¦
বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তিতে স¤পাদক সমাবেশ অনুষ্ঠিত

| প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৪

ইন্টারনেটেমুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার এক দশক পূর্তি উপলক্ষে সারা দেশের নানা কার্যক্রমের অংশ হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বরেন্দ বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়া স¤পাদক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা উইকিমিডিয়া বাংলাদেশর উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের মূল পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা করছে গ্রামীণফোন। এছাড়া সহযোগিতায় রয়েছে মজিলা বাংলাদেশ ও প্রথম আলো। আজ শনিবার রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক নূরুল হোসেন চৌধুরী। এ সময়ে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সমন্বয়কারী সাব্বির আহমদ, গ্রামীণফোনের রাজশাহী এরিয়া ম্যানেজার ইমতিয়াজ আহমদ, উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান, উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান, সিএসই বিভাগের শিক্ষক আরিফা ফেরদৌস। উদ্ধোধন শেষে শুরু হয় উইকিপিডিয়া কর্মশালা। এতে উইকিপিডিয়া ব্যবহার ও তথ্য নিবন্ধন স¤পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করা হয়। কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ স¤পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন আলী হায়দার খান ও নাহিদ সুলতান। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়। এর আগে গত ৯ ডিসেম্বর বরিশাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয় ‘উইকিপিডিয়া স¤পাদক সমাবেশ। এতে কর্মশালার উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের ক¤িপউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান ফয়সাল আহমেদ। ১১ ডিসেম্বর ঢাকার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে অনুষ্ঠিত হয় উইকিপিডিয়া স¤পাদক সমাবেশ। এতে কর্মশালা উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের প্রধান কাজী হাসান রবিন। কর্মশালা পরিচালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব ও জাহিদ হোসাইন খান। আগামী ১৫ ডিসেম্বর খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সমাবেশ অনুষ্ঠিত হবে। পরবর্তীতে আগামী ফেব্রুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে মূল আয়োজন।
-রেহানা রহমান রেনু
 

আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close