¦
ভবিষ্যৎ নিজে গড়ুন

শুভ দেবনাথ সনি | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

পেশা হিসেবে কেমন
বর্তমান সময়ে দেশের বিশেষ করে রাজধানীর বিভিন্ন শপিংমলে নানা ধরণের আকর্ষণীয় চাকরির যথেষ্ট সুযোগ রয়েছে। রিটেল চেন শপের চাকরি খুবই চ্যালেঞ্জিং পেশা। এ প্রসঙ্গে এসিআই লজিস্টিক লিমিটেডের সহযোগী আউটলেট অপারেশন ম্যানেজার আল ইমরান হাসান বলেন, এসব ক্ষেত্রে চাকরির বেলায় সব সময় মনোযোগী থাকতে হয়। সেই সঙ্গে সেবা প্রদানের লক্ষ্যে উদগ্রীব থাকতে হবে। সব সময় মোবাইল ফোন খোলা রাখতে হবে। যে কোনো সময়ই ফোন আসতে পারে কর্মক্ষেত্রে যোগদানের জন্য। এসব চাকরির ক্ষেত্রে আগে থেকে শিফট ভাগ করা থাকে না। ফলে যে কোনো সময় চাকরিতে যোগদানের জন্য কল আসতে পারে।
শুরুর আগে প্রশিক্ষণ
চাকরিতে নিযুক্ত হওয়ার আগে পণ্য বিক্রয়, ভোক্তদের সঙ্গে কথা বলার কৌশল এসব বিষয়ে খুব একটা দক্ষতা থাকে না। সেক্ষেত্রে যোগদানের পরই পণ্য বিক্রয় সম্পর্কে ধারণাসহ গ্র“মিং করানো হয় নতুনদের।
পদ সম্পর্কে ধারণা
রিটেল চেন শপে চাকরির ক্ষেত্রে প্রথমে সেলসম্যানদের নিযুক্ত করা হয়ে থাকে। তারপর পর্যায়ক্রমে সুপারভাইজার অ্যাসিস্টেন্ট ম্যানেজার এবং ম্যানেজারসহ অন্যান্য পদে নিয়োগ দেয়া হয়ে থাকে।
মেয়েদের কাজের সুযোগ
এই সেক্টরে মেয়েদের সুযোগ অনেক বেশি থাকে। সেলসম্যান থেকে শুরু করে যোগ্যতা অনুসারে ম্যানেজার পর্যন্ত তাদের পদোন্নতির সুযোগ রয়েছে। এ প্রসঙ্গে এসিআই লজিস্টিক লিমিটেডের সেলসম্যান হিসেবে নিযুক্ত মিতু আক্তার বলেন, নিজের ভবিষ্যৎ নিজে গড়ার জন্য স্বপ্ন শপিং মলে চাকরি শুরু করি। চাকরির মাধ্যমে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি পরিবারকেও সহযোগিতা করতে পারছি। সেটা আমাকে অনেক আনন্দ দেয়।
আবেদনের পদ্ধতি
সারা ঢাকা শহরে ১০০টির মতো আউটলেট রয়েছে প্রতিষ্ঠানটির। এসব আউটলেটেও আবেদন জমা দেয়া যাবে। এছাড়া অ্যাসিস্টেন্ট ম্যানেজার এবং ম্যানেজার পদে চাকরির ক্ষেত্রে পত্রিকা এবং বিডিজবসের মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়ে থাকে।
চাকরির ক্ষেত্রে সুবিধা
এ প্রতিষ্ঠানে চাকরিজীবীরা বিভিন্ন সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। এ প্রতিষ্ঠানে নিযুক্ত কোনো অ্যাসিস্টেন্ট ম্যানেজার এবং ম্যানেজারের ছেলে-মেয়ে বা স্ত্রী বড় কোনো অসুখে পড়লে প্রতিষ্ঠান থেকে ৭৫ শতাংশ অর্থ প্রদান করা হয়। এছাড়াও সেলসম্যানদের বছরে দুটি বোনাস প্রদান করা হয়।
শিক্ষাগত যোগ্যতা
সেলসম্যান হিসেবে চাকরির ক্ষেত্রে কমপক্ষে এইচএসসি পাস হতে হবে। অ্যাসিস্টেন্ট ম্যানেজার এবং ম্যানেজার পদে চাকরির জন্য স্নাতক (সম্মান) পাস হতে হবে। তবে এইচএসসি পাস করে কেউ সেলসম্যান পদে চাকরি শুরু করলে স্নাতক (সম্মান)-এর পরপরই কর্মদক্ষতার ভিত্তিতে পদোন্নতির সুযোগ রয়েছে।
যোগ্যতা
রিটেল চেন শপে চাকরির ক্ষেত্রে প্রথমে যা দরকার তা হল স্মার্টনেস। কথা বলার দক্ষতা অপরিহার্য। যারা সেলসম্যান পদে নিযুক্ত রয়েছেন তাদের ক্ষেত্রে ভোক্তাদের পণ্য সম্পর্কে ভালো ধারণা প্রদান করার যোগ্যতা থাকতে হবে। এছাড়াও অ্যাসিস্টেন্ট ম্যানেজার বা ম্যানেজার পদে নিযুক্ত রয়েছেন তাদের সব সময় প্রাণবন্ত থাকতে হবে এবং সেলসম্যানদের সঙ্গে সুসম্পর্ক থাকতে হবে। তাহলে আউটলেটগুলোতে বিক্রয়ের পরিমাণ বাড়বে।
পদোন্নতি
পদোন্নতির ক্ষেত্রে কর্মীদের কাজের মানের প্রতি প্রাধান্য দেয়া হয়। একজন সেলসম্যানের ম্যানেজার পদ পর্যন্ত পদোন্নতির সুযোগ রয়েছে। সেক্ষেত্রে পণ্য সম্পর্কে অন্যকে বোঝানোর ক্ষমতা এবং পণ্য বিক্রয়ের ধারণা খুব ভালো থাকতে হয়।
 

চাকরির খোঁজ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close