¦
শাড়ি পরা শেখাবে স্মার্টফোন অ্যাপ

| প্রকাশ : ১০ মার্চ ২০১৫

বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশের মহিলাদের ঐতিহ্যবাহী ও নিত্যনৈমিত্তিক পরিধেয় বস্ত্র শাড়ি। একই সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানের সবচেয়ে উপযোগী পোশাকও। শাড়ি পরাকে উৎসাহিত করতে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য অভিনব অ্যাপস তৈরি করেছে রেভারি কর্পোরেশন। হাউ টু ওয়্যার আ শাড়ি নামের এ অ্যাপ্লিকেশনটিতে দেখানো হয়েছে কীভাবে শাড়ি পরতে হয়। তাতে কুচি দেয়া থেকে শুরু করে ঘোমটা পর্যন্ত গ্রাফিক্স দিয়ে দেখানো হয়েছে সবকিছু। এ সম্পর্কে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর নাসিমা আক্তার নিশা জানান, শাড়ি আমাদের এবং এই সাব-কন্টিনেন্টের নারীর একটি স্টেটমেন্ট। কোন স্টাইলের শাড়ি কীভাবে পরতে হবে, তা এখানে দেখানো হয়েছে। এই অ্যাপসে বিভিন্ন স্টাইলে শাড়ি পরার সঙ্গে নানা রকমের মিউজিক সেট করা আছে। কেবল শাড়ি পরা দেখলে একঘেয়েমি চলে আসতে পারে। তাই এই উদ্যোগ নেয়া হয়েছে। তিনি আরও বলেন, আমাদের দেশে আজকাল মেয়েরা বেশ ফ্যাশন সচেতন। তারা গায়ে হলুদের অনুষ্ঠানে রবীন্দ্র নাথের গল্পের মতো আটপৌঢ়ে শাড়ি পরার চেষ্টা করেন। এমনকি বিভিন্ন অনুষ্ঠানে তারা বিভিন্ন স্টাইলে শাড়ি পরতে চান। মূলত তাদের জন্যই এই অ্যাপস। যারা শাড়ি পরতে বান্ধবীর জন্য অপেক্ষায় থাকেন, তারা হাউ টু ওয়্যার আ শাড়ি মোবাইলে ইনস্টল করে নিতে পারেন। পলকেই জেনে যাবেন বিভিন্ন স্টাইলে শাড়ি পরার নিয়ম। এই অ্যাপসে নিভি, বাঙালি, রাজস্থানি, কুর্গি, মারমেইডসহ বেশ কয়েকটি স্টাইলে শাড়ি পরার নিয়ম দেখানো হয়েছে। ৩৫ মেগাবাইটের এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা http://goo.gl/NS72Z এবং আইফোন ব্যবহারকারীরা http://goo.gl/48nmn থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। বিস্তারিত : www.reveriegroup.com ঠিকানায়।
-সুমাইয়া রহমান সীমা
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close