¦
বাংলা নববর্ষে গুগলের ডুডল

| প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

চিরায়ত বাংলার সবুজের আবাহনে বাংলা নতুন বছর ১৪২২ উদযাপন করছে গুগল। গুগল ডটকম ডটবিডি হোম পেজে যুক্ত করেছে বর্ষবরণের ডুডল। গুগলের মধ্যবর্তী দুটি ও অক্ষর রূপ নিয়েছে বাংলার ঐতিহ্যবাহী হাতপাখায়। পাখা দুটিতে রয়েছে নকশিকাঁথার সাজ। এর একটিতে লেখা হয়েছে শুভ নববর্ষ ১৪২২। আর ডুডলটিতে ক্লিক করলেই বাংলা নববর্ষবিষয়ক তথ্যের রাজ্যে নিয়ে যাচ্ছে এ মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট। বাংলা নববর্ষের ইতিবৃত্তসহ মুক্তবিশ্বকোষ উইকিপিডিয়া থেকে শুরু করে এখানে রয়েছে সংশ্লিষ্ট খবরাখবরের লিংক। আছে ছবি, ভিডিও। বিশেষ বিশেষ দিনে বদলে যায় গুগলের লোগো। আর এবার বাংলা নববর্ষ উপলক্ষেও বদলে গেছে গুগলের লোগো। যুক্ত হয়েছে একটি বিশেষ লোগো, যা গুগল ডুডল নামে পরিচিত। বাংলা নববর্ষ উদযাপনে এবারই প্রথম ডুডল প্রকাশ করেছে গুগল। বিশেষ এ ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে বাঙালির শত বছরের ঐতিহ্যকে। এর আগে স্বাধীনতা দিবস এবং মাতৃভাষা দিবসেও গুগল বিশেষ ডুডল দিয়ে সাজিয়েছিল সার্চ ইঞ্জিনটির হোমপেজ। ১৯৯৮ সাল থেকে বিভিন্ন দেশের জাতীয় দিবস বা বিশ্বজুড়ে পালিত জাতিসংঘের দিবসগুলোতে হোম পেজের ডুডলে পরিবর্তন এনে থাকে সার্চ জায়ান্ট গুগল। ২০১৩ সালে এখানে যুক্ত হয় বাংলাদেশ।
- সুমাইয়া রহমান সীমা
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close