¦
অবশেষে কাল থেকে দেশে চালু হচ্ছে ফ্রি ইন্টারনেট

| প্রকাশ : ০৯ মে ২০১৫

নানা জটিলতা পেরিয়ে অবশেষে রোববার থেকে বাংলাদেশে চালু হচ্ছে বিনামূল্যের ইন্টারনেট। ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজির প্রকল্পের মাধ্যমে এ সুবিধা পেতে যাচ্ছে বাংলাদেশ। প্রকল্পটির সঙ্গে সংশ্লিষ্টরা জানান, রোববার থেকে বাংলাদেশে বিনামূল্যের এই ইন্টারনেট সুবিধা চালুর পরিকল্পনা করা হয়েছে। ইন্টারনেট ডট ওআরজি হল ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহারের নতুন একটি ধারণা। যেখানে জিরো ফেসবুক আর জিরো উইকিপিডিয়ার সঙ্গে কনটেন্ট সেবাদাতাকে যুক্ত করে ইন্টারনেট সেবা দেয়া হয়। বাংলাদেশে এ প্রকল্পে প্রথম সারির কিছু সংবাদপত্র, জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টালসহ কিছু সরকারি ওয়েবসাইট বিনামূল্যে পাওয়া যাবে। পর্যায়ক্রমে সরকারের সব সেবা সাইট ও গুরুত্বপূর্ণ নাগরিক সেবার কনটেন্ট এতে যুক্ত হবে। ওআরজি অ্যাপ ও কম্পিউটারে কোনো ডাটা খরচ ছাড়াই বিনামূল্যে এসব ওয়েবসাইট ও কনটেন্টের বিস্তারিত পাওয়া যাবে। বাংলাদেশে ফেসবুকের এই প্রকল্পটিতে ইতিমধ্যে যুক্ত হয়েছে মোবাইল অপারেটর রবি। চলতি বছরের ফেব্র“য়ারিতে ডিজিটাল ওয়ার্ল্ডে সর্বপ্রথম বাংলাদেশে এ বিনামূল্যের ইন্টারনেট চালুর আলোচনা গুরুত্ব পায়। তখন বিশ্বের আরও কয়েকটি দেশের মতো বাংলাদেশেও ইন্টারনেট ডট ওআরজি প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেন ফেসবুকের কর্মকর্তা আঁখি দাস।
এরপর এটুআই, তথ্যপ্রযুক্তি বিভাগ, ফেসবুকসহ সংশ্লিষ্ট পক্ষের উদ্যোগে বিষয়টি এগিয়ে নিয়ে গত ২১ এপ্রিল প্রকল্পটি চালুর সিদ্ধান্ত হয়। সেভাবে অনুষ্ঠান আয়োজনেরও উদ্যোগ নেয়া হয়। কিন্তু প্রকল্পটির সঙ্গে যুক্ত হতে মোবাইল অপারেটরদের রেগুলেশন সংক্রান্ত জটিলতা ও কনটেন্ট প্রোভাইডারের অভাবে সে উদ্যোগও ভেস্তে যায়। এরপর প্রকল্প প্রতিষ্ঠানের কর্মকর্তারা ঢাকায় এসে সমস্যা সমাধানে নতুন করে আলাপ-আলোচনা চালান। অবশেষে ১০ মে থেকে প্রকল্পটি চালুর সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশে বিনামূল্যের এই ইন্টারনেট চালু করতে ধারাবাহিক প্রচেষ্টা চালিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রকল্পটি বাস্তবায়নে বিভিন্ন সময় উদ্ভূত সমস্যার সমাধানে সরাসরি ভূমিকা রয়েছে প্রতিমন্ত্রীর। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিশ্বের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের দোরগোড়ায় ইন্টারনেট সেবা দিতে ইন্টারনেট ডটওআরজি প্রতিষ্ঠা করেন। এটি একটি বৈশ্বিক অংশীদারিত্বমূলক উদ্যোগ। এশিয়া, আফ্রিকাসহ বিভিন্ন মহাদেশের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের কাছে ইন্টারনেট পৌঁছানোই এর মূল লক্ষ্য। ইতিমধ্যে এ প্রকল্প তানজানিয়া, কেনিয়া, কলাম্বিয়া, ঘানা, জাম্বিয়া ও ভারতে শুরু হয়েছে। মূলত স্যামসাং, এরিকসন, মিডিয়াটেক, ওপেরা সফটওয়্যার, কোয়ালকম, নকিয়া এবং ফেসবুকের প্রতিষ্ঠাতা সদস্য। তবে প্রতিষ্ঠাতা সদস্য ছাড়াও অন্যান্য মোবাইল প্রযুক্তি কোম্পানির সঙ্গে এই ইন্টারনেট সেবা নিয়ে সামগ্রিক সহযোগিতার উদ্যোগটিই ইন্টারনেট ডটওআরজি। বিশ্বের ৪শ কোটি মানুষকে অনলাইনে আনতে কাজ করছেন তারা।
- আল-আমীন দেওয়ান
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close