¦
প্রচারণার শেষ সময়ে হামলা ভাংচুর সংঘর্ষ

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৫

দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ছে বাগেরহাটের স্বতন্ত্র প্রার্থী মিনা হাসিবুল হাসান শিপনের নির্বাচনী প্রচার কাজে ব্যবহৃত মাইক্রোবাস -যুগান্তর

আসন্ন পৌরসভা নির্বাচনে প্রচারণার শেষ সময়ে নোয়াখালীর হাতিয়া, ভোলা, শেরপুরের নালিতাবাড়ীসহ অনেক স্থানে হামলা ভাংচুর, গুলি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে প্রার্থীসহ শতাধিক আহত হয়েছেন। বেশিরভাগ স্থানে হামলার শিকার হয়েছেন বিএনপি সমর্থক প্রার্থী ও তাদের সমর্থকরা। অনেক পৌরসভায় বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীরা অভিযোগ করেছেন শেষ মুহূর্তে এসেও তারা প্রকাশ্যে মাঠেই মানতে পারছে না। ঝালকাঠির নলছিটি পৌরসভায় ৪নং ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী কাজী জাহাঙ্গীর হোসেনসহ ৫ জনকে আটক করেছে পুলিশ। উলিপুরে উপজেলা আওয়ামী লীগের অফিসে আগুন দেয়ায় বিএনপির ৪ কর্মীকে গ্রেফতার করা হয়েছে। রাজশাহীর নওহাটা পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থীর গণসংযোগে বোমা হামলার ঘটনা ঘটেছে। বাগেরহাট পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী মিনা হাসিবুর হাসান শিপনের নির্বাচনী প্রচারণার কাজে ব্যবহৃত একটি মাইক্রোবাস পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মোরেলগঞ্জে জিটিভির বাগেরহাট প্রতিনিধিকে মারপিট করে মোটরসাইকেলটি খালে ফেলে দেয়া হয়। দাউদকান্দি পৌরসভার আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর প্রচারণা মাইকে ও গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। গোয়ালন্দ পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থীর পোস্টার পুড়িয়েছে দুর্বৃত্তরা। শাহজাদপুর পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আল মাহমুদের ওপর গুলিবর্ষণ করে আতংক তৈরির চেষ্টা করা হয়। চট্টগ্রামের সাতকানিয়ায়ও হামলা ভাংচুরের ঘটনায় ১০ জন আহত হয়েছেন।
যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-
বাগেরহাট : বাগেরহাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও সদ্য বহিষ্কৃত সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিনা হাসিবুর হাসান শিপনের নির্বাচনী প্রচারণার কাজে ব্যবহৃত একটি মাইক্রোবাস পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার সন্ধ্যায় শহরের উত্তর হাড়িখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। ঘটনার পর গাড়ির ড্রাইভার পালিয়ে গেছে। এদিকে মোরেলগঞ্জে বিএনপির মেয়র প্রার্থী আবদুল মজিদ জব্বারের বাড়িতে হামলা করেছে একদল দুর্বৃত্ত। এতে আবদুল মজিদ জব্বার, তার স্ত্রী রিনা বেগম ও ছোট ভাই অধ্যাপক আবদুল আহাদ টিপু আহত হন। এ ঘটনার প্রায় ১ ঘণ্টা পর দুর্বৃত্তরা হামলা করে সাংবাদিকদের ওপর। কর্মকারপট্টি এলাকায় হামলাকারীরা জিটিভির বাগেরহাট জেলা প্রতিনিধি জামাল হোসেন বাপ্পাকে মারপিট করে তার দুটি মোবাইল ফোন কেড়ে নেয় এবং মোটরসাইকেলটি খালে ফেলে দেয়।
রাজশাহী : রাজশাহী নগরীর নওহাটা পৌরসভার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল বারী খানের গণসংযোগে বোমা হামলার ঘটনা ঘটেছে। সোমবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে পৌরসভার আনসার ক্যাম্পের পাশে মধ্য পুঠিয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে। এ ঘটনার পর নওহাটা পৌরসভার প্রার্থীদের মাঝে আতংক ছড়িয়ে পড়ে।
এ ঘটনায় আওয়ামী লীগ মেয়র প্রার্থী আবদুল বারী খানসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে মেয়র প্রার্থী আবদুর বারী খান, মনসুর, ইমদাদ, শফিকুল, ওয়াজেদ আলী, নওহাটা উপস্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। অন্যদের মধ্যে নওহাটা এলাকার মানিক ও রাসেলকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আহতদের মধ্যে ইমদাদ হোসেন জানান, গণসংযোগ চলার সময় দূর থেকে কে বা কারা পরপর দুটি হাত বোমা ছুড়ে মারে। এতে প্রথম বোমাটি লক্ষ্যভ্রষ্ট হলেও পরেরটি গণসংযোগস্থলে গিয়ে বিস্ফোরিত হয়।
নোয়াখালী : হাতিয়া পৌরসভার ১নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থক কাউন্সিলর প্রার্থী রহমত আলীর ক্যাডাররা কাউন্সিলর প্রার্থী তাজউদ্দিন আহাম্মদ ও ২নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থক ফজলুল করিম সেলিমের সমর্থকরা কাউন্সিলর প্রার্থী কামাল উদ্দিনের বাড়িতে হামলা ও ভাংচুর করছে। তাদের বাধা দিতে গেলে এলোপাতাড়ি ১০-১২টি ককটেল বিস্ফোরণ ও ১৫-২০ রাউন্ড গুলি করা হয়। এতে ৩ জন গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়েছে। এ সময় নগদ টাকা ও মালামালসহ ৫ লাখ টাকা লুট করা হয়েছে।
ভোলা ও দৌলতখান : ভোলা জেলার ৩টি পৌর নির্বাচনে রোববার রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত অন্তত ৮ কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয় কমপক্ষে ২৫ জন। কাউন্সিলর প্রার্থী বশির হাওলাদারের বাড়িতে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে তিনি অভিযোগ করেছেন। বোরহানউদ্দিনে ৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত সালাউদ্দিন ও বিএনপি সমর্থিত মাহাবুল আলম গ্র“পের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১১ জন আহত হয়েছেন। দৌলতখানে রোববার রাতে ৩নং ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত দুই কাউন্সিলর প্রার্থী আলাউদ্দিন বিএসসি ও হাসান মাহমুদের কর্মী-সমর্থকদের সংঘর্ষে অন্তত সাতজন আহত হয়েছেন।
শেরপুর ও নালিতাবাড়ী : শেরপুরের নালিতাবাড়ী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আবু বক্কর সিদ্দিক ও বিদ্রোহী প্রার্থী আবদুল হালিম উকিলের সমর্থকের মধ্যে রোববার রাতে ধাওয়া-পাল্টাধাওয়ায় উভয়পক্ষের ৯ জন আহত হয়েছেন। সোমবার একই স্থানে এ দুই প্রার্থীর সভা আহ্বান করায় ১৪৪ ধারা জারি করা হয়। আহতদের মধ্যে তিনজনকে ময়মনসিংহের মেডিকেল কলেজ হাসপাতাল ও দু’জনকে নালিতাবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।
এদিকে রোববার রাত ১টার দিকে শ্রীবরদীর পোড়াগড়ের রাস্তায় আওয়ামী লীগ প্রার্থী আবু সাইদের ভাই আহসান হাবীব বাবুর মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় দুর্বৃত্তদের হামলায় তিনজন আহত হয়েছেন।
উলিপুর (কুড়িগ্রাম) : উলিপুর পৌরসভা নির্বাচনের ২ দিন আগে দূর্বৃত্তরা উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দিয়েছে। পুলিশ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ৪ জনকে গ্রেফতার করেছে। আওয়ামী লীগ কার্যালয়ে অগ্নিকাণ্ডের অভিযোগে বিএনপির ৩০ জন নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে উপজেলা আওয়ামী লীগ। অন্যদিকে উপজেলা বিএনপি দাবি করেছে, আওয়ামী লীগ নিজেরাই তাদের অফিসে আগুন দিয়ে বিএনপি নেতাকর্মীদের হয়রানি করছে।
দাউদকান্দি (কুমিল্লা) : দাউদকান্দি পৌরসভার গাজীপুর এলাকায় নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী নাঈম ইউছুফ সেইনের প্রচারণা মাইকে ও গাড়িতে অগ্নিসংযোগ করেছে প্রতিপক্ষ প্রার্থীর লোকজন। এ সময় প্রচারণা কাজে নিয়োজিত দুই ব্যক্তিকে পিটিয়ে মারাÍকভাবে জখম করা হয়।
গোয়ালন্দ (রাজবাড়ী) : গোয়ালন্দ পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আবুল কাশেম মণ্ডলের পোস্টার পোড়ানোর অভিযোগ পাওয়া গেছে। রোববার রাতে পৌরসভার ৩নং ওয়ার্ডের কুমড়াকান্দি মহল্লার মনছের সরদারের বাড়ির সামনে ঘটনাটি ঘটে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর স্থানীয় কর্মীরা এ ঘটনা ঘটিয়েছে বলে তিনি উপজেলা রিটার্নিং অফিসারের কাছে দেয়া অভিযোগে উল্লেখ করেন। এছাড়া থানার ওসির নিরপেক্ষ ভূমিকা নিয়ে তিনি শংকা প্রকাশ করেন।
হবিগঞ্জ : হবিগঞ্জ শহরের সরকারি বৃন্দাবন কলেজের সামনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতাউর রহমান সেলিমের প্রচারণায় ব্যবহৃত রিকশা ও মাইকে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ অভিযোগে বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে সদর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।
ময়মনসিংহ : ময়মনসিংহের ভালুকায় পৌর নির্বাচনে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের বাধার কারণে বিএনপির প্রার্থী আলহাজ হাতেম খানের কর্মীরা প্রচারণা চালাতে পারছেন না বলে অভিযোগ পাওয়া গেছে।
পিরোজপুর ও স্বরূপকাঠি : স্বরূপকাঠি পৌরসভা নির্বাচনে ধানের শীষের প্রার্থী মো. শফিকুল ইসলাম ফরিদের বাসভবনের সামনে মঙ্গলবার সন্ধ্যায় যুবলীগ ও ছাত্রলীগের সদস্যরা বেশ কয়েকটি মোটরসাইকেল মহড়া দিয়ে ভীতির সৃষ্টি করেছে। এ সময় তার বাসার সামনে দাঁড়িয়ে থাকা বিএনপি কর্মী সেলিম ডাকুয়া, আসলাম, আরিফুল ইসলাম নয়ন ও নুরুল ইসলামসহ অন্তত ১১-১২ কর্মীর ওপর অতর্কিত হামলা চালিয়ে তাদের আহত করে। দুই কাউন্সিলর প্রার্থীকে প্রচারে বাধা দিচ্ছেন তাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকরা। ৮নং ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী মো. ইব্রাহিম মিয়া ও ৫ নং ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী মো. জাহিদুর রহমানের প্রচারে বাধা দেয় আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থীরা।
ঝালকাঠি : নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালানার পাঁয়তারার অভিযোগে পুলিশ ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনের ৪নং ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর প্রার্থী ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি কাজী জাহাঙ্গীর হোসেনসহ বিএনপির পাঁচ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। ঝালকাঠির গোয়েন্দা পুলিশ (ডিবি) ও নলছিটির থানা পুলিশ রোববার রাতে নলছিটি শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে পাঁচটি ‘পেট্রলবোমা’ ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন নলছিটির থানার ওসি এসএম মাকসুদুর রহমান।
মাদারীপুর : মাদারীপুর পৌরসভার ১নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী সাইয়েদা সালমা বেগমকে অপর প্রার্থী ফিরোজা বেগমের সমর্থকরা বাধা প্রদান করে এবং আগুনে পুড়িয়ে দেবে বলে হুমকি দেয়। সোমবার সকাল ১১টায় মাদারীপুর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে সাইয়েদা সালমা বেগম এ অভিযোগ করেন। অভিযুক্ত প্রার্থী ফিরোজা বেগম জানিয়েছেন, যারা এ ঘটনার সঙ্গে জড়িত তারা আমার সমর্থক নয়।
শাহজাদপুর (সিরাজগঞ্জ) : রোববার রাতে শাহজাদপুর পৌরসভা নির্বাচনের ৭নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ও ৭নং ওয়ার্ড বিএনপির সভাপতি আল মাহমুদ প্রামাণিকের (উটপাখি) ওপর গুলিবর্ষণ ও বাড়িঘর ভাংচুরের অভিযোগ পাওয়া গেছে। কাউন্সিলর প্রার্থী আল মাহমুদ অভিযোগ করেন, আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী হালিমুল হক মিরুর (নৌকা) ভাই মিন্টুর নেতৃত্বে একদল সন্ত্রসী অতর্কিত হামলা চালিয়ে তাকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে। এ সময় তিনি হাতের নিচে লুকিয়ে পড়লে প্রাণে বেঁচে যান। তাকে হত্যা চেষ্টা ব্যর্থ হলে সন্ত্রসীরা তাদের ৪টি বাড়িঘর ও দুটি দোকানে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে।
মুন্সীগঞ্জ : মিরকাদিম পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী মনসুর আহম্মেদ কালাম অভিযোগ করেন, সুধার চর এলাকায় লিফলেট বিতরণের সময় সন্ত্রাসীরা এসে তাকে মারধর করে পোস্টার, লিফলেট পুড়িয়ে ফেলে।
ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপা ও হরিণাকুন্ডু পৌরসভায় চাপা উত্তেজনা বিরাজ করছে। শৈলকুপায় বিএনপির মেয়র প্রার্থী খলিলুর রহমানের বাড়িতে রোববার রাতে হামলা ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটছে। অপরদিকে হরিণাকুন্ডু পৌরসভার বিএনপি দলীয় মেয়র প্রার্থী জিন্নাতুল হক অভিযোগ করেছেন, আমার দুই সমর্থকে পিটিয়ে আহত করা হয়েছে।
ত্রিশাল (ময়মনসিংহ) : ত্রিশালে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীর জগ প্রতীকের প্রচারণার কর্মীদের ওপর আওয়ামী লীগের প্রার্থীর কর্মীদের হামলায় ৪ জন আহত হয়েছে। গুরুতর আহত অবস্থায় জগ প্রতীকের কর্মী আকরামকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পরে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
এ ঘটনার পর পৌর এলাকায় র‌্যাব, বিজিবি ও পুলিশ মোতায়েন করা হয়েছে।
নেতাকর্মীরা আতংকে, ঘটনার পর থেকে মেয়র প্রার্থীদের নেতা কর্মীদের প্রচারণা খুব কম লক্ষ্য করা গেছে।
 

প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close