজ্জনক। সেট হয়ে গেলে তারা বড় ইনিংস খেলে ফেলে। ভারতের পেস আক্রমণ অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো করবে বলে মনে হয় না। সামি বাংলাদেশের বিপক্ষে ভালো করতে পারেনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় পেসারদের লাইন-লেন্থ ঠিক রাখতে হবে। তা না হলে প্রচুর মার খাবে বোলাররা।
অস্ট্রেলিয়ার বোলাররা দুর্দান্ত। স্টার্ক ধারাবাহিক ভালো করছে। জনসন সব সময় ভালো পেসার। এদের বিপক্ষে খেলতে হবে ভারতের ওপেনারদের। বড় জুটি গড়তে হবে। প্রথম জুটিতে ভালো রান পেলে পরে কোহলি, রায়না ধরে খেলার সুযোগ পাবে। ধোনি, জাদেজা শেষদিকে দ্রুত রান তুলেতে পারবে। দু’দলের ওপরই চাপ থাকবে। গ্যালারিতেও অস্ট্রেলিয়ার মতো ভারতের সমর্থক কম থাকবে না। একটা জমজমাট ম্যাচেরই আশা করছি।
 

প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close