¦
১৫টি সংগঠন আইএসের স্থলাভিষিক্ত হতে প্রস্তুত

অনলাইন ডেস্ক | প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৫

সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের কাছে তথাকথিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট পরাস্ত হলে অন্তত পনেরোটি বিদ্রোহী সংগঠন তাদের স্থলাভিষিক্ত হবার জন্য প্রস্তুত রয়েছে বলে জানানো হয়েছে একটি সমীক্ষায়।
সম্প্রতি সেন্টার অন রিলিজিয়ন অ্যান্ড জিওপলিটিকস নামের একটি সংস্থা এ সমীক্ষা চালায়। সংস্থাটি বলছে, সিরিয়ার যত বিদ্রোহী রয়েছে তাদের অন্তত ষাট শতাংশকেই ইসলামপন্থী হিসেবে চিহ্নিত করা যায়।
বিশ্ব সম্প্রদায়ের জন্য এখন সবচাইতে বড় বিপদের খবর হলো তারা যাদেরকে আইএস এর মতবাদ ধারণ করার পরও অবহেলা করা হচ্ছে। এ ধরণের এক লাখের মত যোদ্ধা এখন রয়েছে বলে সংস্থাটি উল্লেখ করছে।
সংস্থাটি বলছে, 'শুধুমাত্র আইএস এর উপর দৃষ্টি নিবদ্ধ রেখে কৌশলগত ব্যর্থতার ঝুঁকি নিচ্ছে পশ্চিমারা'।
‘আইএসের সামরিক শাখাকে পরাস্ত করার মাধ্যমে বিশ্বব্যাপী চলমান জিহাদের পরিসমাপ্তি টানা যাবে না। আমরা একটি আদর্শের উপর বোমা নিক্ষেপ করতে পারিনা। অথচ আমাদের যুদ্ধটা আদর্শিক'।
সংস্থাটি এই বলেও সতর্ক করে দিচ্ছে যে আইএস যদি হেরে যায়, তাহলে এটির যোদ্ধারা ছড়িয়ে পড়বে এবং তারা অন্যান্য চরমপন্থিদের সাথে মিলে সিরিয়ার বাইরে বিভিন্ন লক্ষ্যবস্তুতে এই বলে হামলা চালাবে যে, 'পশ্চিমারা আমাদের খেলাফত ধ্বংস করে দিয়েছে'।
এই গবেষণা সংস্থাটির সাথে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার যুক্ত রয়েছেন।
আন্তর্জাতিক পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close