¦

এইমাত্র পাওয়া

  • প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে লেগুনায় ও কামরাঙ্গীরচরে পুলিশের গাড়িতে আগুন
বাংলাদেশে উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর জাহিদ হোসাইন খান

| প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৩

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বাংলাদেশে ক্যাম্পাস অ্যাম্বাসেডর নির্বাচিত হলেন জাহিদ হোসাইন খান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম শিক্ষার্থী হিসেবেও তিনি প্রথম এই স্বীকৃতি লাভ করলেন। উইকিপিডিয়া অ্যাম্বাসেডররা হলেন সেসব স্বেচ্ছাসেবক যারা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কাজ করে থাকেন। পৃথিবীর বিভিন্ন দেশে উইকিপিডিয়া শিক্ষা কর্মসূচি বাস্তবায়নের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর নির্বাচিত করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদেরই ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে নিয়োগ দেয়া হয়। যাদের মূলকাজ হচ্ছে, ক্যাম্পাস ভলান্টিয়ার হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে উইকিপিডিয়া সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণ ও সাপোর্ট দেয়া। উইকিপিডিয়ার নানা ধরনের প্রকল্পে ক্লাসভিত্তিক জ্ঞানচর্চাকে উদ্বুদ্ধ করতে কাজ করাই উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের কাজ। পৃথিবীর মাত্র ৭টি দেশে স্থানীয় পর্যায়ে উইকিপিডিয়া শিক্ষা কর্মসূচি সরাসরি পরিচালনা করা হয়। এশিয়া মহাদেশে শুধু ভারতে স্থানীয় পর্যায়ে এই কর্মসূচি পরিচালনা করা হয়। অন্য উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডররা ইংরেজিসহ উইকিপিডিয়াতে স্থানীয় ভাষার উন্নয়নে কাজ করেন। বর্তমানে ইংরেজি উইকিপিডিয়াতে ৪১ জন উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর আছেন। তারই একজন জাহিদ হোসাইন খান।
২০০৯ সাল থেকে জাহিদ উইকিপিডিয়ার সঙ্গে যুক্ত আছন। উইকি আইডি আশা নিয়েই বাংলা ও ইংরেজি উইকিপিডিয়াতে সক্রিয় তিনি। অ্যাম্বাসেডর হিসেবে তার কাজ হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়া ও উইকি সংস্কৃতি গড়ে তোলা। মুক্ত সফটওয়্যার ও ওপেন নলেজ নিয়ে শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা। শিক্ষকদের সঙ্গে পরিকল্পনা করে উইকিপিডিয়ার নানা ধরনের প্রকল্পের জন্য তথ্য ও জ্ঞানের উৎস সৃষ্টিতে কাজ করা। বাংলাভাষার পাশাপাশি ইংরেজি উইকিপিডিয়ার জন্য বাংলাদেশ সংক্রান্ত নিবন্ধের জন্য কাজ করা। বাংলা, ইংরেজিসহ সব ধরনের উইকিপিডিয়াতে তার মোট এডিট সংখ্যা ৫০৯৬টি। তার অধিকাংশ নিবন্ধ বাংলাদেশ, ঢাকার ইতিহাস, আন্তর্জাতিক সম্পর্ক, কূটনীতির নানা বিষয় নিয়ে।
তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), বাংলাদেশ গণিত অলিম্পিয়াড (বিডিএমও) এবং ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক (ওকেএফএন) বাংলাদেশের স্বেচ্ছাসেবক। বাংলা, ইংরেজিসহ অন্যান্য ভাষার উইকিপিডিয়া, উইকিসোর্স, উইকি নিউজ, উইকি অভিধানসহ অন্যসব সহ-প্রকল্পেও তিনি কাজ করেন। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী হিসেবে স্নাতকোত্তর পরীক্ষায় অংশ নিয়েছেন। বাংলা উইকিপিডিয়ার আইডি নহ.রিশরঢ়বফরধ.ড়ৎম/রিশর/টংবৎ:অধংযধধ
-আইটি ডেস্ক
 

আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close