¦
নরওয়ে-ফিলিপাইনের রাষ্ট্রদূতসহ নিহত ৬

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ০৯ মে ২০১৫

পাকিস্তানে একটি স্কুলের কাছে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ফিলিপাইন ও নরওয়ের দুই রাষ্ট্রদূতসহ ছয়জন নিহত হয়েছেন। নিহতরা হলেন, নরওয়ের রাষ্ট্রদূত লিফ এইচ লাসেন ও ফিলিপাইনের রাষ্ট্রদূত ডমিংগো ডি লসেনারিও জুনিয়র। দুই পাইলট মেজর আলতামাস ও মেজর ফয়সাল। এছাড়া পাকিস্তানে নিযুক্ত মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতদের স্ত্রী এতে নিহত হয়েছেন। ক্রবার পার্বত্য অঞ্চল গিলগিট-বালতিস্তানে এ দুর্ঘটনা ঘটেছে বলে টুইটে জানিয়েছেন পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আসিম বাজওয়া। তবে তালেবান দাবি করেছে, তারা পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে হত্যার উদ্দেশ্যে হেলিকপ্টারে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।
দুর্ঘটনায় আহত হয়েছেন পোল্যান্ডের রাষ্ট্রদূত অন্দ্রেজ অ্যানানিজ ও নেদারল্যান্ডের রাষ্ট্রদূত মার্সেল ডি ভিংকসহ পাঁচজন। আহতদের উদ্ধার করে ঘটনাস্থল থেকে ৩০ কিলোমিটার দূরে সম্মিলিত সামরিক হাসপাতালে নেয়া হয়েছে। পাকিস্তান সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিম বাজওয়া এক বিবৃতিতে বলেছেন, ১১ বিদেশীসহ ১৭ জনকে নিয়ে এমআই-১৭ হেলিকপ্টারটি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ৩০০ কিলোমিটার দূরে গিলগিট-বালতিস্তানের নালতার উপত্যকায় বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। স্থানটি হিমালয়, হিন্দুকুশ ও কারাকোরাম পার্বত্য অঞ্চলের মাঝামাঝি অবস্থিত। এ অঞ্চলে শতাধিক শৃঙ্গের উচ্চতা সাত হাজার মিটারের বেশি।
নালতার উপত্যকা অঞ্চলে জরুরি অবতরণের সময় সামরিক হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। হেলিকপ্টারটি পাকিস্তানের বিতর্কিত কাশ্মীর অঞ্চলের গিলগিট-বালতিস্তানের দিকে যাচ্ছিল। সেখানে তাদের একটি পর্যটন স্থাপনা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার কথা ছিল। পর্যটকদের জন্য স্থাপনাটি বিমানবাহিনী নির্মাণ করছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের এ স্থাপনা উদ্বোধনের কথা ছিল। কিন্তু হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান গিলগিট থেকে ফিরে গেছে। তেহরিক-ই-তালেবান পাকিস্তানের মুখপাত্র মুহাম্মদ খোরাসানি বলেন, নওয়াজ শরিফের সফরকালে তাকে হত্যার পরিকল্পনা করে। এরই অংশ হিসেবে তারা হেলিকপ্টারে ক্ষেপণাস্ত্র হামলা করে। কিন্তু নওয়াজ অন্য বিমানে থাকায় তিনি প্রাণে বেঁচে যান। একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, দৃশ্যত কারিগরি কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শুক্রবার গিলগিট-বালতিস্তানে যাওয়ার কথা ছিল। কূটনীতিকরা ৪ দিনের সফরে সেখানে যাচ্ছিলেন। সেখানে তিনটি হেলিকপ্টারে মোট ৫৭ জন যাচ্ছিলেন। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ কূটনীতিকদের দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। সূত্র : এএফপি, বিবিসি, আল-জাজিরা, এক্সপ্রেস ট্রিবিউন, ডন।
 

প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close