¦
ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্প বাস্তবায়ন করা হবে

| প্রকাশ : ০৯ জুন ২০১৩

অনলাইন ডেস্ক, ৯ জুন,: ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে ঘোষণা করেছে ইসলামাবাদের নতুন সরকার। দু’দেশের পাইপ লাইন প্রকল্প নিয়ে পাকিস্তানের নতুন সরকার এগিয়ে যাবে কিনা তা নিয়ে যে জল্পনা-কল্পনার সৃষ্টি হয়েছিল। এ ঘোষণার মাধ্যমে তার অবসান ঘটল। খবর রেডিও তেহরান অনলাইনের।
পাকিস্তানের নতুন পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল বলেছেন, গ্যাসের মতো জরুরি পণ্য পাকিস্তানের প্রয়োজন রয়েছে এবং এটি ইরান থেকে আসছে নাকি আরব সাগর থেকে আসছে তা দেখার দরকার নেই।
তিনি বলেন, ইরান-পাকিস্তান গ্যাস পাইপ লাইনের কাজ সরকার অব্যাহত রাখবে। বর্তমানের মতো কঠিন পরিস্থিতিতে এ জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ ফেলে রাখা যায় না।
গত ১১ মার্চ ইরানের প্রেসিডেন্ট ড. মাহমুদ আহমাদিনেজাদ ও পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি যৌথভাবে গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্পের চূড়ান্ত পর্যায়ের কাজের উদ্বোধন করেন। এর আগেই ইরান অংশের কাজ শেষ হয়েছে; এখন চলছে পাকিস্তান অংশের কাজ।
ইরানের দক্ষিণাঞ্চলের আসালুয়েহ এনার্জি জোন থেকে এ গ্যাস সরবরাহ করা হবে। সে ক্ষেত্রে ২,৭০০ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করার প্রয়োজন। ইরান অংশে পাইপলাইন তৈরি করতে হয়েছে ১,১০০ কিলোমিটার আর পাকিস্তান অংশে নির্মাণ করতে হবে ১,৬০০ মিটার।
পাকিস্তানে ১৮ কোটি মানুষের জন্য ব্যাপক জ্বালানি চাহিদা রয়েছে কিন্তু সরবরাহের অভাবে দেশটি ব্যাপকভাবে জ্বালানি স্বল্পতায় ভুগছে।
 

পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close