¦

এইমাত্র পাওয়া

  • হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ; নতুন ভোটার ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন
২০১৬ : এশিয়ার সম্ভাবনাময় প্রযুক্তিপণ্য ও প্রতিষ্ঠান

| প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৬

দেখতে দেখতে কেটে গেল আরও একটি বছর। বিদায়ী বছরে প্রযুক্তি বিশ্ব কী পেয়েছে বা কী পায়নি এ নিয়ে হিসাব-নিকাশ এখনও চলছে। এর মধ্যে নজরকাড়া উদ্ভাবন নিয়ে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান তৃপ্তির ঢেঁকুর তুলছে, আবার প্রত্যাশিত সাফল্য না পেয়ে অনেক প্রতিষ্ঠান আছে যন্ত্রণায়।
তবে নতুন বছর নিয়ে আশাবাদী সবাই। অনাগত দিনে নতুন কিছু দিয়ে প্রযুক্তিপ্রেমীদের মন জয় করার নানা নমুনাও এরই মধ্যে দেখিয়েছেন তারা। এসব নমুনা ও প্রযুক্তি খাতের গতিবিধি লক্ষ্য করে নানা পূর্বাভাসও দিয়ে চলেছে বিভিন্ন প্রযুক্তি ও বাণিজ্যবিষয়ক সংবাদমাধ্যম। ২০১৬ সালে এশিয়ায় কোন প্রযুক্তিপণ্য সাড়া জাগাবে এবং এ ক্ষেত্রে নেতৃত্বে থাকবে কোন প্রতিষ্ঠান এসব নিয়ে পূর্বাভাসধর্মী এক প্রতিবেদন প্রকাশ করেছে ব্লুমবার্গ। ওই প্রতিবেদনের আলোকে যুগান্তরের পাঠকদের জন্য এ আয়োজন।
ভাঁজ উপযোগী স্মার্টফোন
গত বছর আইফোন ৬ এস ও আইফোন ৬ এস প্লাসে থ্রিডি টাচ ডিসপ্লে ব্যবহার করে প্রযুক্তিবিশ্বকে চমকে দেয় অ্যাপল। টেক জায়ান্টটির নতুন দুই ডিভাইসে এখনও বুঁদ হয়ে আছেন বিশ্বের অগণিত স্মার্টফোনপ্রেমী।
তাদের এ ঘোরলাগা অবস্থা কাটতে না কাটতেই এবার ভাঁজ করা যাবে এমন হ্যান্ডসেট এনে নতুন চমক তৈরি করতে চাইছে স্যামসাং।
গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোর এক ব্ল­গারের প্রতিবেদনের বরাত দিয়ে বিভিন্ন প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম জানায়, ‘প্রজেক্ট ভ্যালি’ নাম দিয়ে ভাঁজ করার উপযোগী প্লাস্টিকের ডিসপ্লে-নির্ভর স্মার্টফোন তৈরিতে কাজ করছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। সফল হলে এটিই হবে বিশ্বের ভাঁজ উপযোগী প্রথম স্মার্টফোন।
ধারণা করা হচ্ছে, ২০১৬ সালের মার্চে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বা তারও দুয়েক সপ্তাহ আগে বিশেষ কোনো অনুষ্ঠান আয়োজন করে ডিভাইসটি উন্মুক্ত করা হতে পারে।
বাজার বিশ্লেষকদের মতে, বাঁকানো ডিসপ্লের ফোন বা দুই ডিসপ্লে সুবিধার ফ্লপি ফোন এনে একসময় বাজার মাত করেছে স্যামসাং। এবার নতুন করে আবারও হৈচৈ ফেলতে ভাঁজ উপযোগী ডিসপ্লের স্মার্টফোন আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
আর এটা বলাই বাহুল্য যে, স্যামসাংয়ের এই উদ্ভাবন ২০১৬ সালে বিপুল সাড়া জাগাবে।
প্রযুক্তি খাতে চীনা প্রতিষ্ঠানের বিনিয়োগ
২০১৬ সালে অন্য খাতগুলোর মতো প্রযুক্তি খাতেও নেতৃত্ব দেবে উদীয়মান অর্থনীতির দেশ চীন। বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠানে দেশটি তার বিনিয়োগ বাড়াবে। শুধু তাই নয়, নতুন বছরে চীনের শেয়ারবাজারেও প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোর বহু আইপিও আসবে। এতে নতুন নতুন প্রযুক্তিপণ্য তৈরির প্রয়োজনীয় ফান্ড পাওয়া যাবে সহজে এবং প্রযুক্তি খাতের মূলধনের চাহিদা মিটবে। এসবের ফলে নতুন উদ্ভাবন পাবে পৃথিবী।
অনলাইন স্ট্রিমিং সেবার প্রসার
আন্তর্জাতিক খেলাধুলায় চীনা ভোক্তাদের আগ্রহ বাড়ায় নতুন বছরে অনলাইন স্ট্রিমিং সেবার প্রসার ঘটবে। এ ক্ষেত্রে নেতৃত্ব দেবে লাইসেন্স পাওয়া নানা প্রতিষ্ঠান, আবার লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানও ভূমিকা রাখবে। ধারণা করা হচ্ছে, ২০১৬ সালে অনলাইনে গ্রীষ্মকালীন অলিম্পিকসহ বিভিন্ন খেলার ভিডিওর ব্যবসা বিপুলভাবে প্রসারিত হবে।
প্রযুক্তিপণ্যে চীনের সেমিকন্ডাক্টর
নতুন বছরে সেমিকন্ডাক্টর শিল্পে চীনের শক্ত অবস্থান আরও শক্তিশালী হবে। এ ক্ষেত্রে নানা ব্যবস্থা নিয়ে নেতৃত্ব দেবে দেশটির সরকার। ইতিমধ্যে এমন ঘোষণা দিয়ে রেখেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।
ভার্চুয়াল রিয়ালিটি
ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তিকে আরও উন্নত করতে সম্প্রতি প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাং, সনি ও এইচটিসি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সঙ্গে জোটবদ্ধ হয়েছে। নতুন বছরে তাদের জোটবদ্ধ কাজের সুফল দেখবে প্রযুক্তিবিশ্ব।
ভার্চুয়াল রিয়ালিটি গেমিং খাতে অসামান্য উন্নতি বয়ে নিয়ে আসবে, আবার মহাকাশ ভ্রমণকে করবে আরও সহজসাধ্য।
চাঁদে মানুষ
গত বছর চাঁদে মিশন পরিচালনা করেছে জাপান, ভারত, চীন ও রাশিয়া। নতুন বছরে আর রোবট নয়, মানুষ পাঠাবে দেশগুলো। রোবট পাঠানোর মতো মানুষ পাঠানোটা অত সহজ নয়। তাই চাঁদে মানুষের শ্বাস-প্রশ্বাস চালানোর যন্ত্রপাতি, খাবার ইত্যাদি ব্যবস্থার প্রতি অধিক মনোযোগী হবে এই চার দেশ।
ভারতে ই-কমার্সের প্রসার
২০১৬ সালে ভারতে ই-কমার্সের ব্যাপক প্রসার ঘটবে। এ ক্ষেত্রে অ্যামাজন ইন্ডিয়া ও ফ্লিপকার্টের মতো বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠান নেতৃত্ব দেবে।
চীনে আলিবাবার প্রসার
ই-কমার্সে চীনে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে আলিবাবা। ২০১৬ সালে এ প্রতিষ্ঠানের আরও প্রসার ঘটবে। এ জন্য আলিবাবার চেয়ারম্যান জ্যাক মা চীনের সরকারের সঙ্গে সম্পর্ক জোরদার করার চেষ্টা করে যাচ্ছে।
ইন্দোনেশিয়ায় ই-কমার্সের প্রসার বাড়বে
জনসংখ্যাবহুল দেশ ইন্দোনেশিয়ায় অনলাইন ব্যবসা এখনও ভালো অবস্থান তৈরি করতে পারেনি। তবে ২০১৬ সালে বিভিন্ন অনলাইন স্টার্টআপের কারণে এ ক্ষেত্রে ভালো উন্নতি করবে বলে ধারণা করা হচ্ছে।
-আহমেদ মনসুর, টেকশহর
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close