¦
হোসনি মুবারকের ৩ বছরের কারাদণ্ড বহাল

অনলাইন ডেস্ক, ৯ মে: | প্রকাশ : ০৯ মে ২০১৫

দুর্নীতির মামলায় মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারককে নিম্ন আদালতের দেয়া তিন বছরের কারাদণ্ড বহাল রেখেছেন দেশটির আপিল আদালত। একইসঙ্গে তাকে দেয়া অর্থদণ্ডও বহাল রাখা হয়েছে। একই মামলায় মোবারকের দুই ছেলে গামাল ও আলার কারাদণ্ড এক বছর করে কমিয়ে তিন বছর দিয়েছেন আদালত।
নিম্ন আদালতে কারাদণ্ড দেয়ার পর মোবারক আবেদন করলে শনিবার পুনঃশুনানিতে কায়রোর আপিল কোর্ট এ আদেশ দেন। কায়রোর উপকণ্ঠে পুলিশ একাডেমিতে স্থাপিত আদালতের এজলাসকক্ষে শনিবার শুনানির সময় উপস্থিত ছিলেন ৮৭ বছর বয়স মোবারক ও তার দুই ছেলে। হোসনি মোবারকের বিরুদ্ধে এটিই কার্যত ঝুলে থাকা সর্বশেষ মামলা ছিল।
বার্তা সংস্থার খবরে বলা হয়, ক্ষমতায় থাকাকালীন জন-তহবিল থেকে অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় গত বছর মে মাসে মুবারককে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল। জনগণের টাকায় পারিবারিক ভোগবিলাসের অপরাধে ওই একই মামলায় মুবারকের সঙ্গে তার দুই ছেলে—গামাল ও আলাকে চার বছর করে কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল। চলতি বছরের জানুয়ারিতে মিসরের উচ্চ আদালত রায়টি পুনর্বিবেচনার নির্দেশ দেন।
স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মোবারকের বিরুদ্ধে একটি হত্যা মামলায় দেয়া নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে তিনি আবেদন করতে পারবেন কিনা সে বিষয়ে কায়রোর আপিল কোর্ট আগামী ৪ জুন আদেশ দেবেন বলে শুনানির দিন ধার্য করেছেন। এতোদিন ধরে কায়রোর মাদি সামরিক হাসপাতালে ভর্তি ছিলেন মিশরের এই লৌহমানব। এখন তিনি কোথায় থাকবেন সে বিষয়ে তৎক্ষণাৎ কিছু জানানো হয়নি।
প্রসঙ্গত, ২০১১ সালে আরব বসন্তের সময় মুবারকের পতনের মাধ্যমে মিসরে ত্রিশ বছরের স্বৈরশাসনের অবসান হয়েছিল।

পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close