¦
সিরিয়ার ভবিষ্যৎ ঠিক করবে দেশটির জনগণ: জাতিসংঘ

অনলাইন ডেস্ক | প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৫

সিরিয়া সংকট সমাধানে সর্বসম্মতভাবে শান্তি প্রস্তাব গ্রহণ করেছে বিশ্বনেতারা। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অনুমোদিত ওই প্রস্তাবে বলা হয়েছে, সিরিয়ার ভবিষ্যৎ প্রশ্নে সেদেশের নাগরিকরাই সিদ্ধান্ত নেবে। তাই জাতিসংঘের তত্ত্বাবধানে আগামী ১৮ মাসের মধ্যে একটি মুক্ত এবং নিরপেক্ষ নির্বাচন হবে।
ওই প্রস্তাবে সিরিয়ার সব পক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে, যাতে অবিলম্বে তারা সাধারণ নাগরিকদের ওপর হামলা বন্ধ করবে।
জানুয়ারিতে উভয়পক্ষকে নিয়ে শান্তি আলোচনা শুরু হবে।
আঠারো মাসের মধ্যে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি নিরপেক্ষ নির্বাচন হবে, যার মাধ্যমে সেদেশের জনগণই তাদের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।
কিন্তু এই প্রক্রিয়ার মধ্যে সিরিয়ান প্রেসিডেন্ট বাশার আল আসাদের ভবিষ্যৎ কি হবে, তা পরিষ্কার নয়।
আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মন্তব্য করেছেন, এই প্রস্তাব কার্যকর হলে সন্ত্রাসীরা আর সুযোগ নিতে পারবে না এবং রাজনৈতিকভাবেই সিরিয়ায় পরিবর্তন হবে।
এই শান্তি প্রক্রিয়ায় ইসলামিক স্টেট বা তাদের সহযোগী কোন দল অংশ নিতে পারবে না।
সিরিয়ান প্রেসিডেন্ট বাশার আল আসাদের একজন মুখপাত্র জানিয়েছেন, এ সপ্তাহের মধ্যেই তার সরকার শান্তি আলোচনায় অংশ নিতে প্রস্তুতি নেবে। কিন্তু বিরোধী দলের পক্ষে কে সরকারের সঙ্গে আলোচনায় আসবে, সেটি তারা আগে জানতে চায়।
প্রেসিডেন্ট আসাদের ভবিষ্যতের বিষয়ে বিশ্বনেতাদের কিছু বলার থাকতে পারেনা বলেও তিনি মন্তব্য করেছেন।
যদিও যুক্তরাষ্ট্র ও তার সহযোগী দেশের দাবি, শান্তি প্রক্রিয়ার এক পর্যায়ে বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরে দাড়াতে হবে। বিবিসি।
 

আন্তর্জাতিক পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close