¦
বাংলাদেশীর কবলে মালয়েশিয়ার গুগল, ইউটিউব ও ইয়াহু

| প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলাদেশী একক হ্যাকার টাইগার ম্যাট মঙ্গলবার মালয়েশিয়ার গুগল, গুগল ট্রান্সলেটর, ইউটিউব ও ইয়াহু ডোমেইন হ্যাক করেছে। ২০১৩ সালের ২৬ আগস্টের পর এটা টাইগার ম্যাটের সবচেয়ে বড় হামলার একটি। একই বছরের ১ জুলাই মালয়েশিয়ায় গুগল, মাইক্রোসফট, ক্যাসপারস্কি, স্কাইপ, এমএসএন, বিং, ডেল, কোকাকোলার মালয়েশিয়ান অফিসিয়াল ওয়েবসাইট যৌথভাবে হ্যাক করেছিল বাংলাদেশের দুই হ্যাকার টাইগার ম্যাট এবং কোড-এক্স ১৩৩৭। মালয়েশিয়ার স্থানীয় সাংবাদিকদের সূত্রে জানা গেছে, সোমবার বেলা ১১টা থেকে মালয়েশিয়ার গুগল পেজ হ্যাক করা হয়েছে। এ সময় থেকে গুগল এর পেজে প্রবেশ করা যাচ্ছে না। ইতিমধ্যে স্থানীয় গণমাধ্যমে বিষয়টি নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। পাশাপাশি দেশটির কম্পিউটার সোসাইটিও খুব গুরুত্বের সঙ্গে নিয়েছে বিষয়টি।
মঙ্গলবার সকালে www.google.com.my, www.translate.google.com.my, www.youtube.my এবং www.yahoo.com.my সাইট খুললে দেখা যায়, কালো পর্দায় লেখা গুগল মালয়েশিয়া হ্যাকড বাই টাইগার ম্যাট। নিজেদের টাইগারমেট পরিচয় দিয়ে বাংলাদেশী হ্যাকার দ্বারা এ হ্যাক করা হয়েছে বলেও পেজটিতে উল্লেখ করা হয়েছে। কিন্তু হ্যাকের কোনো কারণ উল্লেখ করা হয়নি। এ নিয়ে গত তিন বছরে মালয়েশিয়ার গুগল ডোমেইন তিনবার হ্যাক হল। এর মধ্যে ১১ অক্টোবর ২০১৩ লিটস নামে পাকিস্তানের হ্যাকার টিম এ সাইটে হামলা চালিয়েছিল। এ ব্যাপারে গুগল মালয়েশিয়ার প্রধান জেফরি ইউসুফ জানান, এটি একটি ডিএনএস আক্রমণ। একটি নেটওয়ার্ক অথবা মেশিনকে সাময়িকভাবে অচল করার জন্য সাধারণত হ্যাকাররা এ আক্রমণ করে থাকেন। গুগল মালয়েশিয়া তাদের এক টুইটার বার্তায় জানায়, কিছু কিছু ব্যবহারকারী আমাদের পেজ থেকে স্থানান্তর হয়ে যাচ্ছেন।
এ অবস্থায় গ্রাহকদের http://google.com/ncr ব্যবহারের জন্য অনুরোধ জানানো যাচ্ছে। প্রসঙ্গত, বাংলাদেশী হ্যাকার টাইগার ম্যাট ২০১৩ সালের ২৬ আগস্টের পর আর কোনো সাইবার হামলা চালায়নি। দুই বছর বিরতি দিয়ে ১৫ মার্চ থেকে নতুন করে সাইবার হামলা শুরু করেছে বলে জানিয়েছে হ্যাকারদের মিরর সাইট জোন-এইচ। টাইগার ম্যাট এখন পর্যন্ত পৃথিবীতে ৭ লক্ষাধিক সাইট হ্যাক করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে। তবে এর মধ্যে সময় পেলেই সে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলের প্রতি বেশি আক্রমণ চালিয়েছে। এ তালিকায় মালয়েশিয়া, কেনিয়া, বাংলাদেশসহ আরও অনেক দেশ রয়েছে। টাইগার ম্যাটের সাইবার হামলার একটি তালিকা পাওয়া যাবে http://www.zone-h.org/archive/notifier=TiGER-MÑTE?zh=1 এই ঠিকানায়। উল্লেখ্য, এ রিপোর্ট লেখার সময় সাইটগুলো তার আগের অবস্থানে ফিরে এসেছে।
এম. মিজানুর রহমান সোহেল
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close