¦
ইরানের ইউরেনিয়াম যাচ্ছে রাশিয়ায়

অনলাইন ডেস্ক | প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৫

ছয় বিশ্ব শক্তির সঙ্গে হওয়া পরমাণু চুক্তির প্রতি সম্মান জানিয়ে ইরান ১১ হাজার কেজি স্বল্প মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম  রাশিয়া পাঠাচ্ছে। সোমবার ইরান এই পদক্ষেপ গ্রহণ করেছে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে।
চুক্তির একটি গুরুত্বপূর্ণ শর্ত অনুযায়ী ইরান অঙ্গীকার করেছিল নিজেদের কাছে থাকা কম মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ কমিয়ে ৩০০ কেজির নিচে নিয়ে আসবে। ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করা থেকে বিরত রাখার লক্ষ্যেই ওই চুক্তির পরিকল্পনা করা হয়। খবর রয়টার্সের।
এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, ইরান নিজ দেশ থেকে সব সমৃদ্ধ ইউরেনিয়াম সরিয়ে নেয়ার এবং ৩০০ কেজির বেশি স্বল্প মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম না রাখার যে অঙ্গীকার করেছিল তা পূরণে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
প্রায় দুই বছর ধরে আলোচনার পর চলতি বছরের পূর্ব নির্ধারিত সময় ৩০ জুনের মধ্যে ব্যর্থ হলেও  জুলাইয়ে ছয় বিশ্বশক্তি হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির সঙ্গে ইরানের বহুল আলোচিত পরমাণু চুক্তি সই হয়।
চুক্তির অনুযায়ী, আগামী অন্ততপক্ষে দশ বছরের জন্য ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ কমিয়ে আনবে।  বিনিময়ে ধীরে ধীরে দেশটির উপর থেকে পরমাণু সংশ্লিষ্ট সব ধরনের নিষেধাজ্ঞা, আটকে থাকা দেশটির তেল বাণিজ্যের শত শত কোটি ডলার ছাড় ও নিষেধাজ্ঞার কারণে জব্দ হয়ে থাকা অন্যান্য সম্পদ মুক্ত করার কথা রয়েছে।
এসব নিষেধাজ্ঞার কোনো কোনোটি ৩৫ বছর ধরে বলবৎ ছিল। জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নও ওই চুক্তিতে অনুমোদন দিয়েছে।
 

আন্তর্জাতিক পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close