¦
রামাদি শহর উদ্ধারের ঘোষণা ইরাকি সেনাবাহিনীর

অনলাইন ডেস্ক | প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৫

আইএস জঙ্গিদের কবল থেকে ইরাকের রামাদি শহর উদ্ধার করার ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনী। শহরটিতে এখন সেনাবাহিনীর তল্লাশি অভিযান চলছে।
মে মাস থেকে আইএসের দখলে থাকা এই গুরুত্বপূর্ণ শহরটির দখল ফিরে পাওয়ায় উচ্ছ্বসিত ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। তিনি ঘোষণা দিয়েছেন আসছে নতুন বছরে আইএসকে তার দেশ থেকে পুরোপুরি বিতাড়িত করা হবে। রামাদির পর এখন তারা মসুল উদ্ধারে মনোযোগ দেবে।
কিন্তু আইএসের সঙ্গে এক সপ্তাহের লড়াইয়েই রামাদি লণ্ডভণ্ড হয়ে গেছে। ধূলিসাৎ হয়ে গেছে শহরটির নাগরিক ভূচিত্র বা ল্যান্ডস্কেপ।
প্রধান সড়কগুলো এখন ইরাকি সৈন্যরা পরিষ্কার করার চেষ্টা করছে। কিন্তু ভবনের ধ্বংসস্তূপের ভেতরে একটু উঁকি দেবার সাহসও যেন কারো নেই। সবখানেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আইএস যোদ্ধাদের পেতে রাখা বুবি ট্র্যাপ। আর বিক্ষিপ্ত অবস্থায় ছড়িয়ে ছিটিয়ে আছে মৃতদেহ।
ইউফ্রেটিস নদীর তীরে যে শান্ত রামাদি একদা ছিল ছবির মত সুন্দর, তা আজ ভুতুড়ে এক নগরী। নদীর উপর সেতুগুলো ভাঙ্গা। গুড়িয়ে দেয়া হয়েছে শহরের বিশ্ববিদ্যালয়টিকেও। কোনো ভবনই এখানে অক্ষত নেই।
এক দশকেরও বেশি সময় ধরে এই রামাদিকে সইতে হয়েছে আরও বহু সংঘর্ষের বিভীষিকা।
-বিবিসি

আন্তর্জাতিক পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close