¦
স্রষ্টার সন্তুষ্টির জন্য লিখি

আবদুর রফিক | প্রকাশ : ২২ মে ২০১৫

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন- যে ব্যক্তি আল্লাহতায়ালা ও পরকালের ওপর ইমান এবং বিশ্বাস রাখে, তার উচিত ভালো কথা বলা নচেৎ চুপ থাকা। হে আল্লাহ আমাকে সাহায্য কর, আমি যেন শুধু তোমার সন্তুষ্টির জন্য মানুষের মাঝে তোমার কথা প্রচার করতে পারি। আমি যেন ভুল করেও এমন বাক্য প্রচার না করি যাতে তোমার নাফরমানি রয়েছে। হজরত আবু হুরাইয়া (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন- নিঃসন্দেহে মানুষ কখনও কখনও আল্লাহতায়ালার সন্তুষ্টিজনক এমন কোনো কালিমা বা কথা অনিচ্ছাও বলে ফেলে, যার প্রতি তার খেয়ালই থাকে না। এমনকি ধারণাও সে করে না। কিন্তু এর বিনিময়ে আল্লাহতায়ালা তার মর্যাদা বহুগুণ বাড়িয়ে দেন। আবার কখনও কখনও নিঃসন্দেহে অনিচ্ছায়ই এমন কথা বলে ফেলে, যার কারণে সে দোজখের ইন্ধনে পরিণত হয় এবং জাহান্নামের অগ্নিকুণ্ডে নিক্ষিপ্ত হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন- মানুষের সৌন্দর্য ও সৌকর্যের মাঝে এটিও একটি যে, সে ওইসব জিনিস বর্জন করবে, যা তার কাজ নয় এবং প্রয়োজনও নেই। হে আল্লাহ আমি যেন আমার সব আমল এখলাস একাগ্রতার সঙ্গে পালন করতে পারি, সেই তৌফিক আমাকে দান কর। হজরত আবু হুরাইয়া (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি কথাশৈলী, ভাষাজ্ঞান ও বাকপটুতা এ উদ্দেশ্যে শিখে যে, এর মাধ্যমে মানুষকে ঘায়েল করবে, তার অন্তরে দাগ কাটবে (অর্থাৎ তাকে মিছে আশাবাদী করবে) আল্লাহতায়ালার কিয়ামতের দিন না তার ফরজ কবুল করবেন, না নফল। হে আল্লাহ তুমি আমাকে নেক আমল করার তৌফিক দান কর। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, আমি মেরাজের রজনীতে এমন লোকদের পাশ দিয়ে অতিক্রম করেছি, আগুনের কাঁচি দিয়ে তাদের ঠোঁট কর্তন করা হচ্ছিল। আমি জিজ্ঞেস করলাম, হে জিবরাইল (আ.) এরা কারা? তিনি জবাব দিলেন এরা আপনার উম্মতের খতিব বক্তা, উপদেশদাতা, যারা এমন কথা বলত যার ওপর সে-ই আমল করত না। মেশকাত।
হে আল্লাহ আমাদের লেখাগুলোকে নেক আমল হিসেবে গ্রহণ করে নাও। তুমি আমাদের যে জ্ঞান দান করেছ, তোমার দান করা জ্ঞান যেন তোমার সন্তুষ্টির জন্য ব্যয় করতে পারি সেই তৌফিক দান কর।
 

ইসলাম ও জীবন পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close