¦
বাংলাদেশে নিরাপত্তা সতর্কতা হালনাগাদ করেছে যুক্তরাজ্য

কূটনৈতিক রিপোর্টার | প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৫

আহমদিয়া মসজিদে হামলার পর এবং পৌরসভা নির্বাচন সামনে রেখে বাংলাদেশে ভ্রমণ সতর্কতা হালনাগাদ করেছে যুক্তরাজ্য। ঢাকায় ব্রিটিশ হাইকমিশন সোমবার হালনাগাদ করা এ সতর্কবার্তায় বাংলাদেশে ব্রিটিশ নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দেয়া হয়েছে।
ব্রিটিশ হাইকমিশনের ওয়েবসাইটে দেয়া সতর্কবার্তায় বলা হয়, ২৫ ডিসেম্বর রাজশাহীতে একটি আহমদিয়া মসজিদে দৃশ্যত এক আত্মঘাতী বোমা হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। বাংলাদেশে সন্ত্রাসী হামলা হওয়ার উচ্চমাত্রার হুমকি বহাল রয়েছে। বাংলাদেশে চলতি বছরের সেপ্টেম্বর থেকে দুই বিদেশী নাগরিক হত্যা ও একজন ইতালীয় ধর্মযাজককে হত্যার চেষ্টাসহ অনেকগুলো সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। তা ছাড়া শিয়া সম্প্রদায়ের ওপর হামলায় তিনজন নিহত হয়েছেন। পুলিশ চেকপোস্টে হামলায় নিহত হন এক পুলিশ সদস্য। রাজশাহীতে আহমদিয়া মসজিদে দৃশ্যত একটি আত্মঘাতী বোমা হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। ‘দায়েস’ (আইএস) এসব হামলার দায় স্বীকার করেছে।
ব্রিটিশ সতর্কবার্তায় আশংকা প্রকাশ করা হয়, পশ্চিমাদের টার্গেট করে আবারও নির্বিচারে হামলা হতে পারে। ব্রিটিশ নাগরিকদের চোখ-কান খোলা রেখে সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দিয়ে বলা হয়, প্রয়োজনীয় নিরাপত্তা সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে।
সব জনসমাগমের স্থানে নিম্ন প্রোফাইল বজায় রাখতে এবং পশ্চিমাদের সমাগম স্থান যেমন- হোটেল ও সম্মেলন কেন্দ্রে সীমিত চলাচলের পরামর্শ দেয়া হয়।
এতে উল্লেখ করা হয় যে, আগামী ৩০ ডিসেম্বর সারা দেশে পৌরসভা নির্বাচন হচ্ছে বিধায় সরকার ও বিরোধী বিএনপি জোটের মধ্যে উত্তেজনা অব্যাহত আছে। প্রতিবাদ ও বিক্ষোভ মুহূর্তেই সহিংসতায় রূপ নিতে পারে। এতে করে আইনশৃংখলা বাহিনীর সঙ্গেও সংঘর্ষে লিপ্ত হতে পারে। সহিংস হামলা, অগ্নিসংযোগ, ভাংচুর সারা দেশে বিশেষ করে নগর ও শহরাঞ্চলে ঘটে যেতে পারে।
সতর্কবার্তায় অবশ্য উল্লেখ করা হয় যে, প্রতিবছর প্রায় ৭৫ হাজার ব্রিটিশ নাগরিক বাংলাদেশ সফর করে থাকেন। তাদের বেশিরভাগই নির্বিঘ্নে দেশটি সফর করেন।
 

প্রথম পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close