¦

এইমাত্র পাওয়া

  • চাঁদা না দেয়ায় নরসিংদীর পলাশে সন্ত্রাসীদের হামলায় সাবেক ফুটবলার নাদিরুজ্জামান খন্দকার নিহত
ফাউন্ডার ইন্সটিটিউটের ডিগ্রি অর্থায়ন পাঁচ উদ্যোক্তাকে

| প্রকাশ : ২৫ মে ২০১৫

সিলিকন ভ্যালির অর্থায়নকারী কোম্পানি ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের সহায়তায় দেশে যাত্রা শুরু করা ফাউন্ডার ইন্সটিটিউটের প্রথম ব্যাচের পাঁচ উদ্যোক্তা ডিগ্রি লাভ করেছেন। সাড়ে তিন মাসের নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে ডিগ্রিপ্রাপ্ত এসব উদ্যোক্তার কোম্পানিগুলোকে ১৫ হাজার ডলার বিনিয়োগ সহায়তার ঘোষণা দিয়েছে ফেনক্স। প্রথম ডিগ্রিধারীরা হলেন- ব্রেইন স্টাডির উদ্যোক্তা মোহাম্মদ আবু সায়েদ, হ্যান্ডিমামা ডটকমের শাহপরান, স্মার্টকমপারে ডটকমের সাব্বির আহমেদ তামিম ও মাহবুব-ই-ইলাহী এবং টেপস্টার গেমস অ্যান্ড স্টেলাইন কালেকশনের খোয়াইব চৌধুরী। রাজধানীর কারওয়ান বাজারে বিডিজবস প্রশিক্ষণ কেন্দ্রে এক অনুষ্ঠানে বৃহস্পতিবার তাদের হাতে সনদ তুলে দেয়া হয়।
অনুষ্ঠানে জানানো হয়, প্রথম ব্যাচের কোর্সে ভর্তি হতে আবেদন করেন ১৪২ জন। এদের মধ্যে ২৮ জনকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছিল। শেষ পর্যন্ত পাঁচজনকে ডিগ্রি দেয়া হয়েছে। অনুষ্ঠানে ডিগ্রিপ্রাপ্ত উদ্যোক্তারা নিজেদের উদ্যোগের পরিচিতি তুলে ধরেন ও উদ্যোক্তা হওয়ার শুরুর গল্প তুলে ধরেন। দেশের তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তাদের আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতে ফাউন্ডার ইন্সটিটিউট স্থাপিত হয়। পরে আর্থিক সহযোগিতায় এগিয়ে আসে সিলিকন ভ্যালির ভেঞ্চার প্রতিষ্ঠান ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশনও (বেসিস) পরে এ উদ্যোগের সঙ্গে যুক্ত হয়। সনদ প্রদান অনুষ্ঠানে ফাউন্ডার ইন্সটিটিউটের বাংলাদেশের পরিচালক মিনহাজ আনোয়ার বলেন, আজ একটি স্মরণীয় দিন। অনেক চড়াই-উতরাই পেরিয়ে প্রথম ব্যাচ ডিগ্রি অর্জন করেছে। ডিগ্রিধারীরা দেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন উদ্যোক্তা তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
১৭ ফেব্রুয়ারি থেকে ঢাকা ফাউন্ডার ইন্সটিটিউটের এ প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়। সিলিকন ভ্যালিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রশিক্ষণ ও স্টার্টআপ প্রোগ্রাম প্রতিষ্ঠান ফাউন্ডার ইন্সটিটিউট থেকে এখন পর্যন্ত ২ হাজার ৩১০টিরও বেশি কোম্পানি ডিগ্রি লাভ করেছে। ৮৫ দেশে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশেও প্রথমবারের মতো পাঁচজন উদ্যোক্তাকে ডিগ্রি প্রদান করা হয়েছে।
-আইটি ডেস্ক
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close